ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এফবিসিসিআই-এর আলোচনা

চ্যালেঞ্জ মোকাবেলায় সম্মিলিত উদ্যোগ দরকার

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৮, ১৫ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চ্যালেঞ্জ মোকাবেলায় সম্মিলিত উদ্যোগ দরকার

অর্থনৈতিক প্রতিবেদক : স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের অভিযাত্রায় বাংলাদেশের সামনে যেসব চ্যালেঞ্জ হাজির হয়েছে তা মোকাবেলায় সম্মিলিত উদ্যোগ দরকার। পাশাপাশি বেসরকারি বিনিয়োগ বাড়ানো, রপ্তানি পণ্য বহুমুখীকরণ, যুগোপযোগী শিল্পনীতি প্রণয়ন, করপোরেট কর কমানো এবং আরও বিভিন্ন পদক্ষেপ নেওয়া জরুরি বলে বলে মত প্রকাশ করেছেন ব্যাবসায়িদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর নেতৃবৃন্দ।

রোববার রাজধানীর এফবিসিসিআই ভবনে সংগঠনটির আয়োজনে 'বাংলাদেশঃ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের অভিযাত্রা' শীর্ষক এক আলোচনা সভায় এই মতামত দেন তারা।

এফবিসিসিআই নেতারা উল্লেখ করে বলেন, সরকারের নীতি নির্ধারণে বেসরকারি খাতের সম্পৃক্ততা থাকা দরকার। সামনে আসা চ্যালেঞ্জগুলোকে সুযোগ হিসেবে রুপান্তর করে সে সবের সদ্ব্যবহারে যথাযথ পদক্ষেপ নিতে হবে।

এ সময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ প্রধান অতিথির বক্তব্যে বলেন, ‘উন্নয়নশীল দেশে উত্তরণের ক্ষেত্রে এদেশের বেসরকারি খাতের বিশেষ অবদান রয়েছে। এবছর 'উন্নয়নশীল দেশে' উত্তরণের ঘোষণা এলেও বাংলাদেশকে আগামী আরো ৩ বছর মনিটরিং এর মধ্যে থাকতে হবে এবং সৃষ্ট চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সরকারের পাশাপাশি দেশের বেসরকারি খাতকেও একযোগে কাজ করতে হবে।’

দেশের রপ্তানি খাত প্রসঙ্গে তিনি বলেন, ‘একক পণ্য হিসেবে তৈরি পোশাক শিল্পের ওপর নির্ভর না করে ওষুধ, চামড়া এবং কৃষিভিত্তিক পণ্য অত্যন্ত সম্ভাবনাময় রপ্তানি পণ্য হতে পারে।’

এফবিসিসিআই সভাপতি মোঃ শফিউল ইসলাম বলেন, ‘প্রয়োজনীয় তিনটি নির্ণায়ক সফলভাবে পূর্ণ করায় প্রথম দেশ হিসেবে বাংলাদেশের জন্য 'উন্নয়নশীল দেশ' এ উত্তরণ অনেক সহজ হয়েছে। এফবিসিসিআই দেশের বেসরকারি খাতে উন্নয়নের অংশিদার হতে চায়। তবে দেশের উন্নয়নের এ পর্যায়ে মেধাস্বত্ব, ট্রিপস, জিএসপি প্লাস এবং মুক্ত বাণিজ্য চুক্তিসহ অন্যান্য যেসব চ্যালেঞ্জ রয়েছে তা মোকাবেলায় সরকারের প্রয়োজনীয় সহায়তা দরকার।

এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিমের সঞ্চালনায় উন্মুক্ত আলোচনা পর্বে এফবিসিসিআই পরিচালক এবং সদস্য সংস্থাগুলোর প্রধানগণ অংশ নেন। তারা তাদের বক্তব্যে দেশের জন্য অত্যন্ত জরুরি বিনিয়োগ আকর্ষণে 'বিনিয়োগ মন্ত্রণালয়' ও 'এসএমই মন্ত্রণালয়' গঠন, মানবাধিকার ও শ্রমিক অধিকার নিশ্চিতকরণসহ বিভিন্ন বিষয় উল্লেখ করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব সুভাশিষ বোস, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপসচিব আনোয়ার হোসেন ও বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং এফবিসিসিআই-এর পরিচালকগণ।




রাইজিংবিডি/ঢাকা/১৫ মার্চ ২০১৮/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়