ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

মৃত্যুকূপে মুখোমুখি স্পেন-ক্রোয়েশিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৮, ১৫ জুন ২০২৪   আপডেট: ১৮:২০, ১৫ জুন ২০২৪
মৃত্যুকূপে মুখোমুখি স্পেন-ক্রোয়েশিয়া

ফিফা র‌্যাংকিংয়ে স্পেনের অবস্থান ৮ এ। ইতালি আছে ৯ এ। ক্রোয়েশিয়ার অবস্থান ১০ এ। আর আলবেনিয়া আছে ৬৬তম অবস্থানে। ইউরো ২০২৪ এর ডেথ গ্রুপ খ্যাত ‘বি’ গ্রুপে আছে এই দল চারটি। আজ শনিবার বাংলাদেশ সময় রাত ১০টায় বার্লিনে মৃত্যুকূপে মুখোমুখি হচ্ছে স্পেন ও ক্রোয়েশিয়া।

ক্রোয়েশিয়া মেজর টুর্নামেন্টগুলোতে তাদের সামর্থ ও প্রত্যাশার চাইতেও বেশি ভালো পারফরম্যান্স করেছে। সে কারণে যেকোনো দলই তাদের সমীহ করতে বাধ্য হচ্ছে।

সাম্প্রতিক বছরগুলোতে ক্রোয়েশিয়া ও স্পেন একাধিকবার মুখোমুখি হয়েছে। ২০২০ ইউরোরি শেষ ষোলোতে ক্রোয়েশিয়াকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিল স্পেন। ২০২৩ ন্যাশন্স লিগের ফাইনালে ক্রোয়েশিয়াকে টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে হারিয়ে শিরোপা জিতেছিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। অন্যদিকে ১৮ মাস আগে ক্রোয়েশিয়া বিশ্বকাপের সেমিফাইনাল খেলে তৃতীয় হয়েছিল। আর ২০১৮ বিশ্বকাপে হয়েছিল দ্বিতীয় তথা রানার্স-আপ।

তারপরও ক্রোয়েশিয়ার বিপক্ষে নিঃসন্দেহে স্পেন ফেভারিট। কারণ, তাদের দলে রয়েছে নির্ভরযোগ্য অভিজ্ঞ খেলোয়াড় এবং ম্যাজেসটিক তরুণ খেলোয়াড়। যারা এই গ্রীষ্মে দারুণ পারফরম্যান্স করেছে। এছাড়া তিনবারের ইউরো চ্যাম্পিয়ন তারা (১৯৬৪, ২০০৮ ও ২০১২)। সবশেষ ২০২০ সালে খেলেছে সেমিফাইনাল। অন্যদিকে ক্রোয়েশিয়া এখন পর্যন্ত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে যেতে পারেনি।

সবশেষ ১০ ম্যাচের মুখোমুখিতে ছয়বারই জিতেছে স্পেন। তার মধ্যে সবশেষ পাঁচবারের মুখোমুখি লড়াইয়ে স্পেন জিতেছে ৩ বার, ২ বার জিতেছে ক্রোয়েশিয়া। লা রোজাদের বিপক্ষে ক্রোয়াটদের সবশেষ জয়টি এসেছিল ৬ বছর আগে ২০১৮ সালে।

তবে দুটি দলই পূর্ণ আত্মবিশ্বাস নিয়ে মাঠে নামবে আজ। কারণ, স্পেন তাদের প্রস্তুতি ম্যাচে অ্যান্ডোরাকে ৫-০ গোলে ও নর্দার্ন আয়ারল্যান্ডকে ৫-১ গোলে হারিয়েছে। আর মার্চে ব্রাজিলের সঙ্গে করেছিল ড্র। অন্যদিকে ক্রোয়েশিয়া তাদের সবধরনের প্রতিযোগিতায় সবশেষ দশ ম্যাচের মাত্র দুটিতে হেরেছে। সবশেষ তিন ম্যাচে করেছে ৯ গোল। দারুণ উজ্জীবিত স্পেন ও ক্রোয়েশিয়ার ম্যাচে শেষ পর্যন্ত কারা জয়ের হাসি হাসে দেখার বিষয়।

স্পেনের সম্ভাব্য শুরুর লাইনআপ:
সাইমন, কারভাজাল, লে নরম্যান্ড, নাচো, গ্রিমালদো, রুইজ, রদ্রি, পেদ্রি, ইয়ামাল, মোরাতা ও উইলিয়ামস।

ক্রোয়েশিয়ায় সম্ভাব্য শুরুর লাইনআপ:
লিভাকোভিচ, স্ট্যানিসিক, সুতালো, পংগ্রাসিচ, গভার্ডিওল, ব্রোজোভিচ, কোভাসিচ, মদ্রিচ; মাজের, বুদিমির ও ক্রামারিচ।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়