ঢাকা     শুক্রবার   ১৪ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

কোপার ১০৮ বছরের ইতিহাসে প্রথম নারী রেফারি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৭, ২৫ মে ২০২৪   আপডেট: ১৫:২২, ২৫ মে ২০২৪
কোপার ১০৮ বছরের ইতিহাসে প্রথম নারী রেফারি

দক্ষিণ আমেরিকান ফুটবলে কোপা আমেরিকাই প্রাচীনতম আসর। শতবর্ষ পেরোনো এই আসর যাত্রা শুরু করে ১৯১৬ সালে। এরপর থেকে প্রতিটি আসরে পুরুষ অফিসিয়ালরাই দায়িত্ব পালন করেছেন। এবার তার ব্যক্তিক্রম হতে যাচ্ছে। দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের এই প্রতিযোগিতায় এবারই প্রথমবারের মতো দেখা যাবে নারী অফিশিয়ালদের।

শুক্রবার (২৪ মে) ২০২৪ কোপা আমেরিকায় রেফারিদের তালিকা গতকাল প্রকাশ করেছে দক্ষিণ আমেরিকা মহাদেশের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (কনমেবল)। তাতে দেখা যায়, ৪৮তম আসরে নারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো ও ব্রাজিলের এদিনা আলভেজ।

এই দুজনের সঙ্গে এবার কোপা আমেরিকায় সহকারী রেফারি হিসেবেও দেখা যাবে ব্রাজিলের নেউজা, কলম্বিয়ার মেরি ব্লাঙ্কো, ভেনেজুয়েলার মিগদালিয়া রদ্রিগেজ এবং যুক্তরাষ্ট্রের ব্রুক মায়ো ও ক্যাথরিন নেসবিটকে। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) হিসেবে থাকছেন নিকারাগুয়ার তাতিয়ানা গুজমান।

পেনসো ২০২৩ নারী বিশ্বকাপ ফাইনালে রেফারির দায়িত্ব পালন করেন। এদিনা আলভেজ ২০১৯ ও ২০২৩ নারী বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করেছেন। ছেলেদের সিনিয়র ফিফা টুর্নামেন্টে প্রথম নারী হিসেবেও ম্যাচ পরিচালনা করেন আলভেজ। ছেলেদের ‘ডার্বি’ (করিন্থিয়ান্স-পালমেইরাস) ম্যাচও পরিচালনা করেন তিনি। 

নারী-পুরুষ মিলিয়ে মোট ১০১ জন রেফারির তালিকা প্রকাশ করেছে কনমেবল। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা ও কনমেবলের মধ্যে চুক্তির অংশ হিসেবে এবার কোপা আমেরিকায় ম্যাচে সহকারী রেফারি হিসেবে দেখা যাবে ইতালিয়ান রেফারি মরিসিও মারিয়ানি, দানিয়েলে বৃন্দোনি, মার্কো দেল বেয়ো ও আলেহান্দ্রো দি পাওলোকেও।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়