ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

সেঞ্চুরিতে শান্তর অনন্য কীর্তি

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৬, ৩০ নভেম্বর ২০২৩   আপডেট: ১৭:১৭, ৩০ নভেম্বর ২০২৩
সেঞ্চুরিতে শান্তর অনন্য কীর্তি

বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা তিন টেস্ট ইনিংসে সেঞ্চুরির সুযোগ ছিল নাজমুল হোসেন শান্তর। নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে তালগোল পাকানো শট খেলে আউট না হলে ঠিকই তিন অঙ্কে পৌঁছে যেতেন। ব্যাখ্যাতীত শটে আউট হয়ে সেঞ্চুরির হ্যাটট্রিকের সুযোগ হারিয়েছিলেন টপ অর্ডার ব্যাটসম্যান।

তবে দ্বিতীয় ইনিংসে তার ব্যাট ঠিকই রাঙালো দারুণ এক সেঞ্চুরিতে। সঙ্গে অনন্য এক কীর্তিও গড়েছেন। বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক হিসেবে অধিনায়কত্বের প্রথম ম্যাচে সেঞ্চুরির রেকর্ড গড়লেন শান্ত।

বৃহস্পতিবার নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে তিন অঙ্কের মাইলফলকে পৌঁছান তিনি। প্রথম ইনিংসে ৩৭ রানে থেমে যাওয়া শান্ত এখন পর্যন্ত ক্রিজে আছেন ১০৪ রানে। 

সাকিব আল হাসানের চোটে শান্তকে অধিনায়ক হিসেবে বেছে নেয় টিম ম্যানেজমেন্ট। লিটন এই পদে বিবেচনায় থাকলেও ছুটিতে থাকায় শান্তর কাঁধে পড়ে নেতৃত্বভার। সেঞ্চুরি তুলে বাঁহাতি ব্যাটসম্যান ভেঙেছেন সাকিবের রেকর্ড। ২০০৯ সালে সাকিব নিজের অধিনায়কত্বের অভিষেক ম্যাচে দ্বিতীয় ইনিংসে ৯৬ রানে অপরাজিত ছিলেন। লম্বা সময়ে সাকিবের রেকর্ডের কাছাকাছিও যেতে পারেননি কেউ। শান্ত দুর্দান্ত এক সেঞ্চুরিতে ছাড়িয়ে গেলেন দেশের ক্রিকেটের সর্বোচ্চ মহতারকাকে।

পড়ন্ত বিকেলে পূবের সূর্য যখন পশ্চিমে অস্ত যাচ্ছিল তখন শান্ত সেঞ্চুরির পথে ছুটছিলেন। ড্রেসিংরুম থেকে বেরিয়ে সতীর্থ, কোাচিং স্টাফরা তার সেঞ্চুরির অপেক্ষা করছিলেন। কোনো তাড়াহুড়া নেই। ঠিকঠাক ব্যাটিংয়ে নিজেকে স্থির রেখে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন বাংলাদেশের অধিনায়ক। স্পিনার এজাজ পাটেলের বল আলতো টোকায় লং অনে পাঠিয়ে প্রান্ত বদল তার। ক্রিজ থেকে বেরিয়ে অর্ধেক আসার পরই হেলমেট খুলে হাতে নিয়ে নেন। রান পূর্ণ করার পর মেতে উঠেন উল্লাসে। শূন্যে লাফ দিয়ে, ব্যাটে চুমু খেয়ে মাতেন আনন্দে। অপরপ্রান্তে থাকা মুশফিকও রান শেষ করে এসে শান্তকে জড়িয়ে ধরে উল্লাসে শরিক হন। দুজনের মুখেই তখন চওড়া হাসি। প্রাপ্তির ঝিলিক। 

তার সেঞ্চুরিতে ভালো অবস্থানে থেকে তৃতীয় দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ। ৭ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের রান ৩ উইকেটে ২১২। লিড ২০৫ রানের। শান্তর সঙ্গে  ৯৬ রানের জুটি গড়ে ব্যক্তিগত ৪৩ রানে অপরাজিত আছেন মুশফিকুর রহিম।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়