ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নিখোঁজ তরুণদের ব্যাপারে সতর্ক পুলিশ

মাকসুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১১, ৮ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিখোঁজ তরুণদের ব্যাপারে সতর্ক পুলিশ

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বনানী বাজারে ‘নর্দার্ন ক্যাফে’ নামের একটি রেস্তোরাঁয় সর্বশেষ মিলিত হয় চার তরুণ। এরপর থেকে তারা নিখোঁজ রয়েছে।

 

সম্ভাব্য স্থানে খোঁজ নিয়েও তাদের পাচ্ছে না পুলিশ। তবে তারা যেন কোন পরিস্থিতির সৃষ্টি করতে না পারে সেজন্য পুলিশ ও গোয়েন্দারা সতর্ক অবস্থানে রয়েছে। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র সাফায়াত হোসেনই বাকিদের প্ররোচিত করে দলে ভিড়িয়েছে বলে পুলিশ প্রাথমিক তদন্তে পেয়েছে।

 

বৃহস্পতিবার বিকেলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মো. মাসুদুর রহমান রাইজিংবিডিকে বলেন, ‘শুধু এ ৪ জনই নয়, আরও কয়েকজন তরুণকে পাচ্ছেন না পরিবারের সদস্যরা। তারা থানা পুলিশে অভিযোগ করেছেন। পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্ব দিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন। এরপরই ওই তরুণদের ছবি বা সম্ভাব্য তথ্য নিয়ে পুলিশের পাশাপাশি গোয়েন্দা সংস্থাও তদন্তে নেমেছে। তরুণরা কী রূপ ধারণ করতে পারে সে সম্পর্কে একটি ধারণা নিয়েছে পুলিশ। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান, বন্ধু-বান্ধবদের বাসা ও আড্ডার স্থান এবং সম্ভাব্য স্থানে খোঁজ-খবর নেওয়া হচ্ছে। কিন্তু তারা কোথায় যেতে পারে সে সম্পর্কে কেউ তথ্য দিতে পারেননি।’

 

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া বিভাগের পরিচালক মুফতি মাহমুদ খান এ প্রতিবেদককে বলেন, ‘নিখোঁজদের পরিবারের সঙ্গে কথা বলে তথ্য নেওয়া হয়েছে। তারা বর্তমানে কোথায় অবস্থান করছে, তাদের বন্ধুবান্ধব কারা, পড়াশোনার বাইরে তারা অন্য কোথাও সময় দিতো কিনা, কী কারণে তারা নিখোঁজ হলো- এসব বিষয় নিয়ে কাজ শুরু করেছে র‌্যাবের দল। আশা করা হচ্ছে, শিগগিরই তাদের ব্যাপারে নিশ্চিত কোন তথ্য পাওয়া যেতে পারে।’

 

রাইজিংবিডির প্রশ্নে তিনি বলেন, ‘তারা জঙ্গিবাদে জড়িয়ে গেছে কিনা তা এ মূহূর্তে নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে এক সঙ্গে ৪ জন নিখোঁজ হওয়ার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।’

 

গোয়েন্দারা বলছেন, ‘সকলের বয়স, সামাজিক অবস্থান, লেখাপড়া এবং নিখোঁজ হওয়ার ধরণ গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলাকারী নিবরাস ইসলাম, রোহান ইমতিয়াজ, মোবাশ্বির এবং কল্যাণপুর ও গাজীপুরে পুলিশের অভিযানে নিহত তরুণদের ঘর ছাড়ার সঙ্গে এই তরুণদের নিখোঁজ হওয়ার ঘটনার বেশ মিল রয়েছে। এ কারণে সন্দেহ করা হচ্ছে, তারা কোন জঙ্গি দলে ভিড়ে যেতে পারেন।’

 

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, ‘যে তরুণরা নিখোঁজ রয়েছে তাদের বিষয়টি হালকাভাবে নেওয়া হচ্ছে না। কেননা, আগেও একই বয়স বা সামাজিক অবস্থানের তরুণরা নিখোঁজ হয়েছে। পরে দেখা গেছে তারা জঙ্গি বিরোধী অভিযানে মারা যাচ্ছে নয়তো ধরা পড়ছে।

 

তারা যেন উগ্র ধর্মবাদের আড়ালে কিছু করতে না পারে সেজন্য এ ইউনিটের দক্ষ দল মাঠে আছে। সম্ভাব্য অনেক স্থান তারা নজরদারিতে এনেছে।

 

পুলিশ আরও জানিয়েছে, চার তরুণের মধ্যে সাফায়াত ধর্মভিরু। ফেসবুকে বেশ কয়েকজন বিতর্কিত ইসলামি চিন্তাবিদের ধর্মবিষয়ক মতামত তুলে ধরে সে। তার সঙ্গে বাকি যারা নিখোঁজ হয়েছে তারা হলো জাইন হোসেন খান (পাভেল), মেহেদি হাওলাদার ও মো. সুজন। সাফায়াত ও জাইন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তাদের মধ্যে অনেকদিন ধরে বন্ধুত্ব।

 

ডিসেম্বরের শুরু থেকে বৃহস্পতিবার পর্যন্ত ৯ তরুণ নিখোঁজ হওয়ার ঘটনায় বনানী ও ক্যান্টনমেন্ট থানায় সাধারণ ডায়েরি করে তাদের স্বজনেরা।

 

রাইজিংবিডি/ঢাকা/৮ ডিসেম্বর ২০১৬/মাকসুদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়