ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

যে সমীকরণে সুপার এইটে যেতে পারে পাকিস্তান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৬, ১০ জুন ২০২৪   আপডেট: ১১:৩৭, ১০ জুন ২০২৪
যে সমীকরণে সুপার এইটে যেতে পারে পাকিস্তান

বিশ্বকাপে বেশ ভালো দল নিয়ে লড়াইয়ে নেমেছিল পাকিস্তান। প্রস্তুতিও ছিল যথেষ্ট। কিন্তু মূল মঞ্চে এসেই ধরা খেয়ে গেল বাবর আজমের দল। টানা দুই পরাজয়ে ভীষণ ফিকে হয়ে গেছে তাদের সুপার এইটের আশা। তাও সমীকরণের মারপ্যাঁচে সুযোগ থাকছে সেরা আটে খেলার।

টানা দুই হারের পর এখন শুধু জয় পেলেই হবে না। পাকিস্তানকে তাকিয়ে থাকতে হবে গ্রুপের বাকি দলগুলোর দিকেও। গ্রুপ এ-তে পাকিস্তানের সঙ্গী হিসেবে আছে ভারত, যুক্তরাষ্ট্র, কানাডা ও আয়ারল্যান্ড। এই পাঁচ দলের মধ্যে দুই দল যাবে পরের রাউন্ডে।

বর্তমানে দুই হারে পাকিস্তানের পয়েন্ট শূন্য। অন্যদিকে, যুক্তরাষ্ট্র ও ভারত টানা দুই ম্যাচে জয়ে পেয়েছে। তাতে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে তারা। পাকিস্তানের পরের দুই প্রতিপক্ষ আয়ারল্যান্ড এবং কানাডা। 

পরের রাউন্ডে যেতে হলে পাকিস্তানকে প্রথমেই আয়ারল্যান্ড ও কানাডার সঙ্গে জিততে হবে। শুধু জিতলেই হবে না, বড় ব্যবধানে জিততে হবে। এরপর বাকি হিসেব তাদের নিজেদের নিয়ন্ত্রণে নেই। সেটা নির্ভর করেছে ভারত ও যুক্তরাষ্ট্রের ওপর।

চিরপ্রতিদ্বন্দ্বীদের সাহায্য করার জন্য ভারতকে জিততে হবে কানাডা ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে। সবশেষ যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচটা জিততে হবে আইরিশদের। এভাবে সবকিছু ঠিকঠাক ঘটলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার এইটে যাবে ভারত। 

বাকি চার দলের মধ্যে যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের পয়েন্ট হবে সমান। আর তখনই নেট রান নেট হিসেবে আসবে। পাকিস্তান যদি নিজেদের দুই ম্যাচে বড় জয় পায় তাহলেই কেবল নেট রানরেটের সুবিধা নিয়ে সুপার এইটে যেতে পারবে।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ