ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘ম্যানেজেবল হলে’ সাকিব-লিটনকে আইপিএলের জন্য ছেড়ে দেওয়া উচিত: মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ২৭ মার্চ ২০২৩   আপডেট: ১৪:১৮, ২৭ মার্চ ২০২৩
‘ম্যানেজেবল হলে’ সাকিব-লিটনকে আইপিএলের জন্য ছেড়ে দেওয়া উচিত: মাশরাফি

৩১ মার্চ থেকে শুরু হয়ে ২৮ মে পর্যন্ত চলবে আইপিএল। বিশ্বের সেরা এই ফ্র্যাঞ্চাইজি লিগে অংশগ্রহণের জন‌্য প্রায় সব দলের খেলোয়াড়রাই মুখিয়ে থাকেন। এজন‌্য আইসিসি থেকে আলাদা উইন্ডোও পেয়েছে আইপিএল। বাংলাদেশের ক্রিকেটাররাও আইপিএলের জন‌্য সমান উৎসুক। 

এবার মোস্তাফিজকে রিটেইন করেছে দিল্লি ক‌্যাপিটালস। সাকিব ও লিটনকে দলে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। পুরো আসরে অ‌্যাভেইলেভেল থাকতে লম্বা সময়ের জন‌্য ছুটির আবেদন করেছিলেন তারা। কিন্তু বিসিবি থেকে পাননি প্রত‌্যাশিত সাড়া। আয়ারল‌্যান্ডের বিপক্ষে টেস্ট শেষ করে ৮ এপ্রিলের পর সাকিব ও লিটন যেতে পারবেন আইপিএলে। পহেলা মে আবার তাদের যোগ দিতে হবে জাতীয় দলে। ফিরতি সফরে বাংলাদেশ তিন ওয়ানডে খেলবে আয়ারল‌্যান্ডের সঙ্গে।

জাতীয় দলের খেলা থাকায় তাদেরকে পুরো মৌসুমের জন‌্য অনাপত্তিপত্র দেয়নি বিসিবি। দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার এমন সিদ্ধান্তে খুশি নন জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সোমবার ওয়ালটন ঢাকা প্রিমিয়ার লিগের ম‌্যাচ শেষে সাকিব ও লিটনের আইপিএল অংশগ্রহণ নিয়ে খোলাখুশি কথা বলেছেন মাশরাফি।

‘বাংলাদেশের কী খেলা আছে এর মধ্যে? টেস্ট খেলা থাকলেও সেটা যদি ম্যানেজেবল হয় কাউকে দিয়ে তাহলে তাদের গেলে তো সমস্যা নেই। পৃথিবীর অন্যান্য কোনো দেশ তো কোনো ক্রিকেটারকে আটকাচ্ছে না। আমরা শুধু শুধু ইমোশনাল হয়ে তো লাভ নেই।’

‘আমরা অনেক প্লেয়ারকে চেঞ্জ করে খেলাচ্ছি। খেলাচ্ছি না তা তো না। ওদের যখন ভালো জায়গায় সুযোগ হয়, তখন বারবার আটকানো তো ঠিক না। খোলামেলা আলাপ করা উচিত ওদের সাথে। ওরা যদি মন থেকে যেতে চায় তাহলে.. হোয়াই নট? আয়ারল্যান্ডের সাথে যেহেতু টেস্ট ম্যাচ আমার মনে হয়, আমাদের এটা ম্যানেজ করার এবিলিটি আছে। বিশেষ করে টেস্ট ম্যাচে।’ - যোগ করেন মাশরাফি।

এজন‌্য বোর্ডের সঙ্গে খেলোয়াড়দের আলোচনায় বসার কথাও বললেন মাশরাফি, ‘যে তিনজন ক্রিকেটারকে নিয়ে কথা হচ্ছে, তারা যদি যেতে চায় অবশ্যই যেতে দেয়া উচিত। সারা বিশ্বের ক্রিকেটাররাই তো যাচ্ছে। তো শুধু শুধু আমাদের আটকে রেখে লাভ কি? নির্ভর করছে ওই প্লেয়ার কী চায় এটার ওপর। এজন‌্য আলোচনা করা উচিত। সাকিব-লিটন ওরা ওদের কথা বলবে, তারপর বোর্ড বোর্ডের কথা বলবে। এভাবে একটা আলোচনা হবে। আমরা মিডিয়ায় এতো কথা বলে লাভ নেই। একটা সমাধান তো হবে নিশ্চয়ই।’

খেলাটা যেহেতু আয়ারল‌্যান্ডের সঙ্গে মাশরাফি পরামর্শ দিলেন অন‌্যদের বাজিয়ে দেখতে। সাকিব, লিটনদের জায়গায় অন‌্যদের খেলার সুযোগ করে দিতে, ‘ইংল্যান্ডের সাথে ১-২ জনকে সরিয়ে খেলেছে বাংলাদেশ। এদিক ওদিক করে। একই খেলা আয়ারল্যান্ডের সঙ্গেও খেলেছে। এভাবে শিফট করে তো করা যায়। তো ইংল্যান্ডে কেন নিতে পারবে না? সিরিজটা কতোটা গুরুত্বপূর্ণ সেটাও বুঝতে হবে। যে ক্রিকেটারটা আইপিএলে সুযোগ পেয়েছে তার সঙ্গে কথা বলে এটার সমাধানে আসা উচিত।’

আইপিএলের নিলামের আগে বিসিবি থেকে বিসিসিআইকে পাঠানো ই-মেইলে জানানো হয়েছে, ‘আইপিএলে আয়ারল্যান্ড সিরিজে নির্বাচিত খেলোয়াড়রা ৮ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত উন্মুক্ত থাকবে।’ ফলে সাকিব ও লিটন ২৪ দিনের জন‌্য এনওসি পেয়েছেন। মোস্তাফিজ পেয়েছেন ৮ দিন বেশি। ইংল‌্যান্ডে আয়ারল‌্যান্ডের বিপক্ষে সিরিজ শেষে আবার তারা ফিরতে পারবেন।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়