ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আজীবন সম্মাননা মনটা ভেঙে চুরমার করে দিয়েছে : ফারুক

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৮, ৩১ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আজীবন সম্মাননা মনটা ভেঙে চুরমার করে দিয়েছে : ফারুক

ফারুক

বিনোদন প্রতিবেদক : চিত্রনায়ক, পরিচালক ও প্রযোজক ফারুক। ‘লাঠিয়াল’খ্যাত এ অভিনেতা ‘সুজন সখী’, ‘নয়নমনি’, ‘সারেং বৌ’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘সাহেব’, ‘আলোর মিছিল’, ‘দিন যায় কথা থাকে’, ‘মিয়া ভাই’সহ শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র নির্মাণ ও প্রযোজনাও করেন তিনি।

অসংখ্য জনপ্রিয় সিনেমা উপহার দিলেও তার ক্যারিয়ারের ঝুলিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার মাত্র একবার। ১৯৭৫ সালে তিনি ‘লাঠিয়াল’ সিনেমার জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা হিসেবে এই পুরস্কারটি পান। এখন তিনি চলচ্চিত্র অঙ্গন থেকে অনেকটাই দূরে রয়েছেন। তবে ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা তার হাতে উঠছে। যদিও বিষয়টি নিয়ে উচ্ছ্বাস নয় বরং ক্ষোভ প্রকাশ করলেন এই অভিনেতা।

এ প্রসঙ্গে নায়ক ফারুক রাইজিংবিডিকে বলেন, ‘আমার চলচ্চিত্র ক্যারিয়ারে আমাকে ১৯বার জাতীয় পুরস্কারে সেরা অভিনেতার পুরস্কার দিতে গিয়েও বাদ দেওয়া হয়েছে। আমার অপরাধ ছিল আমি বঙ্গবন্ধুর রাজনীতি করি। তাই জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে আমার কোনো আগ্রহ নেই।’

তিনি আরো বলেন, ‘আজীবন সম্মাননা পুরস্কার মানুষের জীবনে একবার আসে। এটা বার বার প্রদান করা হয় না। সারা জীবনের কাজের স্বীকৃতি এর মাধ্যমে প্রদান করা হয়। সব দেশেই নিয়ম হলো এই স্বীকৃতি দেওয়া হয় একজনকে। একসঙ্গে দুজনকে দিলে প্রাপ্তির আনন্দটা ফিকে হয়ে যায়। এটি সম্মানের নামে অসম্মান করারই নামান্তর ও দুঃখজনক। আজীবন সম্মাননা আমাকে উৎসাহিত নয়, কষ্টে মনটা ভেঙে চুরমার করে দিয়েছে।’

সম্প্রতি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬-এর তালিকা চূড়ান্ত করেছে জুরি বোর্ড। এখন তা মন্ত্রণালয়ের যাচাই-বাছাই শেষে চূড়ান্ত অনুমোদনের জন্য যাবে প্রধানমন্ত্রীর কাছে। এরপর গেজেট আকারে প্রকাশ হবে। ইতোমধ্যে জানা গেছে, এবারের পুরস্কারে আজীবন সম্মাননা পাচ্ছেন ববিতা ও ফারুক।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩১ মার্চ ২০১৮/রাহাত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়