ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

হাথুরুসিংহের চোখের আড়াল হননি মাহমুদউল্লাহ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ১৭ মার্চ ২০২৩  
হাথুরুসিংহের চোখের আড়াল হননি মাহমুদউল্লাহ

দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণের পর চন্ডিকা হাথুরুসিংহে নিজের প্রথম সিরিজে মাহমুদউল্লাহ রিয়াদকে বাজিয়ে দেখেছেন। ইংল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডেতে তার রান ৩১, ৩২ ও ৮। আহামরি খারাপ না করলেও দ্বিতীয় সিরিজেই মাহমুদউল্লাহ ‘ড্রপ’!

আনুষ্ঠানিকভাবে ‘ড্রপ’ বলার সুযোগও নেই। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে বিশ্বকাপের প্রথম সেঞ্চুরিয়ানকে না রাখার কারণ হিসেবে নির্বাচকদের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে বিশ্রামে পাঠানোর কথা বলা হচ্ছে। কিন্তু তার ফেরার পথ কি খোলা?

বর্তমান বাস্তবতায়, প্রেক্ষাপটে মাহমুদউল্লাহর জন্য সব দরজা বন্ধ হয়ে যাওয়ার কথা। অতীত বলছে, টিম ম্যানেজমেন্ট এরকম যাদেরকে বিশ্রামে পাঠিয়েছিল তাদের ফেরার পথ আর মসৃণ হয়নি। হলেও তারা থিতু হতে পারেননি।

তবে শিষ্যর ওপর বিশ্বাস রাখছেন হাথুরুসিংহে। আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে অবধারিতভাবেই উঠল মাহমুদউল্লাহ প্রসঙ্গ। উত্তরে বাংলাদেশের কোচ বলেছেন, ‘আমার মনে হয় না সে তার সেরা সময়কে পেছনে ফেলে এসেছে। আমরা চেষ্টা করছি বিশ্বকাপের আগে আমাদের খেলোয়াড়ের পুল বাড়াতে। বিশ্বকাপের কাছাকাছি গিয়ে যদি কারও কিছু হয়ে যায়, তাহলে আমাদের হাতে যেন এমন পর্যাপ্ত খেলোয়াড় থাকে, যাদের আমরা দেখেছি এবং যাদের ওপর ভরসা করতে পারি নিজের ভূমিকা পালন করতে পারে।’

ব্যাটিং নিয়ে নানা প্রশ্ন থাকতে পারে। কিন্তু পরিসংখ্যান তার পক্ষে কথা বলছে। গত দুই বছরে দলের হয়ে সবচেয়ে বেশি ৮০৭ রান করেছেন মাহমুদউল্লাহ। গড় সর্বোচ্চ ৪২.৪৭। কিন্তু রান করা মানেই যে পারফর্ম করা নয় সেটা নির্বাচকরা বুঝিয়ে দিয়েছেন সোজাসাপ্টা। সঙ্গে ভবিষ্যতের চিন্তায় বিভোর টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকরা।

মাহমুদউল্লাহর জায়গায় ফেরানো হয়েছে ইয়াসির আলী চৌধুরীকে। সঙ্গে আগে থেকে আছেন তৌহিদ হৃদয়। ইয়াসির ও হৃদয়রা যদি পারফর্ম করতে পারে তাহলে মাহমুদউল্লাহর বিশ্রাম পাকাপাকি হয়ে যাবে। বিশেষ করে হাথুরুসিংহে পুরনো কাউকে দলে রাখবেন না তা জোর দিয়ে বলা যায়। এখানে ভবিষ্যৎ ভাবনাও যুক্ত হচ্ছে। সুযোগটি নিতে চান হাথরুসিংহে তার কণ্ঠেই স্পষ্ট।

‘সেই সুযোগটিই (তরুণদের বাজিয়ে দেখার) আমরা নিতে চাই। কারণ, বিশ্বকাপের আগে আর মাত্র ১৫টির মতো ওয়ানডে আছে আমাদের। আমরা তাই এমন কিছু খেলোয়াড়কে দেখতে চাইছি, যাদেরকে আমরা মনে করি যে অবদান রাখতে পারে। রিয়াদ এখনও পরিকল্পনায় আছে। আমরা এভাবেই দেখছি।’

‘ব্যাপারটি হলো পরখ করে দেখা যে এই পর্যায়ের ক্রিকেটে তারা নিজেদের কতটা মেলে ধরতে পারে। তার মানে এই নয়, যে ছেলেটা পারফর্ম করেছে, মানে মাহমুদউল্লাহ ফুরিয়ে গেছে বা সম্ভাবনা শেষ হয়ে গেছে। সে এখনও আমাদের পরিকল্পনায় আছে। রিয়াদ (মাহমুদউল্লাহ) যথেষ্ট করেছে এখনও পর্যন্ত, তার অভিজ্ঞতা অনেক। আমরা জানি যে তার কাছ থেকে কী পেতে পারি। আমরা তাই অন্য কিছু ছেলেকে দেখতে চাই এগিয়ে আসতে, আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে।’ – যোগ করেন হাথুরুসিংহে।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়