ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

প্রতিপক্ষ ভারত হলেও আশাবাদী বাংলাদেশের কোচ

ক্রীড়া প্রতিবেদক, হাংজু থেকে: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ২৩ সেপ্টেম্বর ২০২৩  
প্রতিপক্ষ ভারত হলেও আশাবাদী বাংলাদেশের কোচ

এক যুগেরও বেশি সময় পর এশিয়ান গেমসে ক্রিকেট ফিরেছে। তাতে প্রথমবারের মতো অংশ নিচ্ছে ভারত নারী ও পুরুষ ক্রিকেট দল। শক্তিশালী দল গঠন করে স্বর্ণ জেতার লক্ষ্য নিয়েই হাংজুতে এসেছে তারা। সে যাত্রায় ইতোমধ্যে সেমিফাইনালে পৌঁছে গেছে ভারত। অবশ্য না খেলেই।

বাংলাদেশও না খেলেই সেমিফাইনালে জায়গা করে নিয়েছে। আগামীকাল রোববার ঝেজিয়াং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট মাঠে সেমিফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত। অবশ্য যে বৃষ্টির কারণে কোয়ার্টার ফাইনালে একটি বলও মাঠে গড়ায়নি সেই একই শঙ্কা আছে কালকের সেমিফাইনাল ম্যাচেও।

আজ শনিবার হ্যাংজুতে সারাদিন গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এ প্রতিবেদন লেখার সময়ও বৃষ্টি হচ্ছিল। কালকেও বৃষ্টি হওয়ার শঙ্কা রয়েছে। যদি বৃষ্টির কারণে শেষ পর্যন্ত ম্যাচটি মাঠে না গড়ায় তাহলে নিয়ম অনুযায়ী র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় ভারত চলে যাবে ফাইনালে।

তবে বাংলাদেশের কোচ হাসান তিলকরত্নে মনে করছেন কালকে খেলা হবে এবং তার মেয়েরা ভারতের বিপক্ষে ভালো লড়াই করবে, ‘মেয়েরা প্রস্তুত এবং কালকে ভালো একটি খেলা উপহার দিবে বলেই আমার বিশ্বাস। যদিও বৃষ্টির কারণে আমাদের প্রস্তুতিটা মনমতো হয়নি। তবে এটাকে আমরা অজুহাত হিসেবে দাঁড় করাতে চাচ্ছি না। মেয়েরা যদি প্রসেস মেনে, প্রসেস কার্যকর করে খেলতে পারে তাহলে একটি ইতিবাচক ফল পাওয়ার বিষয়ে আমি আশাবাদী।’

বৃষ্টির বিষয়ে তিনি বলেন, ‘বৃষ্টির কারণে আগের ম্যাচটি বাতিল হয়েছে। আমরা সেমিফাইনালে এসেছি। গেল কয়েকদিন ধরেই চীনে বৃষ্টি হচ্ছে। আমি আশা করবো কালকে খেলা হবে। আশা করছি মেয়েরা ভালো কিছু করবে। তাদের প্রতি আমার সেই বিশ্বাস আছে।’

ভারতের বিপক্ষে জয় পেলে বাংলাদেশ ফাইনালে অর্থাৎ স্বর্ণপদক জয়ের লড়াইয়ে উত্তীর্ণ হবে। আর হেরে গেলে পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচে জয়ী দলের বিপক্ষে ব্রোঞ্জ পদকের জন্য লড়বে।

তবে বৃষ্টির কারণে ব্রোঞ্জের ম্যাচটিও যদি বাতিল হয় তাহলে খালি হাতেই ফিরতে হবে বাংলাদেশকে। কারণ, র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে পাকিস্তান ও লঙ্কান মেয়েরা। পাকিস্তান আছে সপ্তম স্থানে, শ্রীলঙ্কার অবস্থান আটে। আর বাংলাদেশ নয়ে।

২০১০ সালে এশিয়ান গেমসে বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল আফগানিস্তানকে হারিয়ে স্বর্ণ ও নারী ক্রিকেট দল পাকিস্তানের বিপক্ষে হেরে রৌপ্য জিতেছিল।

হাংজু/আমিনুল/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়