ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

ক্লাসেন বীরত্বে বিরল রেকর্ড গড়ে জিতলো দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৮, ২২ মার্চ ২০২৩  
ক্লাসেন বীরত্বে বিরল রেকর্ড গড়ে জিতলো দক্ষিণ আফ্রিকা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেটি বৃষ্টির পেটে যায়। দ্বিতীয় ওয়ানডেতে অধিনায়ক শেই হোপের সেঞ্চুরির জবাবে অধিনায়ক টেম্বা বাভুমাও সেঞ্চুরি করেন। কিন্তু ৩৩৫ রান করা ওয়েস্ট ইন্ডিজ জিতে যায় ৪৮ রানে। তাতে তৃতীয় ম্যাচ হয়ে দাঁড়ায় সিরিজ নির্ধারণী।

এই ম্যাচে আগে ব্যাট করতে নামা উইন্ডিজকে ৪৮.২ ওভারে ২৬০ রানে অলআউট করে দক্ষিণ আফ্রিকা। এরপর হেনরিক ক্লাসেনের ঝড়ো ইনিংসে ভর করে ২৯.৩ ওভারেই ২৬৪ রান করে জয় তুলে নেয় স্বাগতিকরা। যা ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে বিরল রেকর্ড।

দক্ষিণ আফ্রিকার আগে আর কোনো দল ২৫০ এর অধিক রান ৩০ ওভারের মধ্যে তাড়া করে জিততে পারেনি।

অবশ্য রান তাড়া করতে নেমে প্রোটিয়াদের শুরুটা হয়েছিল নড়বড়ে। ১৫ রানে প্রথম, ৩৬ রানে দ্বিতীয়, ৭৩ রানে তৃতীয় এবং ৮৭ রানেই হারিয়ে বসে চতুর্থ উইকেট।

রায়ান রিক্লেটন (৩), রাসি ফন ডের ডুসেন (১৪), এইডেন মার্করাম (২৫) ও টনি ডি জর্জি (২১) সাজঘরে ফেরেন।

কিন্তু দাঁড়িয়ে যান উইকেটরক্ষক ব্যাটসম্যান ক্লাসেন। তিনি ব্যাট হাতে তোলেন ঝড়। ১২ বলে করেন ২১ রান। ৩০ বলে করেন ফিফটি। এরপর সেঞ্চুরি পূর্ণ করেন ৫৪ বলে।

১৪২ রানের মাথায় ডেভিড মিলার আউট হওয়ার পর শঙ্কা জেগেছিল। কিন্তু ক্লাসেনের সঙ্গে মার্কো জানসেনের ১০৩ রানের জুটি দ্রুতই জয়ের বন্দরে নিয়ে যায় দক্ষিণ আফ্রিকাকে।

জানসেন ৩৩ বলে ৫ চার ও ২ ছক্কায় ৪৩ রান করে আউট হলেও ক্লাসেনকে আউট করা যায়নি। তিনি ৬১ বলে ১৫টি চার ও ৫ ছক্কায় অপরাজিত ১১৯ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। এই জয়ে সিরিজে ১-১ এ ফেরে সমতা। যে সমতা নিয়েই শেষ হলো তিন ম্যাচের সিরিজ।

অনবদ্য এক ইনিংস খেলে ম্যাচসেরা হওয়ার পাশাপাশি সিরিজ সেরাও হন ক্লাসেন।

বল হাতে উইন্ডিজের আলজারি যোসেফ ৩টি উইকেট নেন। ২টি উইকেট নেন আকিল হোসেন।

তার আগে ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে ব্রান্ডন কিং ১১ চার ও ১ ছক্কায় সর্বোচ্চ ৭২ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ রান করেন নিকোলাস পুরান। ৩৬টি রান আসে জ্যাসন হোল্ডারের ব্যাট থেকে।

বল হাতে দক্ষিণ আফ্রিকার মার্কো জানসেন, বিজর্ন ফরটুইন ও জেরাল্ড কোয়েটজি।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়