ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪২৫, ২৫ এপ্রিল ২০১৮
Risingbd
সর্বশেষ:

ওয়াসিম আকরামের সেই ২৫৭ রান…

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-২০ ১:৪৩:৫৯ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-২০ ৪:২২:২৯ পিএম

ক্রীড়া ডেস্ক : সর্বকালের সেরা একজন অলরাউন্ডার। পাকিস্তানের বিশ্বকাপের নায়ক। ‘কিং অব সুইং’ নামে পরিচিত তিনি। টেপ টেনিস ক্রিকেট থেকে উঠে এসে পুরো বিশ্বকে মুগ্ধ করেছেন ক্রিকেট বলে। ওয়ানডে ইতিহাসের প্রথম বোলার হিসেবে ৫০০ উইকেটের রেকর্ড ছোঁয়া বোলার । ‘ক্রিকেটের বাইবেল’ খ্যাত উইজডেন ক্রিকেটের সর্বকালের সেরা বোলারের তালিকার শীর্ষে তার নাম। রিভার্স সুইংয়ের জনক তিনি।

পাঠকরা হয়ত বুঝেই গেছেন কার কথা বলছি। তাকে আরো অনেক বিশেষণে বিশেষায়িত করা যাবে। কিন্তু তার সব থেকে বড় পরিচয় একটাই, তিনি ‘সুলতান অব সুইং।’ তিনি ওয়াসিম আকরাম।



লাহোরের রাস্তায় ক্রিকেট খেলা শুরু তার। পাকিস্তানের সর্বকালের সেরা ক্রিকেটার ইমরান খান তাকে রাস্তা থেকে তুলে এনে খেলিয়ে দেন বড়দের ক্রিকেটে। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। লিস্ট ‘এ’ ক্রিকেটে ৮৮১ উইকেট নিয়ে সবার ওপরে তিনি। আজও সেই রেকর্ড অক্ষত।

ক্রিকেটে ওয়াসিম আকরামের অর্জনের শেষ নেই। কিন্তু একটি ইনিংস ওয়াসিম আকরামকে নিয়ে যায় অনন্য এক উচ্চতায়। ২১ বছর ধরে ওই রেকর্ড এখনো নিজের কাছেই রেখেছেন ওয়াসিম। ১৯৯৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে আট নম্বরে ব্যাটিং করতে নেমে ২৫৭ রানের নজরকাড়া ইনিংস উপহার দেন ওয়াসিম। আটে ব্যাটিং করতে নেমে এত লম্বা ইনিংস নেই অন্য কোনো ব্যাটসম্যানের। আজও এই রেকর্ড অক্ষত। ৪৯০ মিনিট ক্রিজে থেকে ৩৬৩ বল খেলেছিলেন ওয়াসিম। ২২ চার ও ১২ ছক্কায় ম্যারাথন ইনিংসটি সাজিয়েছিলেন বাঁহাতি এ অলরাউন্ডার। অষ্টম উইকেটে ওয়াসিমকে দারুণ সঙ্গ দেন সাকলায়েন মুশতাক। ৭৯ রান করেন তিনি। দুজন ৩২৩ রানের জুটি গড়েন, যা অষ্টম উইকেটে এখনো দ্বিতীয় সর্বোচ্চ।

হঠাৎ ওয়াসিম আকরামের ওই ইনিংস নিয়ে আলোচনা কেন! কারণ আজকের এই দিনেই ২১ বছর আগে ১৯৯৬ সালের ২০ অক্টোবর শেখহুপুরায় ২৫৭ রানের অপরাজিত ইনিংসটি খেলেছিলেন ওয়াসিম আকরাম। মনে পড়ছে সেই ইনিংসটির কথা।






রাইজিংবিডি/ঢাকা/২০ অক্টোবর ২০১৭/ইয়াসিন/এসএ

Walton Laptop
 
   
Walton AC