ঢাকা, মঙ্গলবার, ৮ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

উত্থানে শুরু, পতনে দিন শেষ

আশিক : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৯ ৪:০৬:৪৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৯ ৪:০৬:৪৯ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের উত্থানে দিনের লেনদেন শুরু হলেও সূচকের পতনের মধ্য দিয়ে দিনের শেষ হয়েছে।

এইদিন শুরু থেকে ব্যাংক ও আর্থিক খাতের ক্রয় চাপে বাড়তে থাকে সূচক। বাজার উত্থান আসলেও শেষ ঘণ্টায় অন্যান্য খাতে ব্যাপক সেল প্রেসার টানা পড়তে থাকে সূচক। এদিকে শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাংক ও আর্থিক খাতে বিনিয়োগকারীদের আগ্রহ থাকলেও শেষ ঘণ্টার চাপ সামলাতে ব্যর্থ হয়।

আজ লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দরপতন হয়েছে। তবে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আগের দিনের তুলনায় প্রায় ১৪ শতাংশ লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে এক হাজার ১০৩ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ১৩৯ কোটি ৬৯ লাখ টাকা বেশি। বৃহস্পতিবার ডিএসইতে ৯৬৪ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৫ পয়েন্ট কমে ৫ হাজার ৬৯৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট  কমে দাঁড়িয়েছে এক হাজার ৩০৭ পয়েন্টে। আর ডিএস ৩০ সূচক  ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ৬৬ পয়েন্টে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ৭১ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৬৮৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৭/আশিক/সাইফ

Walton
 
   
Marcel