ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

দেশি ক্রিকেটারদের নিয়ে আসছে নতুন টি-টোয়েন্টি টুর্নামেন্ট

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৯, ২১ মে ২০২৪   আপডেট: ১৯:১৫, ২১ মে ২০২৪
দেশি ক্রিকেটারদের নিয়ে আসছে নতুন টি-টোয়েন্টি টুর্নামেন্ট

টি-টোয়েন্টি সংস্করণে দুর্বল পারফরম্যান্সের কারণ বলতে গিয়ে ক্রিকেটাররা কম ম্যাচে খেলার কথা বলে থাকেন সবসময়। অবশ্য তাদের কথা ফেলে দেওয়ার উপায়ও নেই। এক বিপিএল ছাড়া দেশে যে আর কোনো টি-টোয়েন্টি সংস্করণের টুর্নামেন্ট নেই! 

এবার টনক নড়ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। দেশি ক্রিকেটারদের নিয়ে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। অপেক্ষা এখন উপর মহলের সবুজ সংকেতের। 

গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির প্রোগ্রাম কো-অর্ডিনেটর মিনহাজুল আবেদীন নান্নু, 'জাতীয় লিগ এবার ১৫ অক্টোবর শুরু হবে। তারপর জাতীয় লিগের দলগুলো নিয়ে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্টের প্রস্তাবনা বোর্ডে দেওয়া হয়েছে। বোর্ডের অনুমোদন সাপেক্ষে টুর্নামেন্টটি হবে। এত দিন ধরে যেভাবে হয়ে আসছিল, নির্বাচক প্যানেলই ৮টি দল বাছাই করবে। অনেকগুলো প্রস্তাবনা এসেছিল। সভায় সবাই সম্মতি দিয়েছে। এখন আমরা বোর্ডের অনুমোদনের অপেক্ষায় আছি'

'অনেকদিন ধরে কিন্তু চিন্তা করা হচ্ছিল, স্থানীয় ক্রিকেটারদের জন্য একটা টি-টোয়েন্টি টুর্নামেন্ট করা যায় কিনা। যেহেতু বিপিএল একটা হয় ফ্র‍্যাঞ্চাইজি টুর্নামেন্ট। এখানে বিদেশি ক্রিকেটাররা থাকে৷ তাই স্থানীয় ক্রিকেটারদের জন্য একটা টুর্নামেন্ট জরুরি ছিল। তাই এবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এনসিএলের ৮টি দল নিয়েই ডিসেম্বরের প্রথম সপ্তাহে একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট হবে। এখানে ১২৮ থেকে ১৩০ জন ক্রিকেটার সুযোগ পাবে এবং এই সংস্করণে যে ঘাটতিগুলো আছে তা পূরণের মাধ্যমে বাংলাদেশ ক্রিকেট উপকৃত হবে'-আরও যোগ করেন তিনি. 

প্রাথমিক প্রস্তাব অনুযায়ী ৮ দল নিয়ে ২৯ ম্যাচের ‘জাতীয় লিগ টি-টোয়েন্টি’ টুর্নামেন্টে প্রতিটি দল ম্যাচ খেলবে ৭টি করে। দুই ফাইনালিস্ট পাবে ৮টি করে ম্যাচ। টুর্নামেন্টের সম্ভাব্য ম্যাচ ফি ধরা হয়েছে ২০ হাজার টাকা করে।

বিশ্বজুড়ে চলছে টি-টোয়েন্টির জয়জয়কার। বিশ্বকাপ আয়োজিত হচ্ছে দু বছর পরপর। কিন্তু বাংলাদেশের মূলপর্বে  দুটি জয় ছাড়া কোনো অর্জন নেই। পাশের দেশ ভারতে, পাকিস্তান আপিএল ও পিএসএল ছাড়াও আছে ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট। এবার সেই পথে হাটতে যাচ্ছে বোর্ড।

নান্নু বলেন, 'এসব সিদ্ধান্ত বাংলাদেশের ক্রিকেটকে উপকৃত করবে আমরা সবাই বিশ্বাস করি। আমাদের দীর্ঘ পরিসরের ক্রিকেটকে এগিয়ে নেবে। আমাদের জাতীয় দলের ক্রিকেটাররা যেন বেশিসংখ্যক ম্যাচ খেলতে পারে সেটিও চিন্তাভাবনা করা হয়েছে।'

ঢাকা/রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়