ঢাকা     শনিবার   ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১১ ১৪৩০

নিউ জিল্যান্ড সফরের দলে সৌম্য-আফিফ, নতুন মুখ রাকিবুল-রিশাদ

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৩, ৩০ নভেম্বর ২০২৩   আপডেট: ২০:১৭, ৩০ নভেম্বর ২০২৩
নিউ জিল্যান্ড সফরের দলে সৌম্য-আফিফ, নতুন মুখ রাকিবুল-রিশাদ

ডিসেম্বরে নিউ জিল্যান্ড সফরে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। খেলবে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ।

সফরের জন্য দুই ফরম্যাটের স্কোয়াডে ডাক পেয়েছেন সৌম্য সরকার ও আফিফ হোসেন ধ্রুব। ওয়ানডেতে নতুন মুখ লেগ স্পিনার রিশাদ হোসেন ও বাঁহাতি স্পিনার রাকিবুল হাসান। টি-টোয়েন্টি দলেও রিশাদকে রাখা হয়েছে। ফেরানো হয়েছে তানবীর ইসলামকে।

দুই ফরম্যাটে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন নাজমুল হোসেন শান্ত। তার ডেপুটি করা হয়েছে মেহেদী হাসান মিরাজকে। বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ পড়েছেন নাসুম আহমেদ ও শেখ মেহেদী। ইনজুরির কারণে সাকিব আল হাসান এই সফরে খেলতে পারছেন না। একই কারণে নেই মাহমুদউল্লাহ রিয়াদও।

বিশ্বকাপের আগে ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজ খেলেছিল বাংলাদেশ। সেই সিরিজে দলে ছিলেন সৌম্য। কিন্তু বলার মতো কিছু না করায় বিশ্বকাপ দল থেকে বাদ পড়েন। কিন্তু বিশ্বকাপের পর প্রথম সিরিজেই তাকে ফেরানো হলো। এ সময়ে কোনো পঞ্চাশ ওভারের প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেননি সৌম্য। জাতীয় ক্রিকেট লিগে ৬ ম্যাচে ১১ ইনিংসে ৪৮.৪৪ গড়ে রান করেছেন ৪৩৬। এছাড়া লম্বা সময় পর আফিফ হোসেনকে ফেরানো হয়েছে। জাতীয় লিগে ৬ ম্যাচে তার রান কেবল ২৭৯।

স্কোয়াডে প্রথমবার সুযোগ পাওয়া রিশাদ গত মার্চে ও রাকিবুল জুলাইয়ে পঞ্চাশ ওভারের ক্রিকেট খেলেছেন। রিশাদ খেলেছেন ঢাকা লিগে। রাকিবুল এসিসি ইমার্জিং কাপে। বাঁহাতি স্পিনার ৪ ম্যাচে ৪.০৩ ইকোনমি ও ২৩ গড়ে পেয়েছিলেন ৭ উইকেট। ওই প্রতিযোগিতায় সৌম্য ৪ ম্যাচে শিকার করেছিলেন ৬ উইকেট। রিশাদ ঢাকা লিগে খেলেছিলেন আবাহনীর হয়ে। ২ ম্যাচে পেয়েছিলেন ৫ উইকেট। তার লিস্ট এ ক্যারিয়ার ততটা উজ্জ্বল নয়। ৩ ম্যাচে পেয়েছেন ওই ৫ উইকেটই। রাকিবুল এদিকে এগিয়ে আছেন। ৪৪ ম্যাচে তার শিকার ৬৬ উইকেট।  
   
ওয়ানডে স্কোয়াড:
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, এনামুল হক বিজয়, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, লিটন কুমার দাশ, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ (সহ-অধিনায়ক), মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব, হাসান মাহমুদ, রিশাদ হোসেন ও রাকিবুল হাসান।

টি-টোয়েন্টি দলে প্রথমবার ডাক পেয়েছেন তানজিদ হাসান সাকিব। বাকিদের প্রত্যেকেরই অভিষেক হয়েছে এই ফরম্যাটে। সৌম্য ও আফিফের সঙ্গে ফিরেছেন তানবীর। বাঁহাতি স্পিনার ইংল্যান্ডের বিপক্ষে এক টি-টোয়েন্টির পর আর সুযোগ পাননি জাতীয় দলে।

টি-টোয়েন্টি স্কোয়াড:
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাশ, রনি তালুকদার, তাওহীদ হৃদয়, শামীম হোসেন, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ (সহ-অধিনায়ক), শেখ মাহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, রিশাদ হোসেন, তানবীর ইসলাম ও তানজিদ হাসান সাকিব।

১৭ ডিসেম্বর প্রথম ওয়ানডে হবে ডানেডিনে। পরের দুটি ওয়ানডে ২০ ও ২৩ ডিসেম্বর যথাক্রমে নেলসন ও নেপিয়ারে। তিনটি ওয়ানডে শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৪টায়।

তিনটি টি-টোয়েন্টি হবে যথাক্রমে ২৭, ২৯ ও ৩১ ডিসেম্বর। প্রথম ম্যাচটি নেপিয়ারে। পরের দুটি মাউন্ট মঙ্গানুইয়ে। প্রথম দুই টি-টোয়েন্টি শুরু হবে দুপুর ১টা ১০ মিনিটে। শেষ ম্যাচ ভোর ৬টায়।

ইয়াসিন/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়