ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ষোড়শ সংশোধনী : সুপ্রিম কোর্টে আইনজীবীদের উত্তেজনা

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ১০ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ষোড়শ সংশোধনী : সুপ্রিম কোর্টে আইনজীবীদের উত্তেজনা

নিজস্ব প্রতিবেদক : ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি এবিএম খায়রুল হকের বক্তব্যকে কেন্দ্র করে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আওয়ামী ও বিএনপিপন্থী আইনজীবীরা।  এ সময় উভয়পক্ষের আইনজীবীদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে সংবাদ সম্মেলনের প্রথমে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, বিচারপতি এবিএম খায়রুল হক মুন সিনেমা হলের অধিগ্রহণ সংক্রান্ত মামলার রায় দিতে গিয়ে উদ্দেশ্যমূলক পূর্বপরিকল্পিত অপ্রসাঙ্গিকভাবে সংবিধানের পঞ্চম সংশোধনী বাতিল করেছেন। তিনি পঞ্চম ও ১৩তম সংশোধনীর রায়কেও বির্তকিত করেছেন। এ কারণে বিচারপতি খায়রুল হক ষোড়শ সংশোধীর রায় বাতিলে পূর্বপরিকল্পনার গন্ধ পাচ্ছেন।

অ্যাডভোকেট জয়নুল আবেদীন আরো বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে খায়রুল হক যে বক্তব্য দিয়েছেন তাতে তিনি বিচার বিভাগের স্বাধীনতা ও গণতান্ত্রিক শাসন ব্যবস্থার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন।

সমিতির সভাপতি জয়নুল আবেদীন সবশেষে বলেন, আজ আমি দলীয় বক্তব্য দিতে আসিনি, আইনজীবী সমিতির সবার পক্ষে বক্তব্য দিতে এসেছি।

কিন্তু জয়নুল আবেদীন বিচারপতি খায়রুল হকের বক্তব্যের তীব্র সমালোচনা করায় সঙ্গে সঙ্গে বারবার প্রতিক্রিয়া জানান উপস্থিত আওয়ামীপন্থী আইনজীবীরা।

সমিতির সভাপতির বক্তব্য শেষ হলে আওয়ামীপন্থী আইনজীবী ও এই সমিতির সহসভাপতি ওয়াজি উল্লাহ বক্তব্য দিতে চাইলে বিএনপিপন্থী আইনজীবীরা সংবাদ সম্মেলনের ব্যানার খুলে নিয়ে যায়। এরপর দুপক্ষের আইনজীবীদের মধ্যে তুমুল উত্তেজনা শুরু হয়।

এরপর বিএনপিপন্থী আইনজীবীরা মিলনায়তন কক্ষ ত্যাগ করলে সমিতির সহসভাপতি ওয়াজি উল্লাহ সংক্ষিপ্ত আকারে সংবাদ সম্মেলন করেন। বার সভাপতির বক্তব্যর সময়ও তিনি পাশে বসা ছিলেন।

তিনি তার বক্তব্যে বলেন, সমিতির সভাপতি যে বক্তব্য দিয়েছেন তা একান্তই তার নিজের বক্তব্য। এই বক্তব্য আইনজীবী সমিতির বক্তব্য নয়।

সম্মেলনে সমিতির সম্পাদক এম মাহবুব উদ্দিন খোকন, প্রাক্তন সম্পাদক ও আওয়ামী লীগের আইন সম্পাদক শ ম রেজাউল করিম, ব্যারিস্টার মওদুদ আহমেদ, খন্দকার মাহবুব হোসেনসহ সিনিয়র আইনজীবীরা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১০ আগস্ট ২০১৭/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়