ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

লিটনের টেস্ট র‌্যাংকিং: ৩১ এ বছর শুরু, শেষ দ্বাদশে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৮, ২৮ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৬:১৩, ২৮ ডিসেম্বর ২০২২
লিটনের টেস্ট র‌্যাংকিং: ৩১ এ বছর শুরু, শেষ দ্বাদশে

আইসিসি টেস্ট ব‌্যাটসম‌্যানদের র‌্যাংকিংয়ে বাংলাদেশের ক্রিকেটারদের মধ‌্যে সেরা অবস্থানে চলে এসেছেন লিটন দাস। বছর শুরু করেছিলেন ৩১তম অবস্থানে। বছরের শেষে তার অবস্থান দ্বাদশে। 

যেখানে আগে পা পড়েনি বাংলাদেশের ক্রিকেটারদের কারো। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজটা খুব ভালো যায়নি লিটনের। তবে মিরপুর টেস্টে ২৫ ও ৭৩ রানের ইনিংসে র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে দুই ধাপ। ১৪তম স্থান থেকে ১২তম স্থানে এসেছেন। 

লিটনের ক‌্যারিয়ারের এটিই সর্বোচ্চ টেস্ট র‌্যাংকিং। এর আগে বাংলাদেশের ক্রিকেটারদের মধ‌্যে তামিম একবারই ১৪তম স্থানে এসেছিলেন। এছাড়া সেরা বিশে জায়গা পেয়েছেন মুশফিকুর রহিম (১৬), সাকিব আল হাসান (১৭) ও মুমিনুল (১৮) ।

রানের ফোয়ারা ছুটিয়ে সাফল্যের শৃঙ্গে উঠেছেন লিটন। তিন ফরম‌্যাট মিলিয়ে ৫০ ইনিংসে ৪০.০২ গড়ে তুলেছেন ১৯২১ রান। যেখানে রয়েছে ৩ সেঞ্চুরি, ১৩ হাফ সেঞ্চুরি। সবশেষ তার কাছাকাছি কেবল যেতে পেরেছিলেন মুশফিকুর রহিম। ২০১৮ সালে ২ সেঞ্চুরি ও ৯ হাফ সেঞ্চুরিতে ১৬৫৭ রান করেছিলেন। এবার লিটন ছাড়িয়ে গেছেন সবাইকে।

সাদা পোশাকে মাউন্ট মঙ্গানুইতে নিউ জিল‌্যান্ডের বিপক্ষে ৮৬ রানের ইনিংস খেলে বছর শুরু হয়েছিল তার। শেষটাও হলো ফিফটিতে রাঙিয়ে। ঢাকায় ভারতের বিপক্ষে করেন ৭৩ রান। নিউ জিল‌্যান্ডের ক্রাইস্টচার্চে তার ব‌্যাট থেকে আসে ১০২ রানের ঝকঝকে ইনিংস। দক্ষিণ আফ্রিকায় দুই টেস্টে তার ব‌্যাট থেকে এক ফিফটিও আসেনি। 

এরপর তাকে আর থামানো যায়নি। চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে ৮৮ রানের পর ঢাকায় ১৪১ রানের মনোমুগ্ধকর ইনিংস খেলেন। ওই টেস্টেই দ্বিতীয় ইনিংসে করেন ৫২ রান। এরপর ওয়েস্ট ইন্ডিজে ৫৩ ও সবশেষ ভারতের বিপক্ষে ৭৩ রান করেন। 

সব মিলিয়ে ১০ ম‌্যাচে ১৮ ইনিংসে ৮০০ টেস্ট রান করেছেন লিটন। যেখানে তার ব‌্যাটিং গড় ছিল ৪৪.৪৪। ২টি সেঞ্চুরির সঙ্গে ছিল ৫টি হাফ সেঞ্চুরি। 

ব‌্যাটিংয়ে বাংলাদেশের ব‌্যাটসম‌্যানদের তেমন কোনো উন্নতি হয়নি। মুমিনুল হক পাঁচ ধাপ এগিয়ে ৬৮তম স্থানে এসেছেন। জাকির হাসান রয়েছেন ৭০তম স্থানে। পাঁচ ধাপ উন্নতিতে সোহানের অবস্থান ৯৩তম স্থানে। 

বোলিংয়ে তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের দুই ধাপ উন্নতি হয়েছে। তাইজুল ২৮তম ও মিরাজ ২৯তম স্থানে রয়েছেন। সাকিবের একধাপ উন্নতিতে অবস্থান ৩২তম স্থানে।

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়