ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এক বছর পর সুমন আনোয়ার

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫২, ১৯ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক বছর পর সুমন আনোয়ার

‘যুদ্ধের নাটক নাটকের যুদ্ধ’ নাটকের দৃশ্যে সুমন আনোয়ার, মৌসুমী হামিদ

বিনোদন ডেস্ক : জনপ্রিয় নাট্য নির্মাতা সুমন আনোয়ার। অসংখ্য দর্শকপ্রিয় টেলিভিশন নাটক উপহার দিয়েছেন তিনি। ‘রাতারগুল’, ‘কালাগুল’ ও ‘গুলবাহার’ নামে ট্রিলজিও নির্মাণ করেছেন। নির্মাণের পাশাপাশি অভিনয়েও মেধার প্রমাণ রেখেছেন তিনি। যদিও অভিনয়ে নিয়মিত নন সুমন।

দীর্ঘ এক বছর পর ‘যুদ্ধের নাটক নাটকের যুদ্ধ’ নামে একটি একক নাটকে অভিনয় করলেন সুমন আনোয়ার। এতে একজন পাকিস্তানি মিলিটারি অফিসারের চরিত্রে দেখা যাবে তাকে। নাটকটি রচনার পাশাপাশি পরিচালনাও করেছেন তিনি।

রাইজিংবিডির সঙ্গে আলাপকালে সুমন আনোয়ার বলেন, “আমি একজন পাকিস্তানি মিলিটারি অফিসারের চরিত্রে অভিনয় করেছি। এই চরিত্রের জন্য তাৎক্ষণিকভাবে কাস্টিং খুঁজে পাচ্ছিলাম না। তারপরই নিজেই চরিত্রটি রূপায়ন করি। ‘অপরিচিতা’ নামে একটি নাটকে এক বছর আগে অভিনয় করেছিলাম। এটি আরটিভিতে প্রচারিত হয়েছিল। তারপর এতে অভিনয় করলাম।”



‘যুদ্ধের নাটক নাটকের যুদ্ধ’  নাটকের দৃশ্য

তিনি আরো বলেন, ‘ইউনেস্কো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ স্বীকৃতি জানানোর পরই এ নিয়ে আমরা একটি নাটক নির্মাণের কথা চিন্তা করি। যে নাটকটির গল্প গড়ে উঠেছে ৭ মার্চকে কেন্দ্র করে। ৭ মার্চের ভাষণে উদ্বুদ্ধ হয়ে একদল থিয়েটার কর্মী মঞ্চনাটক করতে যায়। এই ভাষণের প্রেরণা থেকেই পরবর্তীতে ২৫ মার্চের ঘটনার পর তারা যুদ্ধে অংশগ্রহণ করে। এই নাটকের দলে একটি মেয়ে থাকে যাকে পাকিস্তানি আর্মিরা তুলে নিয়ে যায় এবং ধর্ষণ করে। এভাবে এগিয়েছে নাটকটির কাহিনি।’

১৯৯৪ সাল থেকে থিয়েটারের সঙ্গে যুক্ত সুমন আনোয়ার। বিটিভির নাটকে অভিনয় করতেন তিনি। তবে থিয়েটারই ধ্যান-জ্ঞান ছিল। এরপর নাটক রচনা ও পরিচালনায় সক্রিয় হন। তারপর অভিনয়ে তাকে খুব একটা দেখা যায়নি। তবে প্রয়োজনে বন্ধু-বান্ধবদের ডাকে টুকটাক অভিনয় করেন বলেও জানান এই নির্মাতা-অভিনেতা। 

অভিনয়ে নিয়মিত হবেন কিনা জানতে চাইলে সুমন আনোয়ার বলেন, ‘আমাকে মানুষ নাট্যকার ও পরিচালক হিসেবেই চেনেন। অভিনয় করাটা বলতে পারেন শখের বিষয়। রাইটার ডিরেক্টর সত্ত্বাকে নিজের মধ্যে পুষে অভিনয় করাটা একটু কঠিন। অভিনেতা হিসেবে যখন ক্যামেরার সামনে দাঁড়াই তখন অভিনেতা হিসেবেই থাকতে চাই। তবে খুব প্রয়োজন পড়লে ক্যামেরার সামনে দাঁড়াই। তা ছাড়া এ কাজটি করা হয় না। এছাড়া নিজের নাটকে অভিনয় করাতে বিশেষ কোনো বাহাদুরি নেই। সময়ের স্বল্পতার কারণে কাজটি করেছি।’



‘যুদ্ধের নাটক নাটকের যুদ্ধ’ নাটকের দৃশ্যে সুমন আনোয়ার

সুমন আনোয়ার ছাড়াও এতে অভিনয় করেছেন মৌসুমী হামিদ, শ্যামল মাওলা, এফএস নাঈম, মাজনুন মিজান, সাজ্জাদ রেজা, মুকুল সিরাজসহ অনেকে। সম্প্রতি পুবাইলের বিভিন্ন স্থানে নাটকটির দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে। আগামী ১৬ ডিসেম্বর বাংলাভিশনে নাটকটি প্রচারিত হবে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ নভেম্বর ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়