ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘দক্ষিণ এশিয়ার ১২ দেশের মধ্যে এগিয়ে বাংলাদেশ ’

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৮, ২৯ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘দক্ষিণ এশিয়ার ১২ দেশের মধ্যে এগিয়ে বাংলাদেশ ’

অর্থনৈতিক প্রতিবেদক : তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা ড. এ বি এম মির্জা আজিজুল ইসলাম বলেছেন, অর্থনৈতিক অগ্রগতি বিবেচনায় দক্ষিণ এশিয়ার ১২টি দেশের মধ্যে এগিয়ে রয়েছে বাংলাদেশ। অন্য দেশের তুলনায় দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিও অনেক ভালো হচ্ছে। তবে বাংলাদেশ যে হারে প্রবৃদ্ধি অর্জন করছে; সে হারে মানবসম্পদের উন্নয়ন হচ্ছে না।

শনিবার রাজধানীর এক হোটেলে অনুষ্ঠিত ‘ফিন্যান্সিয়াল অ্যানালাইসিস ফর ইকোনোমিক রিপোর্টার’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

মির্জা আজিজুল বলেন, দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেক ভালো হচ্ছে। তবে এশিয়ার ১২টি দেশের মধ্যে মাধ্যমিক শিক্ষা অর্জনে পাকিস্তান ছাড়া সবদেশ থেকে পিছিয়ে আছে বাংলাদেশ। অর্থাৎ মানবসম্পদ উন্নয়নে তুলনামূলকভাবে অনেক পিছিয়ে রয়েছি আমরা।

চার্টার্ড ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট (সিএফএ) সোসাইটি বাংলাদেশ ও ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ১৯৮০-৮৫ সময়ে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল ৩ দশমিক ৮ শতাংশ। ২০০০ থেকে ২০১০ সালের মধ্যে এই প্রবৃদ্ধির হার ছিল ৫ দশমিক ৯ শতাংশ। ২০১১ থেকে ২০১৫ পর্যন্ত সময়ে এ দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৬ দশমিক ২ শতাংশ ছিল। ২০১৬-১৭ অর্থবছরে ৬ দশমিক ৯ হারে প্রবৃদ্ধি অর্জন করেছে বাংলাদেশ।

তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা  আরো বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির এ ক্রমবর্ধমান হার ধরে রাখতে মানবসম্পদ উন্নয়নের কোনো বিকল্প নেই। তবে এটি হতে হবে বাস্তবমুখী শিক্ষার আলোকে। মাধ্যমিক শিক্ষার ক্ষেত্রে আমাদের শিক্ষার হার ৬৩ শতাংশ; আর বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার হার মাত্র ১৩ দশমিক ৪ শতাংশ।

সিএফএ সোসাইট বাংলাদেশের প্রেসিডেন্ট শহিদুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক কমিশনার ও আইডিএলসি ফিন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান। আরও উপস্থিত ছিলেন ইআরএফের সাধারণ সম্পাদক মো. জিয়াউর রহমান, সিএফএ সোসাইট বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট মনিরুজ্জামান।



রাইজিংবিডি/ঢাকা/২৯ এপ্রিল ২০১৭/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়