ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

উড়ন্ত ভারতের সামনে দুরন্ত আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৫, ২০ জুন ২০২৪   আপডেট: ১১:১২, ২০ জুন ২০২৪
উড়ন্ত ভারতের সামনে দুরন্ত আফগানিস্তান

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে দাপটের সঙ্গে গ্রুপ পর্ব শেষ করেছে ভারত। এদিকে নিজেদের প্রত্যাশার চেয়েও ভালো পারফর্ম্যান্স করেছে আফগানিস্তান। গ্রুপ পর্ব পেরিয়ে ভারত ও আফগানিস্তান এবার মুখোমুখি হতে যাচ্ছে সুপার এইটে। নিজেদের প্রথম ম্যাচেই উড়ন্ত ভারতের বিপক্ষে জয় দিয়ে শুরু করতে চাচ্ছে দুরন্ত আফগানিস্তান। ভারতের লক্ষ্যও অভিন্ন।

বাংলাদেশ সময় শনিবার (২০ জুন) রাত সাড়ে ৮টায় ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোজের ব্রিজটাউনের কেনিংসটন ওভালে মুখোমুখি হবে ভারত ও আফগানিস্তান।

গ্রুপ পর্বে চার ম্যাচের সবগুলোতেই জিতেছে ভারত। আয়ারল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরুর পরে পাকিস্তানের বিপক্ষে পায় ৬ রানের রোমাঞ্চকর জয়। এরপর যুক্তরাষ্ট্রকে ৭ উইকেটে হারানোর পর কানাডার বিপক্ষে শেষ ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। 

সুপার এইট মিশনে আরও ভালো ক্রিকেট খেলতে চান ভারতীয় দলনেতা রোহিত। কাউকেই হালকা করে দেখছেন না তিনি, ‘আমরা নিজেদের শক্তি এবং দক্ষতার জায়গাগুলোয় গুরুত্ব দিচ্ছি। দল হিসাবে আমরা যা চাই, সেটা মাঠে করে দেখাতে চাই।’ 

‘ওয়েস্ট ইন্ডিজের মাটিতে আমাদের খেলার যথেষ্ট অভিজ্ঞতা আছে। দলের সকলে জানে, কার কি করা উচিত এবং কি করতে হবে। সবাই সামনের দিকে তাকিয়ে আছে। বিশেষ কিছু করতে চায়। সবাই গুরুত্ব দিয়ে অনুশীলন করছে। দক্ষতার জায়গাগুলো আরও মজবুত করার চেষ্টা করছি আমরা।’- যোগ করেন রোহিত।

এদিকে গ্রুপ পর্বে দারুণ ছন্দে ছিলো আফগানিস্তানও। উগান্ডা, নিউ জিল্যান্ড ও পাপুয়া নিউ গিনির বিপক্ষে নিজেদের প্রথম তিন ম্যাচ জিতে সহজেই সুপার এইট নিশ্চিত করে তারা। শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারলেও সুপার এইটে নিজেদের সেরা ক্রিকেটটাই খেলতে চায় রশিদ খানের দল।

তাদের খেলোয়াড়রাও রয়েছেন ফর্মে। ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে আছে আফগানিস্তানের ওপেনিং জুটি রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। এখন পর্যন্ত ৪ ইনিংসে গুরবাজ ১৬৭ ও জাদরান ১৫২ রান করেছেন। চলতি বিশ্বকাপের এ পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহকও গুরবাজ।

বোলিংয়েও সর্বোচ্চ উইকেট শিকার করেছেন আফগানিস্তানের পেসার ফজল হক ফারুকি। ৪ ইনিংসে ৮০ রানে ১২ উইকেট নিয়েছেন তিনি। উগান্ডার বিপক্ষে ৯ রানে ৫ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করেন এই পেসার। তার সঙ্গে আছেন রশিদ খান ও নূর আহমেদ।

গ্রুপ পর্বের পারফর্ম্যান্স সুপার এইটেও ধরে রাখতে চায় আফগানিস্তান। দলের অধিনায়ক রশিদ খান বলেন, ‘গ্রুপ পর্বে আমরা ভালো ক্রিকেট খেলেছি। আশা করি সতীর্থরা নিজেদের সেরাটা ধরে রাখবে এবং সুপার এইটেও ভালো খেলবে। সুপার এইটে আমাদের লক্ষ্য ম্যাচ বাই ম্যাচ সামনের দিকে এগিয়ে যাওয়া। সব ম্যাচেই জয়ের লক্ষ্য নিয়ে আমরা মাঠে নামবো।’

তবে শক্তিশালী ভারতের বিপক্ষে ম্যাচ নিয়ে সতর্ক আফগান অধিনায়ক। তিনি বলেন, ‘ভারতের বিপক্ষে আমাদের কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। বিশ্ব ক্রিকেটে অন্যতম সেরা দল তারা। এজন্য আমাদের বেশ কিছু পরিকল্পনা আছে। পরিকল্পনাগুলো মাঠে বাস্তবায়ন করতে চাই।’

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে আটবার মুখোমুখি হয়েছে ভারত ও আফগানিস্তান। এর মধ্যে ভারত জয় পেয়েছে ৭বার। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। আফগানদের কোনো জয় নেই। পরিত্যক্ত হওয়া ম্যাচটি ছিলো এশিয়ান গেমসে। বিশ্বকাপের মঞ্চে তিনবার দেখা হয়েছে, তিনবারই হেরেছে আফগানরা।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ