ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেনও কমেছে

আশিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৮, ২০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেনও কমেছে

অর্থনৈতিক প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের উভয় পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন সম্পন্ন হয়েছে।

এদিন দেশের উভয় শেয়ারবাজারেই লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। ফলে টানা চার দিন নিম্নমুখী প্রবণতা চলছে পুঁজিবাজারে। এদিন সকাল থেকেই বাজারে উত্থান-পতন লক্ষ করা যায়।

বৃহস্পতিবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অঙ্কে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ ৬৩৬ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের তুলনায় ৪৩২ কোটি ৯৫ লাখ টাকা কম। গতকাল বুধবার ডিএসইতে ১ হাজার ৬৯ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। আর আগের দিন মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৯৬২ কোটি ২২ লাখ টাকার শেয়ার।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৮২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩১৩ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক শূন্য দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১২১ পয়েন্টে।

অন্যদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সেচেঞ্জে (সিএসই) ৪১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৯৪৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার।



রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৭/আশিক/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়