ঢাকা     শনিবার   ১৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৯ ১৪৩১

পর্যটক বরণে নতুন সাজে কুয়াকাটা

ফরাজী মো. ইমরান, পটুয়াখালী  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১০, ২১ এপ্রিল ২০২৩   আপডেট: ১০:১৫, ২১ এপ্রিল ২০২৩
পর্যটক বরণে নতুন সাজে কুয়াকাটা

নুতন সাজে সেজেছে পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতের প্রকৃতি। ধোয়া মোছা এবং রং তুলির আচরে নতুন করে সাজানো হচ্ছে হোটেল মোটেল। পবিত্র ঈদুল ফিতরের দীর্ঘ ৫ দিনের ছুটিতে দেশের অন্যতম এই পর্যটন কেন্দ্র লক্ষাধিক পর্যটকের আগমনের আশায় এমন আয়োজন পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীদের। 

বছরের বারো মাসই কমবেশি পর্যটকের উপস্থিতি থাকে পটুয়াখালীর পর্যটন কেন্দ্র কুয়াকাট সমুদ্র সৈকতে। তবে এ বছর পুরো রমজান মাস জুড়ে বন্ধ রয়েছে সব হোটেল মোটেল। পর্যটক শূন্য রয়েছে দীর্ঘ ১৮ কিলোমিটার সৈকত। দীর্ঘদিন পর্যটকদের পদচারণা না থাকায় সৈকতের বালুচরে ডানা মেলেছে প্রকৃতি। গুল্ম লতায় ছেয়ে গেছে সৈকতের অনেক স্থান। ফুটেছে নতুন ফুল। এছাড়া রয়েছে সাদা ঝিনুক এবং লাল কাকড়ার অবাধ বিচরণ। লাল কাকড়ার আলপনা যে কাউকেই মুগ্ধ করবে। মোটকথা প্রকৃতি তার নতুন রুপে সেজেছে। 

এদিকে, পর্যটক সমাগম না থকায় নিরবতায় কাটছে ব্যবসায়ীদের দিন। এতে বড় লোকসানের মুখে পড়েছেন ব্যবসায়ীরা। তবে এ বছর ঈদের ছুটিতে আগের সব রেকর্ড ভেঙে পর্যটকরা আশবেন এমনটাই মনে করছেন ব্যবসায়ীরা। 

কুয়াকাটার খাবার হোটেল ব্যবসায়ী রুমি শরীফ জানান, আমাদের রমজানের এই একমাস দোকান বন্ধ রয়েছে। পর্যটক না থাকায় প্রতিষ্ঠান বন্ধ রেখেছি। ফলে আমরা লোকসানের মুখে পড়েছি। তবে ঈদের পরে আগের তুলনায় বেশি পর্যটকের আগমন ঘটবে। তখন আমরা পেছনের লোকসান পুষিয়ে উঠতে পারবো। 

হোটেল ফ্রেন্ডস পার্কের মালিক আরিফ সুমন জানান, কুয়াকাটায় পর্যটক না থাকলেও আমাদের প্রতিষ্ঠান কিন্তু খোলা রয়েছে। আমরা কর্মচারীদের বেতন বোনাস দিচ্ছি। তবে এখন নতুন সাজে আমাদের প্রতিষ্ঠান সাজিয়েছি। আশা করছি ঈদের পর কুয়াকাটায় ব্যাপক পর্যটক আসবে। 

ওয়ার্ল্ডফিসের সহকারী জীব বৈচিত্র্য গবেষক সাগরিকা স্মৃতি জানান, দীর্ঘদিন সৈকতে মানুষের বিচরণ না থাকায় প্রকৃতি তার নিজের রুপে সেজেছে। তাই এ জীব বৈচিত্র্য রক্ষায় সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানাচ্ছি।

কুয়াকাটা ট্যুরিষ্ট পুলিশ জোনের পুলিশ পরদির্শক হাসনাইন ভারভেজ জানান, এবার কুয়াকাটায় ব্যাপক পর্যটক আগমন ঘটবে। আমরা আগতদের জন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছি। 

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়