ঢাকা, বৃহস্পতিবার, ৭ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

আর্থিক ব্যবস্থাপনা উন্নয়নে ১০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৩-০৪ ৫:৫২:৩০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৩-২১ ৮:২০:১০ পিএম
Walton AC 10% Discount

বিশেষ প্রতিবেদক : সরকারের আর্থিক ব্যবস্থাপনা এবং বিভিন্ন সংস্থার নজরদারি ও সরকারি সম্পদ প্রাপ্তিকে আরো শক্তিশালী করতে বাংলাদেশকে ১০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। যা বাংলাদেশি মুদ্রায় ৮২০ কোটি টাকা।

বিশ্বব্যাংকের সদর দফতর থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই ঋণ অনুমোদনের কথা জানানো হয়। আগামী ৩০ বছরে বাংলাদেশকে এই ঋণ পরিশোধ করতে হবে। এর মধ্যে প্রথম পাঁচ বছর সুদ দেওয়া লাগবে না। পরে ১ দশমিক ২৫ শতাংশ হারে সুদ দিতে হবে। সাথে থাকবে শূন্য দশমিক ৭৫ ভাগ সার্ভিস চার্জ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই ঋণ সরকারি আর্থিক ব্যবস্থাপনা (পিএফএম) অ্যাকশন প্ল্যান ২০১৬-২০২১ বাস্তবায়নে সহায়তা করবে। সরকারের বিভিন্ন সংস্থায় আরো স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতেও সাহায্য করবে এ ঋণ। একই সঙ্গে আর্থিক খাতে স্থিতিশীলতাও বয়ে আনবে।

এ বিষয়ে বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের অ্যাক্টিং কান্ট্রি ডিরেক্টর ডানডান চেন বলেন, ‘সরকারি আর্থিক ব্যবস্থাপনা পদ্ধতিতে বাংলাদেশ গত দুই দশকে ভালো করেছে। এই অর্থ সরকারের বিভিন্ন সংস্থার নজরদারি ও সরকারি সম্পদ প্রাপ্তিকে আরো শক্তিশালী করবে। যা কিনা পাবলিক সার্ভিস ডেলিভারির জন্য অত্যন্ত প্রয়োজনীয়।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, সহজে ও কার্যকর সেবা প্রদানে বর্তমানে সবচেয়ে বড় বাধা দেরিতে বাজেট পাস হওয়া। এছাড়া প্রয়োজনীয় পণ্য ও সেবা দ্রুত পৌঁছানোও যথা সময়ে সম্ভব হয় না। উদাহরণ দিয়ে বলা হয়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওষুধ পৌঁছাতেও গড়ে ১৫ থেকে ১৮ মাস সময় লাগে। যা কিনা কোনোক্রমে ৯ মাসের বেশি লাগা উচিত নয়। পর্যাপ্ত তদারকির অভাবেই এমনটা হচ্ছে বলে মনে করে বিশ্বব্যাংক।

এ বিষয়ে বিশ্বব্যাংকের স্ট্রেন্থেনিং পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট প্রোগ্রাম টু এনাবল সার্ভিস ডেলিভারি প্রোগ্রামের প্রধান ফারকান আহমেদ সেলিম বলেন, ‘এ ধরনের বাস্তবায়ন বাংলাদেশের সরকারি আর্থিক ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ও পদ্ধতিগুলোকে আরো শক্তিশালী করার সুযোগ রয়েছে। আর এটাই উপযুক্ত সময়। এগুলোকে শক্তিশালী করতে পারলে ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের পক্ষে এসডিজি অর্জন এবং উচ্চ মধ্যম আয়ের দেশে পৌঁছানো সম্ভব।’



রাইজিংবিডি/ঢাকা/৪ মার্চ ২০১৯/হাসনাত/সাইফ

Walton AC
     
Walton AC
Marcel Fridge