ঢাকা, সোমবার, ৮ ফাল্গুন ১৪২৩, ২০ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

সাদা খাবারে ধারণার চেয়ে বেশি পুষ্টি

আফরিনা ফেরদৌস : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০১-১২ ১১:৪০:২৫ এএম     ||     আপডেট: ২০১৭-০১-১২ ১১:৫১:৩৮ এএম
প্রতীকী ছবি

আফরিনা ফেরদৌস : রঙিন শাকসবজি খাওয়া নিঃসন্দেহে ভালো। তাই বলে আপনি আপনার খাদ্য তালিকা থেকে সাদা রঙ বাদ দিচ্ছেন না তো?

অনেকেরই সাধারণ ধারণা, রঙিন সবজিতেই পুষ্টিগুণ বেশি থাকে। কিন্তু এমন অনেক সাদা রঙের খাবার আছে যেগুলোতে অনেক পুষ্টিগুণ রয়েছে। আসুন জেনে নিই সেসব খাবারগুলো সম্পর্কে যেগুলো রঙিন না হয়েও পুষ্টিগুণ সমৃদ্ধ।

মাশরুম

আপনি যদি আপনার খাদ্য তালিকায় মাশরুম রাখেন তাহলে আপনি একেবারে ঠিক কাজ করছেন। মাশরুম যখন রান্না করা হয় তখন তা থেকে প্রোটিন, ভিটামিন বি, পটাশিয়াম এবং নিউট্রিয়েন্ট পাওয়া যায়, যা অন্য অনেক খাবারে পাওয়া যায় না। এশিয়ান ঐতিহ্যে মাশরুমকে খাবারের পাশাপাশি ওষুধ হিসেবেও ব্যবহার করা হয় কারণ এটি শরীরের সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি করে।

ফুলকপি

ফুলকপিতে ব্রোকলির মতই পুষ্টিগুণ রয়েছে। ফুলকপি ভিটামিন সি, ভিটামিন কে, ফোলেট এবং ফাইবারের ভালো উৎস। আমাদের শরীর ভিটামিন সি ধরে রাখতে পারে না। তাই প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণ ভিটামিন সি খাওয়া দরকার। আমাদের দৈনিক যে পরিমাণ ভিটামিন সি খাওয়া দরকার তার ৩/৪ ভাগ পাওয়া সম্ভব এক কাপ ফুলকপি থেকে।

দুধ

দুধ হাড়ের জন্য বেশ ভালো কারণ এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। আবার এটাও সত্যি যে, ঘুমানোর আগে এক গ্লাস হালকা গরম দুধ হতে পারে ভালো ঘুমের কারণ। ডেইরি পণ্যগুলোতে প্রচুর পরিমাণে অ্যামিনো অ্যাসিড ট্রিপ্টোফ্যান থাকে, যা মস্তিষ্কের রসায়ন সেরোটোনিন এবং মেলাটোনিনে ঘুমের উৎপাদন ঘটায়। ক্যালসিয়াম মস্তিষ্কের অ্যামিনো অ্যাসিড ট্রিপ্টোফ্যান ব্যবহার করতে সাহায্য করে। মূলত ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম এক সঙ্গে কাজ করে শরীর এবং মাংসপেশীগুলোকে শান্ত করে তোলে।

টক দই

প্রতিদিন টক দই খেলে আপনি যে শুধু প্রচুর পরিমাণে প্রোটিন পাবেন তাই নয়, সঙ্গে পাবেন প্রোবায়োটিক স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া। ডাক্তার সিলভিয়া বলেন, প্রোবায়োটিক হজম প্রক্রিয়া, ডায়াবেটিস এবং সঞ্চালন ক্ষমতার জন্য অনেক ভালো। তবে কখনোই এই টক দই তে আলাদাভাবে চিনি যোগ করে খাবেন না।

রসুন

প্রাচীনকাল থেকেই রসুন রক্তচোষা বাদুড় তাড়ান, বিউবোনিক প্লেগ এবং সাধারণ ঠান্ডার ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এক গবেষণায় দেখা গেছে, শরীরের সঞ্চালন প্রক্রিয়াতে রসুনের ভুমিকা রয়েছে। নিয়মিত রসুন খেলে শরীরের সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি পায়। রসুন রক্তের শ্বেত কণিকা গঠনেও সাহায্য করে। এটি উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে।

আলু

আলু খুবই স্বাস্থ্যকর একটি খাবার। একটি মাঝারি আকারের আলুতে প্রায় ৪ গ্রাম ফাইবার থাকে। প্রতিদিনের চাহিদার প্রায় ৭০ শতাংশ ভিটামিন সি, ৩০ শতাংশ ভিটামিন বি৬ এবং ১৬৩ ক্যালরি থাকে। এর থেকে স্বাস্থ্যকর আর কি হতে পারে।

এছাড়া সাদা রঙের খাদ্য তালিকাতে রয়েছে ওটমিল, কাউন চালের ভাত, পপকর্ণ, ছোলা এবং মুলা। এসব প্রত্যেকটি খাবারই পুষ্টিগুণে ভরপুর। তাই সাদা রঙের খাবারগুলো এড়িয়ে চলবেন না।

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

 

রাইজিংবিডি/ঢাকা/১২ জানুয়ারি ২০১৭/ফিরোজ