ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

ভারতের কোচ হতে গম্ভীর ছাড়া আবেদন করেনি আর কেউ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৬, ১৮ জুন ২০২৪  
ভারতের কোচ হতে গম্ভীর ছাড়া আবেদন করেনি আর কেউ

বিশ্বকাপের পর ভারতের প্রধান কোচের দায়িত্বে থাকছেন না রাহুল দ্রাবিড়। তার স্থলাভিষিক্ত করতে আগ্রহীদের কাছ থেকে মে মাসে দরখাস্ত আহ্বান করেছিল ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)। কিন্তু ভারতের পরবর্তী কোচ হতে গৌতম গম্ভীর ছাড়া আর কেউ আবেদন করেননি।

তার মানে রোহিত-কোহলিদের পরবর্তী কোচ হতে যাচ্ছেন সাবেক এই ক্রিকেটার। আজ মঙ্গলবার (১৮ জুন, ২০২৪) ক্রিকেট উপদেষ্টা কমিটি (সিএসি) তার সাক্ষাৎকার নেওয়ার কথা রয়েছে। জুম কলে যেখানে থাকবেন আশোক মালহোর্তা, যতীন পরাঞ্জপে ও সুলক্ষণা নায়েক। 

অবশ্য বিসিসিআই’র প্রথম পছন্দ ছিলেন গম্ভীর। আর কেউ কোচ হতে আবেদন না করার এটাও একটা কারণ হতে পারে। তা না হলে সবচেয়ে আকর্ষণীয় বেতনের কোচিং পদের জন্য আর কেউ আবেদন করবে না কেন?

সাক্ষাৎকার শেষে সিএসসি তাদের সুপারিশপত্র জমা দিবে বিসিসিআইর কাছে। সেটা বিবেচনা করে বোর্ড শিগগিরই ভারতের জাতীয় পুরুষ ক্রিকেট দলের প্রধান কোচের নাম ঘোষণা করবে। নতুন কোচের মেয়াদ হবে ২০২৭ সাল পর্যন্ত। কোচের পাশাপাশি খালি হওয়া নির্বাচক পদের জন্যও প্রার্থী নির্বাচন করবে বিসিসিআই।

কোচ হিসেবে গাম্ভীর তার নিজস্ব সাপোর্ট স্টাফ বেছে নিতে পারবেন। তিনি কোচ হলে নতুন একটি কোচিং ও সাপোর্ট স্টাফ নিয়ে ভারত ক্রিকেট দল জিম্বাবুয়ে সফরে যাবে। সেক্ষেত্রে দ্রাবিড়ের পাশাপাশি ব্যাটিং কোচ বিক্রম রাঠোর, বোলিং কোচ পরস হামব্রে ও ফিল্ডিং কোচ টি দিলিপও থাকছেন না ভারতের কোচিং প্যানেলে। দ্রাবিড়ের মতো তাদের চুক্তির মেয়াদও টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ হচ্ছে।

গম্ভীর সম্প্রতি কলকাতা নাইট রাইডার্সকে আইপিএলের শিরোপা জিতিয়েছেন। যে দলকে তিনি সাত বছর নেতৃত্ব দিয়েছিলেন। কেকেআরের মেন্টরের দায়িত্ব নিয়ে এসে ড্রেসিংরুমের পরিবেশ বদলে দেন তিনি। যেটার প্রভাব দেখা যায় ক্রিকেটারদের পারফরম্যান্সে এবং ১০ বছর পর শিরোপা জিতে সেটার প্রমাণ দেয় খেলোয়াড়রা।

খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জেতা গম্ভীর এবার কোচ হিসেবেও ভারতকে শিরোপা এনে দিতে পারেন কিনা দেখার বিষয়।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ