ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

দুই ম্যাচ নিষিদ্ধ 

বাংলাদেশের বিপক্ষে অবসর ভেঙেও টেস্টে ফেরা হলো না হাসারাঙ্গার

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৪, ১৯ মার্চ ২০২৪   আপডেট: ২১:৪৯, ১৯ মার্চ ২০২৪
বাংলাদেশের বিপক্ষে অবসর ভেঙেও টেস্টে ফেরা হলো না হাসারাঙ্গার

টেস্ট ক্রিকেট থেকে অবসর ভেঙে ফেরেন বাংলাদেশের বিপক্ষে। কিন্তু শিগগিরই ফেরা হচ্ছে না এই লেগ স্পিন অলরাউন্ডারের। ওয়ানডে সিরিজে  আচরণবিধি ভঙ্গের দায়ে তাকে দুই ম্যাচের নিষেধাজ্ঞা দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। 

গত বছর টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন হাসারাঙ্গা। 

আইসিসি বিবৃতিতে জানায়, ম্যাচ চলাকালীন আম্পায়ারের সঙ্গে অসাদচরণ করে হাসারাঙ্গা আচরণবিধির ২.৮ ধারা ভঙ্গ করেছেন। ম্যাচের ৩৭তম ওভারে আম্পায়ার থেকে ক্যাপ ছিনিয়ে নেন এবং তাকে উপহাস করেন হাসারাঙ্গা। 

শাস্তি হিসেবে হাসারাঙ্গার ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা হয়েছে এবং তিনটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে। ২৪ মাসের মধ্যে সবমিলিয়ে ৮টি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন এই স্পিনার। যার মধ্যে ৫ ডিমেরিট পয়েন্টের কারণে বাংলাদেশের বিপক্ষে প্রথম দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পারেননি। 

সবমিলিয়ে ৮ হাসারাঙ্গার ৮ ডিমেরিট পয়েন্ট আইসিসির ৭.৬ ধারা অনুযায়ী চারটি সাসপেনশন পয়েন্টে রূপান্তরিত হবে। চার সাসপেনশন পয়েন্ট অনুযায়ী হাসারাঙ্গা দুটি টেস্ট ও চারটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হবেন। 

শাস্তি ঘোষণার পর যে সংস্করণ আগে আসবে সেই সংস্করণে নিষিদ্ধ হবেন। তাই বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে স্কোয়াডে থাকলেও খেলতে পারবেন না। 

এদিকে, অধিনায়ক কুশল মেন্ডিসের ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। ম্যাচ শেষে আম্পায়ারের সঙ্গে হাত মেলানোর সময় অপব্যবহার করেন কুশল, যা আইসিসির আচরণবিধির ২.১৩ ধারা ভঙ্গ করে। 

হাসারাঙ্গা-কুশল দুজনে নিজেদের অপরাধ স্বীকার করেছেন এবং ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের প্রস্তাবকৃত শাস্তি মেনে নিয়েছেন। 

ঢাকা/রিয়াদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়