ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

এমবাপ্পে ম্যাজিকে ইউরোর মূল পর্বে ফ্রান্স

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০১, ১৪ অক্টোবর ২০২৩   আপডেট: ১১:০০, ১৪ অক্টোবর ২০২৩
এমবাপ্পে ম্যাজিকে ইউরোর মূল পর্বে ফ্রান্স

ক্লাবের হয়ে গোলখরার মধ্যে দিয়ে যাচ্ছিলেন কিলিয়ান এমবাপ্পে। তবে জাতীয় দলের হয়ে ঝেড়ে ফেললেন পুরনো ফর্ম। ফ্রান্সের জার্সি গায়ে জড়াতেই এমবাপ্পে হয়ে গেলেন চিরচেনা গোল মেশিন। তার নৈপুণ্যে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়ে মূল পর্বে জায়গা করে নিয়েছে ফ্রান্স। ম্যাচে জোড়া গোল করেন এমবাপ্পে।

আমস্টারডামের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় শুক্রবার রাতে ম্যাচের সপ্তম মিনিটে এগিয়ে যায় ফ্রান্স। অ্যান্তোনিও গ্রিজমানের থ্রু পাস ডি-বক্সে ফাঁকায় পেয়ে এমবাপ্পের উদ্দেশ্যে দারুণ ক্রস বাড়ান জোনাত ক্লস। ছয় গজ বক্সের মুখে থেকে নিখুঁত ভলিতে সহজেই জালে খুঁজে নেন এমবাপে।

নেদারল্যান্ডস প্রথম সুযোগ পায় ম্যাচের ২৭তম মিনিটে। তবে কাজে লাগাতে পারেনি। বক্সে ফাঁকায় বল পেয়ে উড়িয়ে মারেন মিডফিল্ডার জোয়ি ফিয়ারমান। আট মিনিট পর তরুণ মিডফিল্ডার চাভি সিমোন্স মাটি কামড়ানো নিচু শট নিয়েছিলেন। তবে সেটা ঠেকিয়ে দেন ফরাসি গোলরক্ষক মাইক মিগন্যান।

প্রথমার্ধে আর গোল না হওয়ায় ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ফ্রান্স। দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে এমবাপের দ্বিতীয় গোলে জয়ের পথে অনেকটাই এগিয়ে যায় ফরাসিরা। আদ্রিয়ান রাবিওর পাস ধরে ডি-বক্সের বাইরে থেকে উঁচু কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে জালে বল পাঠান এমবাপে।

এই গোল করার মধ্যে দিয়ে একটি রেকর্ড ছুঁয়ে ফেলেন এমবাপ্পে। ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় মিশেল প্লাতিনিকে (৪১) ছাড়িয়ে এককভাবে চতুর্থ স্থানে বসলেন পিএসজি তারকা। তার গোল এখন ৪২টি। তার ওপরে আছেন গ্রিজমান (৪৪), থিয়েরি অরি (৫১) এবং অলিভার জিরুদ (৫৪)। 

আক্রমণ-পাল্টা আক্রমণে ৮৩তম মিনিটে চমৎকার এক গোলে ব্যবধান কমান হার্টমান। বাঁ দিক দিয়ে আক্রমণে উঠে ওয়ান-টু খেলে প্রতিপক্ষের বক্সে ঢুকে পড়েন তিনি। এরপর ফিরতি পাস ধরে আরও সামনে এগিয়ে নিখুঁত শটে গোলরক্ষককে পরাস্ত করেন অভিষিক্ত এই তারকা।

এরপর লড়াই হলেও আর গোল পায়নি কোনো দল। এই জয়ে ছয় ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে আছে ফ্রান্স। ১২ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে গ্রীস। আর এক ম্যাচ কম খেলে তৃতীয় স্থানে নেমে যাওয়া নেদারল্যান্ডসের পয়েন্ট ৯।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ