ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘জবর আজব ভালোবাসা’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৫, ২২ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘জবর আজব ভালোবাসা’

‘জবর আজব ভালোবাসা’ নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক : দর্শকপ্রিয় প্রেমের নাটক ‘জবর আজব ভালোবাসা’। আগামী ২৫ মে  সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটকটি। আন্তন চেখভের ‘দ্য বিয়ার’ অবলম্বনে নাটকটির গল্প তৈরি হয়েছে। এটি অনুবাদ করেছেন মোবারক হোসেন খান। তিনটি চরিত্র নিয়ে এগিয়েছে নাটকটির কাহিনি। এটি রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন।

 

নাটকটির তিনটি চরিত্র রূপায়ন করেছেন নাট্যদল প্রাঙ্গণে মোরের রামিজ রাজু, নাট্যকেন্দ্রের সংগীতা চৌধুরী  এবং থিয়েটার আর্ট ইউনিটের সাইফ সুমন। অভিনেতা রামিজ রাজু রাইজিংবিডিকে বলেন, ‘নাটকটিতে তিনটি চরিত্র রয়েছে। আমরা তিনজন তিনটি চরিত্র রূপায়ন করছি। নাট্যকেন্দ্রের সংগীতা খুব ভালো পারফর্ম করে। তাছাড়া সাইফ সুমনও ভালো আর্টিস্ট। তিনি নির্দেশনা ও পারফরম্যান্সও করছেন। আমিও নিয়মিত কাজ করছি। আমার মনে হয় দুজন ভালো সহশিল্পী পেয়েছি।’

 

নাটকের গল্পে দেখা যাবে- প্রয়াত স্বামীর শোকে সারাক্ষণ বিলাপ করতে থাকা গৃহকর্ত্রী প্রভার ওপর ভীষণ বিরক্ত বাসার কেয়ারটেকার সবুর। সবুরের কাছে জীবন মানে খাও-দাও ফুর্তি করো কিন্তু গৃহকর্ত্রী প্রভা মৃত স্বামীর শোকে এতটাই কাতর যে, দিন-দুনিয়া ভুলে গৃহবন্দি জীবনযাপন করেছ। সে বাসার বাইরে যাওয়া তো দূরের কথা, বাসায় কেউ এলে দেখা পর্যন্ত করে না। একদিন সন্ধ্যায় কাঁটাবনের অ্যানিমেল ফুড ব্যবসায়ী নাভিদ বাসায় আসে প্রভার সঙ্গে দেখা করতে।

 

নাভিদ জানায়, প্রভার স্বামী তার দোকান থেকে নিয়মিত কুকুরের জন্য খাবার কিনত এবং বকেয়া বিল বাবদ তার কাছে পঞ্চাশ হাজার টাকা পাওনা আছে। প্রভা জানে তার স্বামীর প্রচণ্ড কুকুরপ্রীতি ছিল। সে জানায়, টাকাটা শোধ করে দেবে কিন্তু তাকে দুই দিন সময় দিতে হবে। নাভিদ জানায়, টাকাটা তার আজই লাগবে, কারণ কাল টাকা দিতে না পারলে ব্যাংক তার ব্যবসা প্রতিষ্ঠানটি বন্ধ করে দেবে। প্রভা জানায়, টাকা-পয়সার কোনো হিসাব সে রাখে না। ম্যানেজার ছুটি থেকে দু’দিন পর ফিরবে, তখন টাকা শোধ করে দেবে। এর আগে কোনোভাবেই টাকা দেয়া সম্ভব না। নাভিদও নাছোড়বান্দা, সে টাকা না নিয়ে যাবেই না। এভাবেই এগিয়েছে নাটকটির কাহিনি।

 

গত বছরের ১৮ জুন নাটকটির কারিগরি প্রদর্শনী হয়। এরপর গত বছরের ৫ জুলাই নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

 

রাইজিংবিডি/ঢাকা/২২ মে ২০১৮/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়