ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

বিশ্বকাপে গাম্ভীরের ‘বাজি’ বাবর আজম

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৭, ২৩ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৯:৪৯, ২৩ সেপ্টেম্বর ২০২৩
বিশ্বকাপে গাম্ভীরের ‘বাজি’ বাবর আজম

ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে নিঃসন্দেহে ফেভারিট দল ভারত। কিন্তু নিজ দেশের ক্রিকেটারদের ফেভারিটের তালিকায় রাখেননি সাবেক ভারতীয় ক্রিকেটার গৌতম গাম্ভীর। বিশ্বের নামকরা তারকারাও নয়, তার বাজি চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। 

স্টার স্পোর্টসে বিশ্বকাপ নিয়ে কথা বলার সময় বাবরকে নিয়ে বেশ আশা দেখিয়েছেন গাম্ভীর। সাবেক এই ক্রিকেটারের ভাষায়, বাবরের আলাদা গুণ রয়েছে যা অন্যদের মাঝে নেই। এর প্রমাণও অবশ্য দিয়েছেন বাবর। এশিয়া কাপে তার দল ব্যর্থ হলেও চার ইনিংসে ২০৭ রান করেন তিনি।

গম্ভীর বলেন, 'বাবর আজমের মধ্যে প্রত্যেকটি গুণ রয়েছে। সে বিশ্বকাপে ঝলক দেখাতে পারবে। আমি খুব কম ব্যাটার দেখেছি যারা লম্বা সময় ব্যাট করতে পারে। সেই তালিকায় রোহিত শর্মা, বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, জো রুট এবং ডেভিড ওয়ার্নার আছেন। তবে বাবর আজমের কোয়ালিটি ভিন্ন রকমের।’

২০১৫ সালে পাকিস্তানের হয়ে অভিষেক হওয়া বাবর এখন পর্যন্ত ১০৮টি ওয়ানডে খেলেছেন। যেখানে ১৯টি সেঞ্চুরি এবং ২৮টি হাফ সেঞ্চুরির মাধ্যমে ৫৮.১৬ গড়ে রান করেছেন ৫ হাজার ৪০৯ রান। ২৮ বছর বয়সী এই ডানহাতি ব্যাটার দুবার হয়েছেন আইসিসির বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড়।

চলতি বছর বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন বাবর। ক্যারিয়ারে মাত্র ৯৭ ইনিংসেই দ্রুততম ব্যাটার হিসেবে পাঁচ হাজার ওয়ানডে রানের মাইলফলক স্পর্শ করেন। এছাড়া গতবছর ওয়ানডেতে ৩টি সেঞ্চুরিসহ ৮৪.৮৭ গড়ে ৬৭৯ রান করে হয়েছেন আইসিসির বর্ষসেরা খেলোয়াড়।

আগামী ৫ অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু হতে যাচ্ছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। সেখানে বাবরের অধিনায়কত্বে নেদারল্যান্ডসের বিপক্ষে ৬ অক্টোবর বিশ্বকাপ মিশন শুরু করবে পাকিস্তান।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়