ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

অনেকেই বলবে পাগল, তবে বারবার বলেছি আমি পারব: মিরাজ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৩, ৪ ডিসেম্বর ২০২২   আপডেট: ২২:২৮, ৪ ডিসেম্বর ২০২২
অনেকেই বলবে পাগল, তবে বারবার বলেছি আমি পারব: মিরাজ

মোস্তাফিজুর রহমান জয়ের প্রতিক্রিয়ায় বুঝতেই পারছেন না কি বলবেন। আর পুরোটা সময় জুড়ে মেহেদি হাসান মিরাজ নিজের সঙ্গে কথা বলে গেছেন। নিজেকে নিজে বারবার বলেছেন ‘আমি পারব, পারব।’ ভারতবধের গল্প বলতে গিয়ে মিরাজের এমন বিশ্বাসকে অনেকে পাগলের প্রলাপ বলবেন বলেও স্মরণ করিয়ে দিয়েছেন তিনি।

মিরাজ বলেন, ‘হ্যাঁ সত্যি করে বললে, আমার বিশ্বাস ছিল। হয়ত অনেকেই শুনলে বলবে যে পাগল। কিন্তু আমি বিশ্বাস করছিলাম। আমার কাছে একবারও মনে হয়নি আমরা ম্যাচটা হারব। আমি শুধু একটা কথা বার বার বলছিলাম, ইনশাল্লাহ আমি পারব’

রোববার (৪ ডিসেম্বর) শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ভারতকে ১ উইকেটে হারায় বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজে স্বাগতিক দল এগিয়ে আছে ১-০ ব্যবধানে।

ভারত টস হেরে ব্যাটিং করতে নেমে ১৮৬ রানে অলআউট হয়। বাংলাদেশের বিপক্ষে যা দ্বিতীয় সর্বনিম্ন। রান তাড়ায় নেমে শেষ দিকে ৮ রানে ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। খাদের কিনারা থেকে মোস্তাফিজকে সঙ্গে নিয়ে অবিশ্বাস্য রেকর্ড জুটি (৫১) গড়ে জয় ছিনিয়ে নেন মিরাজ।

আফিফের বিদায়ের পর বাংলাদেশের আর কোন ব্যাটসম্যান ছিল না। মিরাজ বোলারদের নিয়ে জয়ের পরিকল্পনা করে রেখেছিলেন। হাসান মাহমুদ, ইবাদত হোসেনদের বলেছিলেন। তারা পারেননি, পেরেছেন বন্ধু মোস্তাফিজ। তিনি এসেই মিরাজকে অভয় দিয়েছিলেন, তাকে নিয়ে চিন্তা না করতে, বল গায়ে লাগলেও আউট হবেন না। মোস্তাফিজের এমন কথায় আরও উজ্জীবিত করে মিরাজকে। এরপরের গল্প তো সবার জানা।

ভারতের বিপক্ষে বারবার তীরে এসে তরী ডোবার গল্প আছে বাংলাদেশের। রানের ব্যবধান যখন বেশি ছিল তখন মিরাজ ঝুঁকি নিয়ে শট খেলেছেন। সতীর্থ মোস্তাফিজকে আগলে রেখেছেন। চেষ্টা করেছেন স্ট্রাইক কম দিতে।

মিরাজ ৩৯ বলে ৩৮ রান করে অপরাজিত ছিলেন। সঙ্গে ১ উইকেট নিয়ে হয়েছেন ম্যাচসেরা। উইকেট আরও একটি পেতে পারতেন যদি ইবাদত ক্যাচ মিস না করতো। মোস্তাফিজ অপরাজিত ছিলেন ১১ বলে ১০ রান করে। ৪১ বলের জুটির মধ্যে মিরাজই খেলেন ৩০টি।

মিরাজ বলেন, ‘যখন ১৪ রান লাগত, বা ১০ তখন একটু বেশি রোমাঞ্চিত ছিলাম। এত নিকটে এসে যদি ম্যাচটা হেরে যাই, এরকম অনেক ঘটনা ঘটেছে আমাদের সঙ্গে।’

‘মোস্তাফিজ আমাকে সাহস দিয়েছে এটা আমার খুব ভালো লেগেছে। ও আমাকে একটা কথা বলছিল বারবার, এখন ৬ মারার দরকার নেই। গ্যাপে পড়লে রান হবে। কিন্তু আমি ওভাবেই চিন্তা করেছি। আমি পরিষ্কার ছিলাম, যে আমি কি করব।’- আরও যোগ করেন মিরাজ।

রিয়াদ/কেআই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়