ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

থাইল্যান্ডকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১০, ২০ মার্চ ২০২৩  
থাইল্যান্ডকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

তৃতীয়বারের মতো বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের ফাইনালে উঠেছে বাংলাদেশ। সোমবার বিকেলে পল্টনের শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে অনুষ্ঠিত সেমিফাইনালে থাইল্যান্ডকে তিনটি লোনাসহ ৪৫-২৬ পয়েন্টে হারিয়ে ফাইনালে উঠেছে স্বাগতিক বাংলাদেশ।

দিনের অপর সেমিফাইনালে ইরাককে ২টি লোনাসহ ৫২-৪৪ পয়েন্টে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে চাইনিজ তাইপে। প্রথমবার এই টুর্নামেন্টে খেলতে এসেই ফাইনালে উঠলো তারা। ম্যাচের সেরা খেলোয়াড় হন চাইনিজ তাইপের চেং চিন চ্যাং।

আগামীকাল মঙ্গলবার দুপুর সোয়া ১২টায় ফাইনালে লড়বে বাংলাদেশ ও চাইনিজ তাইপে।

থাইল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ ম্যাচ জিতলেও শুরুটা ছিল বাজে। ক্ষিপ্রতা দিয়ে প্রতিপক্ষ থাইবাহিনী শুরুতেই দুটি পয়েন্ট আদায় করে নেয়। পক্ষান্তরে বার বার রেইড দিয়ে বাংলাদেশ কোন পয়েন্ট আদায় করে নিতে পারছিল না। থাইল্যান্ডের প্রামোত সাইসিং রেইড দিতে গিয়ে নিয়ম বহির্ভূতভাবে ম্যাটের বাইরে চলে গেলে পয়েন্টের খাতা খোলে লাল-সবুজ বাহিনী (১-২)।

আরও কিছু সময় যাবার পর প্রথমবারের মতো পয়েন্টে সমতা আনে সাজুরাম গয়াতের শিষ্যরা (৪-৪)। ম্যাচের তখন ৯ মিনিট। তুহিনের রেইডে সম্ভব হয় এটা। তবে আবারও এগিয়ে যায় থাইরা। ১৪ মিনিটে প্রথমবারের মতো লিড নেয় বাংলাদেশ (৮-৭)।

এরপর আর পিছিয়ে পড়তে হয়নি তাদের। পরের মিনিটেই তুহিনের রেইডে প্রথমবারের মতো থাইল্যান্ডকে অলআউট করে ‘লোনা’ পায় বাংলাদেশ। এগিয়ে যায় ১৪-৮ পয়েন্টে (লোনার জন্য ৩ ও রেইডে ২ পয়েন্ট)। ১৭-১১ স্কোরলাইনে লিড নিয়ে বিরতিতে যায় বাংলাদেশ।

বিরতির পর আরও বিধ্বংসী হয়ে ওঠে বাংলাদেশ। প্রথমার্ধের ভুলত্রুটি কাটিয়ে ওঠে অনেকটাই। ২৩ মিনিটে থাইদের আবারও অলআউট করে বাংলাদেশ (২৪-১২)।

একপর্যায়ে বাংলাদেশ ২৯-১৬ পয়েন্টে এগিয়ে গেলেও টানা কয়েকবার ভুলভাবে খেলার খেসারত দেয়। এই সুযোগে টানা ৫টি পয়েন্ট লাভ করে থাইল্যান্ড (২০-৩০)। একপর্যায়ে শঙ্কার সৃষ্টি হয়, আবার না পঁচা শামুকে পা কেটে বসে স্বাগতিকরা। কিন্তু এরপর কৌশলী খেলা খেলে ধীরে ধীরে আবারও ব্যবধান বাড়িয়ে নিতে থাকেন তুহিন-মিজানুররা। স্কোর করে ফেলেন ৩৭-২২।

কিন্তু বাংলাদেশের মনিরুল হলুদ কার্ড পেয়ে বাইরে চলে গেলে (থাই দলের চাকরিতকে ফাউল করায়) আবারও শঙ্কার সৃষ্টি হয়। কিন্তু মিজানুরের টানা দুটি সফল রেইডে আবারও ব্যবধান বাড়ায় বাংলাদেশ (৪৫-২৩)।

তবে শেষের দিকে থাইল্যান্ড টানা ৩টি পয়েন্ট পেলেও সময় শেষ হয়ে যাওয়াতে আর হার এড়াতে পারেনি। পরাজয়ের গ্লানি নিয়েই ম্যাট ছাড়তে হয় তাদের। আর হ্যাটট্রিক ফাইনালে ওঠার আনন্দে মেতে ওঠে লাল-সবুজ বাহিনী।

ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার লাভ করেন বাংলাদেশ অধিনায়ক তুহিন তরফদার। এ নিয়ে তিনবার ম্যাচসেরা হলেন তিনি, যা সর্বোচ্চ।

বঙ্গবন্ধু কাপ কাবাডির ফাইনালে ওঠার মধ্য দিয়ে আসন্ন এশিয়ান গেমস এবং বিশ্বকাপে খেলার টিকিট নিশ্চিত করেছে বাংলাদেশ। এটা দলের জন্য অনেক বড় অর্জন। এ ব্যাপারে তুহিন তরফদার বলেন, ‘আল্লাহর দরবারে শোকরিয়া আমরা ফাইনালে ওঠার মধ্য দিয়ে এশিয়ান গেমস ও বিশ্বকাপে কোয়ালিফাই করেছি। খুব ভালো লাগছে। বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি। বিশ্বকাপে কাবাডি দল থাকবে না- এটা বেমানান হয়ে যায়। আমরা এটা অর্জন করতে পেরে খুশি।’

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়