ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নায়করাজের নামে শুটিং ফ্লোরের দাবি

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৮, ২২ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নায়করাজের নামে শুটিং ফ্লোরের দাবি

বিনোদন প্রতিবেদক : বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়ক রাজ্জাক। ‘নায়করাজ’ নামে তিনি পরিচিত। আগামীকাল ২৩ জানুয়ারি নায়করাজের জন্মদিন। এ উপলক্ষে চলচ্চিত্র পরিচালক ও শিল্পী সমিতি বিভিন্ন আয়োজন করেছে। কোরআন তেলাওয়াত ও মিলাদ, বনানী কবরস্থানে নায়করাজের কবরে পুষ্পস্তবক অর্পণ, এফডিসিতে তার প্রতিফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোসহ থাকছে বহুমুখী আয়োজন। এ দিন নায়করাজের নামে একটি শুটিং ফ্লোরের নামকরণের লিখিত দাবি জানাবে চলচ্চিত্র শিল্পী সমিতি।

এ প্রসঙ্গে সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান রাইজিংবিডিকে বলেন, ‘নায়করাজের চলে যাওয়ায় চলচ্চিত্রের অপূরণীয় ক্ষতি হয়েছে। তার জন্মদিনে আমরা সমিতির পক্ষ থেকে বেশ কিছু আয়োজন করেছি। সকাল থেকেই তাকে নিয়ে আমাদের আয়োজন শুরু হবে। এফডিসির এমডির কাছে লিখিতভাবে তার নামে একটি শুটিং ফ্লোর করার দাবি জানাবো আমরা।’

এদিকে চলচ্চিত্র পরিচালক সমিতিও নায়করাজের জন্মদিন উদযাপন উপলক্ষে বেশ কিছু কর্মসূচি পালন করবে। এর মধ্যে সকাল ১১টায় বিএফডিসির মান্না ডিজিটালের সামনে আলোচনা সভা ও  দোয়া মাহফিল উল্লেখযোগ্য। এদিন রাজ্জাকের পরিবারের পক্ষ থেকেও দোয়া মাহফিল ও এতিমদের জন্য ভোজের ব্যবস্থা করা হয়েছে বলে জানা গেছে। 

আগামীকাল কিংবদন্তি এই চিত্রনায়কের ৭৬তম জন্মবার্ষিকী। ১৯৪২ সালের ২৩ জানুয়ারি তিনি ভারতের দক্ষিণ কলকাতায় জন্মগ্রহণ করেন। কিশোর বয়স থেকেই মঞ্চনাটকে জড়িয়ে পড়েন। ১৯৬৪ সালে হিন্দু-মুসলিম দাঙ্গার সময় তিনি পরিবার নিয়ে ঢাকা চলে আসেন। ঢাকা এসে রাজ্জাক চলচ্চিত্রে অভিনয় করে জনপ্রিয়তা অর্জন করেন। ১৯৭৭ সালে ‘অনন্ত প্রেম’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। রাজ্জাক প্রায় ১৬টি চলচ্চিত্র পরিচালনা করেছেন। বাংলা ও উর্দু মিলিয়ে প্রায় তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। সেরা অভিনেতা হিসেবে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। ২০১৪ সালে ‘কার্তুজ’ সিনেমায় তাকে শেষবার দেখা যায়। সফল অভিনেতা, প্রযোজক ও পরিচালক রাজ্জাক ২০১৭ সালের ২১ আগস্ট মৃত্যুবরণ করেন।



রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৮/রাহাত/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়