ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

শম্ভুক গতিতে চলছে পেলের শবযাত্রা, রাস্তায় লাখো মানুষের ভীড়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩১, ৩ জানুয়ারি ২০২৩   আপডেট: ২২:৩৭, ৩ জানুয়ারি ২০২৩
শম্ভুক গতিতে চলছে পেলের শবযাত্রা, রাস্তায় লাখো মানুষের ভীড়

ব্রাজিলের কিংবদন্তি পেলের অন্তিমযাত্রা স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার পর শুরু হয়। কিন্তু রাস্তার দুইপাশে লাখো মানুষের ভীড়ের মধ্য দিয়ে শম্ভুক গতিতে চলছে তার শবযাত্রা। ভক্ত-সমর্থকরা শেষবারের মতো বিদায় জানাচ্ছেন তাদের ফুটবল রাজাকে। সে কারণে দুই ঘণ্টার অধিক সময় ধরে ধীরে ধীরে এগোচ্ছে শবযাত্রা।

সান্তোসের স্টেডিয়াম ভিলে বেলমিরো থেকে ফায়ার ইঞ্জিনের ওপরে করে পেলের কফিন নিয়ে যাওয়া হচ্ছে। ফায়ার ইঞ্জিনের ওপরে করে কফিন নেওয়া ব্রাজিলের একটি ঐতিহ্য। এর আগে ১৯৮৩ সালে মারা যাওয়া পেলের সতীর্থ গারিঞ্জার কফিনও ফায়ার ইঞ্জিনে করে বহন করে নিয়ে যাওয়া হয়েছিল।

পেলের কফিনের চারপাশে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বহর। পথে যেতে যেতে শবযাত্রায় যুক্ত হয়েছে লাখো ভক্ত-সমর্থকরা। তারা ছুটছেন পেলের কফিনের পেছনে। তাদের কেউ কেউ পেলের জার্সি পরে এসেছেন। কেউ কেউ হাতে করে পেলের ছবি সম্বলিত পতাকা নিয়ে এসেছেন। কেউ নিয়ে এসেছেন ব্রাজিলের পাতাকা। তারা শেষবারের মতো বিদায় জানাচ্ছেন তাদের তিনবারের বিশ্বকাপ জয়ী তারকাকে।

শবযাত্রা যাবে ক্যানাল-৬ সড়ক দিয়ে। যেখানে পেলের শতবর্ষী মা থাকেন। সেখানেই শেষবারের মতো ছেলেকে দেখবেন এবং বিদায় জানাবেন তার শয্যাশায়ী মা সেলেস্তে আরানতেস।

মায়ের কাছ থেকে বিদায় নিয়ে পেলের মরদেহ যাবে ১৪ তলা বিশিষ্ট বিশ্বের সবচেয়ে উঁচু সমাধিস্থল মেমোরিয়াল নেকরোপোল একিউমেনিকায়। আনুষ্ঠানিকতা শেষে সেখানেই পরিবারের সদস্যদের উপস্থিতিতে পেলেকে সমাহিত করা হবে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ