ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

ডিমেরিট পয়েন্ট পেলো ইতিহাসের সংক্ষিপ্তম টেস্টের ভেন্যু

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১১, ৯ জানুয়ারি ২০২৪  
ডিমেরিট পয়েন্ট পেলো ইতিহাসের সংক্ষিপ্তম টেস্টের ভেন্যু

দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যকার দ্বিতীয় টেস্ট স্থায়ী হয়েছিল দুইদিনেরও কম। খেলা হয়েছিল মাত্র ১০৭ ওভার। বলের হিসেবে ৬৪২ বল। তাতে টেস্ট ক্রিকেটের ইতিহাসের সংক্ষিপ্তম টেস্টের তালিকায় নাম উঠে যায় দ. আফ্রিকা ও ভারতের কেপটাউন টেস্ট।

এই টেস্টের ভেন্যু ‘নিউল্যান্ডসকে’ আজ মঙ্গলবার (০৯ জানুয়ারি) ডিমেরিট পয়েন্ট দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। একটি ডিমেরিট পয়েন্ট দেওয়ার পাশাপাশি এই ভেন্যুকে ‘অন্তোষজনক’ রেটিংও দেয় সংস্থাটি।

আইসিসির ম্যাচ রেফারি ক্রিস ব্রড এই রেটিং ও ডিমেরিট পয়েন্ট দেন। তিনি অবশ্য এ বিষয়ে আগেই দুই দলের অধিনায়ক ডিন এলগার ও রোহিত শর্মার সঙ্গে কথা বলে নিয়েছিলেন। তারা দুজনই এই পিচকে মানসম্পন্ন নয় বলে মন্তব্য করেছিলেন।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা অবশ্য ডিমেরিট পয়েন্ট কিংবা আইসিসির দেওয়া ‘আনস্যাটিসফ্যাক্টরি রেটিং’-এর বিরুদ্ধে আপিল করবে না। তারা বিষয়টি মেনে নিয়েছে।

আইসিসি ভেন্যুগুলোকে চারটি রেটিং দেয়। সেগুলো হলো- খুব ভালো, সন্তোষজনক, সন্তোষজনক নয় এবং খেলার উপযুক্ত নয়। সন্তোষজনক নয় রেটিংয়ের ক্ষেত্রে একটি এবং উপযুক্ত না হলে তিনটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়। ডিমেরিট পয়েন্ট পাঁচ বছর বহাল থাকে। এই সময়ের মধ্যে কোনো ভেন্যু যদি ৬টি ডিমেরিট পয়েন্ট পায় তাহলে ১২ মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনের ক্ষেত্রে নিষিদ্ধ হয়। আর ১২টি ডিমেরিট পয়েন্ট পেলে ২৪ মাসের জন্য নিষিদ্ধ হয়।

মাত্র পাঁচ সেশনে শেষ হওয়া টেস্টটি ৭ উইকেটে জিতেছিল ভারত। পাঁচ সেশনে উইকেট পড়েছিল ৩৩টি। সেখানে পেসারার দারুণভাবে প্রভাব বিস্তার করেছিলেন বল হাতে। দুই দলের কেউ-ই একজন স্পিনারের হাতেও বল তুলে দেননি।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ