ঢাকা     বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ২ ১৪৩১

দেশের পর বিদেশেও ফারজানার সেঞ্চুরি, বাংলাদেশের লড়াকু পুঁজি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৪, ২০ ডিসেম্বর ২০২৩   আপডেট: ২২:০৯, ২০ ডিসেম্বর ২০২৩
দেশের পর বিদেশেও ফারজানার সেঞ্চুরি, বাংলাদেশের লড়াকু পুঁজি

ঘরের মাঠে ভারতের বিপক্ষে প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করেছিলেন। এবার বিদেশের মাটিতেও সেঞ্চুরি হাঁকালেন ফারজানা হক পিংকি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজ বুধবার (২০ ডিসেম্বর) রাতে পফেচস্ট্রুমে দ্বিতীয় ওয়ানডেতে ১৬৭ বলে ১১ চারে খেলেন ১০২ রানের অনবদ্য ইনিংস খেলেন। তার সেঞ্চুরিতে ভর করে বাংলাদেশ ৪ উইকেট হারিয়ে ২২২ রান তোলে। জিতে সিরিজে সমতা ফেরাতে দক্ষিণ আফ্রিকার মেয়েদের করতে হবে ২২৩ রান।

টস হেরে ব্যাট করতে উদ্বোধনী জুটিতে শামীমা সুলতানা ও ফারজানা হক ৪৮ রান তোলেন। এই রানে মাসাবাতা ক্লাসের বলে আউট হন শামীমা। ৫ চারে ২৮ রান আসে তার ব্যাট থেকে। ৬৩ রানের মাথায় মুর্শিদা খান ফেরেন মারিজানে কাবের শিকার হয়ে। ২ চারে ৮ রান আসে তার ব্যাট থেকে।

সেখান থেকে ফারজানা ও নিগার সুলতানা জ্যোতি দলীয় সংগ্রহকে টেনে নেন ১২১ পর্যন্ত। বিপজ্জনক হয়ে ওঠা এই জুটি ভাঙেন কাব। ফারজানার সঙ্গে ৫৮ তুলে সাজঘরে ফেরেন জ্যোতি। ১ চারে ১৩ রান আসে অধিনায়কের ব্যাট থেকে।

সেখান থেকে সবচেয়ে বড় জুটিটি গড়েন ফারজানা ও ফাহিমা খাতুন। চতুর্থ উইকেটে তারা দুজন দলীয় সংগ্রহে যোগ করেন ৯২ রান। তাও আবার ১০৮ বলে। এ যাত্রায় ফারজানা তুলে নেন তার ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। বিদেশের মাটিতে প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি হাঁকানোর কৃতিত্ব দেখান তিনি।

১৬৫ বলে ১১ চারে তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন টপ অর্ডারের এই ব্যাটার। শেষ ওভারে দলীয় ২১৪ রানের মাথায় রান আউট হয়ে ফেরেন তিনি। তখন তার নামের পাশে জ্বলজ্বল করছিল ১১ চারে ১৬৭ বলে ১০২ রান।

ফাহিমা খাতুন ৩ চারে অপরাজিত ৪৬ ও রিতু মনির অপরাজিত ৬ রানে ভর করে বাংলাদেশ ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২২২ রান সংগ্রহ করে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়