ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘রাজস্ব কম চাহিদা বেশি, এ অপবাদের পরিবর্তন হচ্ছে’

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৬, ১০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রাজস্ব কম চাহিদা বেশি, এ অপবাদের পরিবর্তন হচ্ছে’

অর্থনৈতিক প্রতিবেদক : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আমাদের দেশে রাজস্ব কম চাহিদা বেশি, এমন অপবাদ থাকলেও বর্তমানে এর পরিবর্তন হচ্ছে। আর এ পরিবর্তন অত্যন্ত লক্ষণীয় বিষয়।

রোববার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন এনবিআর ভবনে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, যারা আয়কর দিতেন তাদের সংখ্যা ১৪ লাখ ছিল, এখন সেটা ৩০ লাখের কাছাকাছি। সবচেয়ে খুশির বিষয় হলো, যারা এখন নতুন কর দিচ্ছেন তাদের বেশিরভাগেরই বয়স ৪০ বছরের নিচে। অর্থাৎ আমাদের যুবসমাজ মনে করে, রাষ্ট্র তাদের জন্য কিছু করছে, সুতরাং রাষ্ট্রের জন্যও তাদের কিছু করা উচিত।

তিনি আরো বলেন, আমি মনে করি, এদের হাতেই দেশের ভবিষ্যৎ। তাদের হাতে এ ভবিষ্যৎ আরো উজ্জ্বল হবে। সরকার চালাতে যে রসদের প্রয়োজন, সে রসদ যারা সরবরাহ করেছেন, তাদের আমরা সম্মানিত করেছি এখানে।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, এনবিআর গঠনের পেছনে বঙ্গবন্ধুর লক্ষ্য ছিল, নিজস্ব সম্পদের ওপর নির্ভর করে দেশের অর্থনীতির ভিত শক্তিশালী করা। কিছুটা বিলম্ব হলেও বঙ্গবন্ধুর রক্ত ও আদর্শের সুযোগ্য উত্তরাধিকার জননেত্রী শেখ হাসিনা বহুধাবিভক্ত বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সার্থক রূপায়নের পথে অগ্রসর হচ্ছেন। তার সফল নেতৃত্বে বাংলাদেশ সমৃদ্ধির মহাসড়ক ধরে দ্রুত এগিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, বিশ্বব্যাংকের মূল্যায়নে বাংলাদেশ ইতোমধ্যে নিম্ন-মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। জনগণের মাথাপিছু আয় এখন ১ হাজার ৬১০ মার্কিন ডলার। নিজস্ব অর্থায়নে পদ্মা বহুমুখী সেতুসহ বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নের সক্ষমতা অর্জনের মধ্য দিয়ে বাংলাদেশ দ্রুত মধ্যম আয়ের দেশ হতে চলেছে।

অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক বলেন, ইসিআর ব্যবহারে ব্যবসায়ীদের অনেক প্রশিক্ষণ দেওয়া হলেও এখনো তারা এর পুরো ব্যবহার সম্পর্কে সচেতন নন। তাই ব্যবসায়ীদের আরো প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

তিনি আরো বলেন, ব্যবসায়ীদের দাবির ‍মুখে ভ্যাট আইন বাস্তবায়ন স্থগিত রাখা হয়েছে। কিন্তু কী কারণে বাস্তবায়ন হলো না, তা খুঁজে বের দরকার। সংশোধন ও পরিমার্জন করে কীভাবে তা বাস্তবায়ন করা যায় তা এখনই ঠিক করা প্রয়োজন।

সভাপতির বক্তব্যে এনবিআর চেয়ারম্যন নজিবুর রহমান বলেন, আমরা এ বছর আরো অধিকতর নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে কাজ করব। যারা সম্মাননা পেয়েছেন তাদের ধন্যবাদ। আমাদের স্টেকহোল্ডারদের সঙ্গে যে সুসম্পর্ক আছে সেটা অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে উৎপাদন, ব‌্যবসায় ও সেবা ক‌্যাটাগরিতে জাতীয় পর্যায়ে নয়টি প্রতিষ্ঠান এবং জেলা পর্যায়ে ১৪০টি প্রতিষ্ঠানকে সেরা ভ‌্যাটদাতার সম্মাননা দেওয়া হয়।

জাতীয় পর্যায়ে সেরা ভ‌্যাটদাতা প্রতিষ্ঠানগুলো হলো- নরসিংদী শিবপুরের নরসিংদী গ‌্যাস ফিল্ড, গাজীপুর মির্জাপুর বাজারের হেলথকেয়ার ফার্মাসিউটিক‌্যালস লিমিটেড, ঢাকার সাভারের বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, গাজীপুর রাজাবাড়ির এস সি জনসন প্রাইভেট লিমিটেড,  ঢাকার গুলশানের ইউনিমার্টের লিমিটেড, ঢাকার মিরপুরের প্রিন্স বাজার লিমিটেড, ঢাকার পান্থপথের ফাইবার এট হোম লিমিটেড, ঢাকার কারওয়ান বাজারের ওয়ান ওয়ার্ল্ড এভিয়েশন লিমিটেড ও সাভারের আশুলিয়ার মেসার্স ব‌্যুরো ভেরিতাস লিমিটেড।

অন‌্যদিকে জেলা পর্যায়ে ২৭টি জেলায় ওয়ালটন প্লাজাসহ ১৪০টি প্রতিষ্ঠানকে সেরা ভ‌্যাট দাতা হিসেবে সম্মননা পুরস্কার দেওয়া হয়। ২০১৫-১৬ অর্থবছরে জেলা পর্যায়ে সর্বোচ্চ ভ্যাটদাতা হিসেবে পুরস্কারপ্রাপ্ত ওয়ালটন প্লাজাগুলো হলো: কুষ্টিয়ার এনএস রোডের ওয়ালটন প্লাজা, গোপালগঞ্জ গৌরঙ্গী ডিসি রোডের ওয়ালটন প্লাজা, চাঁপাইনবাবগঞ্জ ইন্দারা রোডের ওয়ালটন প্লাজা, জয়পুরহাটের সদর রোডের ওয়ালটন প্লাজা, ঝালকাঠি স্টেশন রোডের ওয়ালটন প্লাজা, টাঙ্গাইলের আদালত রোডের ওয়ালটন প্লাজা, যশোরের গাড়ীখানা রোডের ওয়ালটন প্লাজা, ঠাকুরাগাঁও কলেজ রোডের ওয়ালটন প্লাজা, দিনাজপুরের গণেশতলার ওয়ালটন প্লাজা, নওগাঁ পুরাতন বাসস্ট্যান্ডের ওয়ালটন প্লাজা, নাটোর কানাইখালীর ওয়ালটন প্লাজা, নোয়াখালী মাইজদীর ওয়ালটন প্লাজা, পাবনা চাটমোহর বাসস্ট‌্যান্ডের ওয়ালটন প্লাজা, পিরোজপুর সদর রোডের ওয়ালটন প্লাজা, ফেনী এসএসকে রোডের ওয়ালটন প্লাজা, উত্তর ফরিদপুরের ওয়ালটন প্লাজা, বরিশাল পুলিশ লাইন রোডের ওয়ালটন প্লাজা, ভোলা সদর রোডের ওয়ালটন প্লাজা, মাগুরা সৈয়দ আতর আলী রোডের ওয়ালটন প্লাজা, মৌলভীবাজার শ্রীমঙ্গলের মেসার্স ওয়ালটন প্লাজা, রংপুর সেন্ট্রাল রোডের ওয়ালটন প্লাজা, রাঙ্গামাটি মেইন রোডের ওয়ালটন প্লাজা, রাজবাড়ী প্রধান সড়কের ওয়ালটন প্লাজা, শেরপুর মুন্সি বাজারের ওয়ালটন প্লাজা, সিরাজগঞ্জ এসএস রোডের ওয়ালটন প্লাজা, সুনামগঞ্জ সদরের ওয়ালটন প্লাজা ও হবিগঞ্জের শেরপুর রোডের ওয়ালটন প্লাজা।



রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৭/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়