ঢাকা, শুক্রবার, ৭ চৈত্র ১৪২৫, ২২ মার্চ ২০১৯
Risingbd
সর্বশেষ:

চারলেন হচ্ছে এলেঙ্গা-রংপুর সড়ক

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৯-০২-১৮ ৫:৫৬:০৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-০৩ ১:১৭:৩৪ পিএম

বিশেষ প্রতিবেদক : দেশের উত্তরাঞ্চলের যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে এলেঙ্গা-হাটিকমরুল-রংপুর মহাসড়ক চারলেন উন্নীত করা হচ্ছে।

প্রকল্পে ব্যয় হবে ৭৬৯  কোটি ৩৯ লাখ টাকা। এ প্রকল্পসহ মোট এক হাজার ৭৪২ কোটি টাকা ব্যয়ে মোট সাতটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম সাংবাদিকদের বৈঠকে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি জানান, বৈঠকে আটটি ক্রয় প্রস্তাব উপস্থাপন করা হয়। এর মধ্যে একটি ছাড়া বাকি সাত ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

নাসিমা বেগম বলেন, সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২ এর আওতায় এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেন উন্নীতকরণ শীর্ষক প্রকল্পের প্যাকেজ  এসপি-০৩ লট, ডব্লিউপি-১০, ডব্লিউপি-১১ এবং ডব্লিউপি-১২ এর ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৭৬৯  কোটি ৩৯ লাখ টাকা। বাংলাদেশ সরকার ও এডিবির অর্থায়নে সড়ক ও জনপথ অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

একই প্রকল্পের আওতায় টাঙ্গাইল থেকে এলেঙ্গার ১০ কিলোমিটার রাস্তা দুই লেন থেক চার লেনে উন্নীতকরণের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। আগে এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ৩৫৩ কোটি ৬০ লাখ টাকা। প্রকল্পে অতিরিক্ত ১১৭ কোটি টাকা ব্যয় বেড়ে যাওয়ায় কমিটি তা অনুমোদন দিয়েছে। প্রকল্পটির মোট ব্যয় দাঁড়িয়েছে  ৪৭০ কোটি ৭৫ লাখ টাকা।

তিনি বলেন, অনুমোদিত প্রস্তাবগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের দুটি প্রস্তাব ছিল। দেশীয় কোম্পানি মেসার্স পোটন ট্রেডার্সের মাধ্যমে ৫০ হাজার টন ইউরিয়া সার আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বৈঠকে ৭০ কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে ২৫ হাজার টন ব্যাগন গ্রানুলার ইউরিয়া সার চট্টগ্রাম বন্দরের মাধ্যমে আমদানি করা হবে। একই সঙ্গে হারবারিয়া মংলা বন্দরের মাধ্যমে ৭০ কোটি ৭৭ লাখ টাকা ব্যায়ে ২৫ হাজার মেট্রিক টন ব্যাগন প্রিল্ড ইউরিয়া সার ক্রয় করা হবে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কর্তৃক বাস্তবায়িত ইনফো সরকার-২ প্রকল্প থেকে ১৮ হাজার ১৩০টি সরকারি অফিসের লিজড লাইন নেটওয়ার্ক সার্ভিস, ইন্টারনেট ও ব্যাকবোন নেটওয়ার্ক সার্ভিস ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৯৩ কোটি ৪৫ লাখ ৮২ হাজার টাকা। তিনটি এনটিটিএন প্রতিষ্ঠান প্রকল্পটি বাস্তবায়ন করবে।

বৈঠকে ঢাকাস্থ আজিমপুর সরকারি কলোনি অভ্যন্তরে সরকারি কর্মকর্তাদের জন্য দুটি বহুতল আবাসিক ভবন নির্মাণ শীর্ষক প্রকল্পে অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় দুইটি ২০ তলা ভবনে ১৫২টি ফ্লাট নির্মাণ করা হবে। এতে ব্যয় হবে ১৯৫কোটি ৮৭ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করবে জিকেবি কোম্পানি প্রাইভেট লিমিটেড নামের একটি নির্মাতা প্রতিষ্ঠান।

এছাড়া সরকার রাশিয়া থেকে ৫০ হাজার মেট্রিক টন গম ক্রয় করবে। এ লক্ষ্যে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৮-২০১৯ অর্থবছরের জন্য এ সব গম কিনতে ব্যয় ধরা হয়েছে ১২৩ কোটি ৮৭ লাখ টাকা। সিঙ্গাপুর ভিত্তিক এগ্রো ক্রপ ইন্টারন্যাশনাল কোম্পানির মাধ্যমে এই গম কিনবে সরকার।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৯/হাসনাত/এনএ

Walton Laptop
 
     
Walton AC