ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সেঞ্চুরির ‘সেঞ্চুরি’ শুরু হয়েছিল এদিন

ইয়াসিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৯, ১৪ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সেঞ্চুরির ‘সেঞ্চুরি’ শুরু হয়েছিল এদিন

ক্রীড়া ডেস্ক : সেঞ্চুরি তো অনেকেই করেছেন। কিন্তু সেঞ্চুরির সেঞ্চুরি করেছেন কে? প্রশ্নের উত্তরটা বেশ সহজ। কারণ বিরল এই রেকর্ডের অধিকারী একজনই। ভারতের শচীন টেন্ডুলকার। টেস্টে ৫১টি ও ওয়ানডেতে ৪৯টি সেঞ্চুরির মালিক ভারতের ক্রিকেট ঈশ্বর।

 

২০১৩ সালে টেস্ট থেকে অবসর নেওয়ার মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় দেন শচীন টেন্ডুলকার। ২০১২ সালে ক্যারিয়ারের শেষ সেঞ্চুরি হাঁকান তিনি। বাংলাদেশের বিপক্ষে এশিয়া কাপে সেঞ্চুরির রেকর্ডটি করেন ডানহাতি এই ব্যাটসম্যান।

 

বিরল এই রেকর্ডের যাত্রা শুরু হয়েছিল আজ থেকে ২৫ বছর আগে ১৯৯০ সালে। ইংল্যান্ডের বিপক্ষে ওল্ড ট্রাফোর্ডে (ম্যানচেস্টার) ১৭ বছর বয়সে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি হাঁকান ক্রিকেট গ্রেট শচীন টেন্ডুলকার। ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেতে টেন্ডুলকারের অপেক্ষা করতে হয়েছিল ১৩ ইনিংস। ১৪তম ইনিংসে ইংলিশ পেসারদের তুলোধুনো করে ওল্ড ট্রাফোর্ডে ১১৯ রানের ইনিংস খেলেন ১৮৯ বলে। যেই ইনিংসে ১৭টি বাউন্ডারি হাঁকান ১৭ বছর বয়সি টেন্ডুলকার।

 

সেই শুরু এরপর একে একে তুলে নেন আরও ৯৯টি সেঞ্চুরি। তবে টেস্টের মত ওয়ানডেতে এতটা দ্রুত তিন অঙ্কের ঘরে পৌঁছাননি টেন্ডুলকার। ১৯৮৯ সালে ওয়ানডে জার্সি পড়া টেন্ডুলকার সীমিত ওভারে প্রথম সেঞ্চুরির স্বাদ পান ১৯৯৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে।

 

প্রসঙ্গত, ওয়ানডে ও টেস্টে দুই ফরম্যাটেই শচীন টেন্ডুলকার সর্বোচ্চ রান সংগ্রাহক। ১৯৮৯ সালের নভেম্বরে অভিষেক হওয়ার পর থেকে অবসর নেওয়ার আগ পর্যন্ত শচীন টেস্ট খেলেছেন ২০০টি। যাতে ৫৩.৭৮ গড়ে রান করেছেন ১৫ হাজার ৯২১। ৫১টি শতক ও ৬৮টি অর্ধশতকে এই রান করেন লিটল মাস্টার। সর্বোচ্চ ২৪৮ রান। হাত ঘুরিয়ে উইকেটও নিয়েছেন ৪৬টি।

 

টেস্টের তুলনায় শচীনের ওয়ানডে ক্যারিয়ার ছিল আরও বর্ণাঢ্য। ক্যারিয়ারে একদিনের ম্যাচ খেলেছেন ৪৬৩টি। আন্তর্জাতিক ক্রিকেটে যা সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড। ৪৪.৮৩ গড়ে রান করেছেন ১৮ হাজার ৪২৬। ৪৯টি শতক ও ৯৬টি শর্ধশতকে এই রান করেছেন শচীন। ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরি (২০০*) এসেছে তার ব্যাট থেকেই। ওয়ানডেতে বল হাতেও ছিলেন বেশ উজ্জ্বল। ক্যারিয়ারে তার ওয়ানডে উইকেটের সংখ্যা ১৫৬টি।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ আগস্ট ২০১৫/ইয়াসিন/দিলারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়