ঢাকা, শনিবার, ৯ চৈত্র ১৪২৫, ২৩ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

হস্ত ও কারুশিল্পের ডাটাবেজ তৈরি হচ্ছে

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-১৩ ৭:৩৫:১০ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১৪ ১১:১৯:১০ এএম

সচিবালয় প্রতিবেদক: দেশে বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা হস্ত ও কারুশিল্পের একটি ডাটাবেজ তৈরি করা হবে। এলাকাভিত্তিক এ সকল পণ্য ও আনুষঙ্গিক উপকরণের তথ্যাদি সংগ্রহ করে তা ডাটাবেজে অন্তর্ভুক্ত করা হবে। পরবর্তী সময়ে এসকল পণ্যের একটি ম্যাপিং তৈরি জন্য প্রকল্প গ্রহণ করা হবে।

বুধবার শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে হস্ত ও কারু শিল্প নীতিমালা-২০১৫-এর সমন্বয় পরিষদের সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এতে সভাপতিত্ব করেন।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পরাগ, বাণিজ্য মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, ট্যারিফ কমিশন, এস এম ই ফাউন্ডেশন, বাংলাক্রাফট, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতির প্রতিনিধিবৃন্দ ও সংশ্লিষ্ট অংশীজনেরা সভায় উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে হস্ত ও কারুশিল্পের জন্য ঢাকায় একটি বহুতল ভবন নির্মাণ করা হবে। এতে দেশীয় হস্ত শিল্পের জাদুঘর, মার্কেটিং ও বিক্রয়ের ব্যবস্থা থাকবে। বিশ্বের বিভিন্ন দেশ বাংলাদেশের কারুশিল্প আমদানির বিষয়ে আগ্রহ দেখাচ্ছে। রপ্তানিকারকগণ কারুশিল্প পণ্য রপ্তানির জন্য উল্লেখযোগ্য পরিমাণে অর্ডার পাচ্ছেন।

সভায় বিশ্ববাজারে প্রতিযোগিতায় সক্ষম এমন মান ও ডিজাইন সম্পন্ন হস্তশিল্প পণ্য উৎপাদন ও তরুণ উদ্যোক্তাদের এ খাতে এগিয়ে আসার আহবান জানানো হয়।

শিল্প মন্ত্রী বলেন, ‘বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাস সমূহে ঐতিহ্যবাহী হস্ত ও কারুশিল্প সামগ্রীর প্রদর্শনীর উদ্যোগ গ্রহণ করা হবে। স্থানীয় ও বিশ্ববাজারে এসকল পণ্যের প্রবেশের সুযোগ বৃদ্ধি করা হবে। এজন্য সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে নিয়ে শিগগিরই কর্মপরিকল্পনা তৈরি করা হবে। হস্ত ও কারুশিল্প পণ্য উৎপাদনে প্রতিটি গ্রামের অপার সম্ভাবনা রয়েছে, একে কাজে লাগাতে হবে।’ হস্তশিল্পীরা যাতে ন্যায্য পারিশ্রমিক পান, সেদিকে মনোযোগ দেওয়ার জন্য উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান শিল্পমন্ত্রী।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের হস্ত ও কারুশিল্পের বিকাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুত্বারোপ করেছেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে এ বিষয়ক পাঠ্যসূচি অন্তর্ভুক্ত করেছেন এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এ সংশ্লিষ্ট শিক্ষক নিয়োগের নির্দেশ দিয়েছেন।’

তিনি বলেন, ‘হস্ত ও কারুশিল্প রপ্তানির মাধ্যমে রপ্তানি বহুমুখীকরণের সুযোগ বৃদ্ধি পাবে।’



রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৯/হাসান/শাহনেওয়াজ

Walton Laptop
 
     
Walton AC