ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্বাস্থ্যকর খাবারের টিপস (পর্ব-২)

আফরিনা ফেরদৌস || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০৮, ১৫ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বাস্থ্যকর খাবারের টিপস (পর্ব-২)

প্রতীকী ছবি

আফরিনা ফেরদৌস : আমাদের দৈনন্দিন সুস্থতা নির্ভর করে আমাদের খাওয়া দাওয়ার ওপর। ভালো স্বাস্থ্য নির্ভর করে আমরা প্রতিদিন কি খাবার খাচ্ছি, কতটুকু পরিমাণে খাচ্ছি এবং কখন খাচ্ছি।

বর্তমানে চিকিৎসা বিজ্ঞান এগিয়ে গেছে অনেক ধাপ সামনে। তাই আমরা আমাদের প্রতিদিনকার খাদ্য তালিকা সম্পর্কে আগের থেকে অনেক বেশি সচেতন হওয়া প্রয়োজন।

পুষ্টি বিশেষজ্ঞদের মতামতের ওপর ভিত্তি করে রিডার্স ডাইজেস্টে প্রকাশিত স্বাস্থ্যকর খাবারের টিপস বিষয়ক একটি প্রতিবেদন অনুসারে আমাদের আজকের এই লেখাটি, যা আপনাদেরকে প্রতিদিনকার খাদ্য তালিকা গঠনে বিশেষ সাহায্য করবে।

* প্রক্রিয়াজাত মাংস পরিহার : প্রক্রিয়াজাত মাংস যেমন বেকন, হ্যাম, হট ডগ, লাঞ্চ মিট এবং সসেজকে ২০১৫ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে ক্যানসারের কারণ হিসেবে চিহ্নিত করা হয়। অর্থাৎ এই খাবারগুলো থেকে ধূমপানের মতোই ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে।

* ভাজাভুজি এড়িয়ে চলুন : সাধারণত বারবিকিউ করা মাংসগুলো অনেক তাপমাত্রায় ভাজা হয়ে থাকে। এই খাবারগুলো স্বাস্থ্যের জন্য খুব খারাপ। কারণ শুধুমাত্র উচ্চ তাপে ভাজলেই তা খাওয়ার উপযোগী হয়ে ওঠে না বরং এর থেকে ক্যানসার হওয়ার সম্ভাবনা থেকে যায়।

* দইয়ের সঙ্গে ফল : আমরা সবাই জানি দই হজমের জন্য বেশ ভালো। এতে সাধারণত ৭ গ্রাম চিনি থাকে। কিন্তু আপনি জানেন কি, একটি স্ট্রবেরি ফ্লেভারের দইয়ে ঠিক কি পরিমাণ চিনি থাকে? প্রায় ২৩ গ্রাম। তাই কোনো ফলের ফ্লেভারের দই না খেয়ে বরং দইয়ের সঙ্গে আপনার পছন্দের ফল মিশিয়ে খান।

* প্যাকেটজাত খাবারে চিনির পরিমাণ চেক করুন: প্যাকেটজাত খাবার কেনার আগে তাতে কি পরিমাণে চিনি আছে তা দেখে নেওয়া দরকার। চিনি আমাদের অন্যান্য খাবার খাওয়ার চাহিদা কমায় কিন্তু মিষ্টি জাতীয় খাবারের ওপর আকর্ষণ বাড়ায়। এটি ঠিক ততটাই ক্ষতি করে যতটা অ্যালকোহল ক্ষতি করে আমাদের শরীরের।

* কৃত্রিম চিনি পরিহার : সাধারণ চিনির তুলনায় কৃত্রিম চিনি শরীরের জন্য বেশি খারাপ। আমরা বিশ্বাস করি যে স্বাদ মিষ্ট হওয়ায় সুক্রালজ ক্যালরির সাথে সংগতিপূর্ণ নয় ফলে মস্তিষ্ক প্রানীকে আরো ক্ষুধার্ত করে তোলে, তবে এটি মানুষের ক্ষেত্রেও প্রযোজ্য।

* বক্স ও প্যাকেজিং খাবার নয়: ব্রুস লি বলেন, যে খাবার যত বেশি প্যাকেজিং এর মধ্যে আবদ্ধ, সেই খাবার তত বেশি ক্ষতিকর হতে পারে আপনার জন্য।

* সোডিয়ামের মাত্রা ঠিক রাখতে পাউরুটি পরিহার : ক্লিভল্যান ক্লিনিকের কার্ডিয়াক সার্জন মার্ক গিলিনভ বলেন, পাউরুটি হয়তো খেতে এতোটা লবণাক্ত নয় তবে বেশিরভাগ পাউরুটি লবণে পরিপূর্ণ। আমরা অনেকেই ডায়েট করার জন্য পাউরুটি বেছে নিই। আপনার যদি উচ্চ রক্তচাপ থেকে থাকে তাহলে কখনই এই ধরনের লবণযুক্ত খাবার খাওয়ার কথা মাথায় আনবেন না।

* সবজি থেকে ফল বেশি উপকারী : সকলেই বলে বেশি বেশি করে সবজি খাও। কিন্তু আপনি কখনো আপনার দীর্ঘ মেয়াদী স্বাস্থ্যের বৈজ্ঞানিক তথ্য দেখেছেন কি? দীর্ঘ মেয়াদী রোগ প্রতিরোধের জন্য সবজির থেকে ফল বেশি উপকারী।

* মাংসের পরিবর্তে মাশরুম : আপনার খাদ্য তালিকায় মাংসের পরিবর্তে মাশরুম রাখুন। এক কাপ মাশরুম প্রায় ২০০ ক্যালরি ক্ষয় করতে সহায়তা করে। এছাড়া মাশরুমই একমাত্র খাবার যেটাতে ভিটামিন ডি এবং আরো অনেক নিউট্রিশন পাওয়া যায়।

* ভাজা আলু নয় : আলুতে এক ধরনের অ্যাসিড থাকে, যার নাম অ্যামিনো অ্যাসিড। যখন আলু উচ্চ তাপে ভাজা হয় যেমন আলুর ফ্রাই বা রোস্ট করা হয় তখন আলুতে থাকা অ্যামিনো অ্যাসিড টক্সিনে পরিণত হয়। অ্যাক্রিলেমিড নামক এই টক্সিনটি মস্তিষ্কের একটি কোষকে অন্যান্য কোষের সঙ্গে যোগাযোগে ব্যাঘাত ঘটায়।

* ঘরে তৈরি খাবার : ঘরে তৈরি খাবারের তুলনায় বাইরের খাবারে বেশি ক্যালরি থাকে। প্রত্যেক সময় প্রায় ৩০০ ক্যালরি বেশি খাই আমরা বাইরের খাবার গ্রহণের সময়। এছাড়া বাইরের খাবারে সোডিয়াম, সুগার এবং স্যাটুরেটেড ফ্যাটের পরিমাণও বেশি থাকে। তাই ঘরে বসেই অল্প আচে রান্না করুন আপনার জন্য স্বাস্থ্যকর খাবার।

* কার্বোহাইড্রেড এবং ফাইবারের সমতা : প্রতি দশ গ্রাম কার্বোহাইড্রেড যুক্ত খাবারে অন্তত ১ গ্রাম করে ফাইবার থাকা উচিত। কার্বোহাইড্রেড এবং ফাইবারের মধ্যে সমতা বজায় রেখেই খাদ্য তালিকা বানানো উচিত।

পড়ুন :



রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৭/ফিরোজ  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়