ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নতুন বিদেশি ক্রিকেটারে চোখ বিপিএলের ফ্র্যাঞ্চাইজিদের

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৬, ১১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নতুন বিদেশি ক্রিকেটারে চোখ বিপিএলের ফ্র্যাঞ্চাইজিদের

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশে বিপিএল ও দক্ষিণ আফ্রিকায় গ্লোবাল টি-টোয়েন্টি লিগ প্রায় একই সময় হওয়ার কথা ছিল। গ্লোবাল টি-টোয়েন্টি লিগ স্থগিত হয়ে যাওয়ায় হাফ ছেড়ে বাঁচল বিপিএলের আয়োজকরা!

দুটি টি-টোয়েন্টি প্রতিযোগিতা একই সময়ে হলে স্বাভাবিকভাবেই যেকোনো একটির থেকে নজর কিছুটা হলেও কমে যেত। গ্লোবাল টি-টোয়েন্টি লিগ এক বছরের জন্য পিছিয়ে যাওয়ায় ক্রিকেট বিশ্বের পুরো নজর থাকবে বাংলাদেশে। পাশাপাশি বিপিএলের উত্তেজনাও দ্বিগুণ বেড়ে যাবে বলে বিশ্বাস বিপিএলের আয়োজকদের।

দক্ষিণ আফ্রিকার ওই টুর্নামেন্ট পিছিয়ে যাওয়ায় অনেক তারকা খেলোয়াড়কেও এখন বিপিএলে পাওয়া যাবে। গ্লোবাল টি-টোয়েন্টি লিগে খেলতে রাজী হয়েছিলেন ডোয়াইন ব্রাভো, ক্রিস গেইল, লাসিথ মালিঙ্গা, ব্রেন্ডন ম্যাককালাম, এউইন মরগান, কেভিন পিটারসেন, কাইরন পোলার্ড, জেসন রয়। এ ছাড়া এবি ডি ভিলিয়ার্স, ফাফ ডু প্লেসি, ডেভিড মিলার, কাগিসো রাবাদারা তো ছিলেনই। যেহেতু ওই সময়টাতে লিগ হচ্ছে না, তাই তারাও ‘ফ্রি’ থাকবেন। বাংলাদেশের একাধিক ফ্র্যাঞ্চাইজি তারকা মানের খেলোয়াড়ের সঙ্গে যোগাযোগ করা শুরু করেছে বলে জানা গেছে।

এক্ষেত্রে বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস এগিয়ে। ইএসপিএন-ক্রিকইনফোকে দলের প্রধান নির্বাহী বলেছেন, ‘আমাকে বলা হয়েছে তারকা খেলোয়াড় দলভুক্ত করতে। আমরা এরই মধ্যে বিশ্বের সেরা ক্রিকেটারদের দলভুক্ত করেছি। তারপরও ওখানে বিশেষ কয়েকজন খেলোয়াড় আছে, তাদেরকেও আমরা দলে নেওয়ার চেষ্টা করব।’

গুঞ্জন ছড়িয়েছে, ঢাকা ডায়নামাইটস দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সকে দলে নেওয়ার চেষ্টা করছে। পাশাপাশি গত বছর খেলা ডোয়াইন ব্রাভোকেও চাইছে ফ্র্যাঞ্চাইজিটি।

বিপিএলে পাকিস্তানের ক্রিকেটারদের অংশগ্রহণ নিয়মিত। তবে এবার শুরু থেকে পাকিস্তানের ক্রিকেটারদের পাবে না বিপিএল। ১৭ নভেম্বর পর্যন্ত ঘরের মাঠে টি-টোয়েন্টি লিগ আয়োজন করছে পিসিবি। ওখানে না খেললে বিপিএলের জন্য অনাপত্তিপত্র পাবে না পাকিস্তানের ক্রিকেটাররা। তাই ওই লিগ খেলেই বিপিএলে আসতে হচ্ছে প্রায় ১৮ ক্রিকেটারকে।

কুমিল্লায় রুম্মান রইস, ফাহিম আশরাফ, শোয়েব মালিক, হাসান আলী এবং ফখর জামান নাম লিখিয়েছেন। খুলনায় আছেন শাদাব খান, জুনায়েদ খান ও সরফরাজ আহমেদ। ঢাকায় আছেন মোহাম্মদ আমির, শাহীন শাহ আফ্রিদি। সিলেটে খেলবেন উসমান খান ও বাবর আজম। শুরুর দিকে পাকিস্তানি ক্রিকেটারদের বদলি হিসেবে বিদেশি অনেক ক্রিকেটারকে খুঁজছে ফ্র্যাঞ্চাইজিরা।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কর্তৃপক্ষ বিদেশি ক্রিকেটার নতুন করে খুঁজতে মাঠে নামছে। খুলনা টাইটান্স গ্লোবাল টি-টোয়েন্টির জন্য চুক্তিভুক্ত হওয়া দুই-একজন ক্রিকেটারকে নিয়ে আসতে পারে। রাজশাহী কিংস দলে নতুন কোনো বিদেশি ক্রিকেটার টানবে না বলে জানিয়েছে। দলটির প্রধান নির্বাহী তাহমিদ আজিজুল হক রাইজিংবিডিকে বলেছেন, ‘আমরা আমাদের দল নিয়ে সন্তুষ্ট। নতুন কোনো ক্রিকেটার নিয়ে আসার কোনো পরিকল্পনা নেই।’

তবে বড় চমক পেতে যাচ্ছে রংপুর রাইডার্স। বিপিএলের জন্য রংপুরের হয়ে চুক্তি করেছেন ক্রিস গেইল। তাকে শেষ মুহূর্তে পেতে আশাবাদী ছিল ফ্র্যাঞ্চাইজিটি। গ্লোবাল টি-টোয়েন্টি লিগ না হওয়ায় গেইলের পুরো সার্ভিস পেতে যাচ্ছে রংপুর। ভালো মানের বিদেশি ক্রিকেটার নিয়ে দল গোছাতে পারেনি চিটাগং ভাইকিংস ও সিলেট সিক্সার্স। এবার তারা সেই সুযোগটি কাজে লাগাতে পারে কি না, সেটাই দেখার।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৭/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়