ঢাকা, শনিবার, ৬ শ্রাবণ ১৪২৫, ২১ জুলাই ২০১৮
Risingbd
সর্বশেষ:

মহাকালের ৩৫ বছর পূর্তি

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-১২ ৪:০০:৩৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-১২ ৪:০০:৩৩ পিএম

বিনোদন ডেস্ক : বাঙালির হাজার বছরের  সংস্কৃতির প্রতি অবিচল আনুগত্যে স্থির থেকে নিয়মিত নাট্যচর্চার প্রত্যয়ে ১৯৮৩ সালের ১৪ জুলাই  মহাকাল নাট্য সম্প্রদায়ের পথচলা শুরু। আগামী শনিবার এই নাট্যদলটির ৩৫ বছর পূর্তি হতে যাচ্ছে। এদিন বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে বিকাল সাড়ে ৫টায় পুণর্মিলনী, সাংস্কৃতিক অনুষ্ঠান, কোরিওগ্রাফি, প্রতিষ্ঠা বার্ষিকী সম্মাননা প্রদান ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকীতে মহাকালের উপদেষ্টামন্ডলীর সদস্যদের এ সম্মাননা প্রদান করা হবে। এতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সভাপতিমন্ডলীর সদস্য লাকী এনাম। অনুষ্ঠান সঞ্চালনা করবেন মহাকালের প্রতিষ্ঠাতা সদস্য কবির আহামেদ। সভাপতিত্ব করবেন দলটির প্রতিষ্ঠাতা সদস্য অ্যাডভোকেট আফজাল হোসেন।

এদিন সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে প্রদর্শিত হবে মহাকাল নাট্য সম্প্রদায়ের ‘নীলাখ্যান’ নাটকটি। কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ গল্পের আশ্রয়ে নাটকটি রচনা করেছেন আনন জামান। নির্দেশনায় রয়েছেন ইউসুফ হাসান অর্ক। এতে অভিনয় করবেন মনামী ইসলাম কনক, কোনাল আলী সাথী, শাহিনুর প্রিতী, সুরেলা নাজিম, সম্রাট, মানিক চন্দ্র দাশ, সুমাইয়া তাইয়ুম নিশা, জাহিদ কামাল চৌধুরী দিপু, আমিনুল আশরাফ, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তারেকেশ্বর তারোক, স্বপ্নিল, মো. আহাদ, রাসেল আহমেদ, রাজিব হোসেন, ইকবাল চৌধুরী, মো. শাহনেওয়াজ এবং মীর জাহিদ হাসান।
 


এ নাট্যদলটি প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ৩৯টি প্রযোজনা মঞ্চে এনেছে। ইতোমধ্যে ৩৯টি প্রযোজনার ৯৯৮টি প্রদর্শনী এবং ২টি নাট্য প্রযোজনার শতাধিক মঞ্চায়ন এবং ১টি প্রযোজনার দেড়শত মঞ্চায়ন সম্পন্ন করেছে। ৪টি প্রযোজনার নিয়মিতভাবে মঞ্চায়ন অব্যাহত রেখেছে দলটি।

মহাকাল নাট্য সম্প্রদায়ের অধিকর্তা মীর জাহিদ হাসান বলেন, ‘জন্মলগ্ন থেকেই মহাকালের অভিপ্রায় ছিল রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক নানারকম সাম্প্রতিক সংকট উপজীব্য নাট্য প্রযোজনা মঞ্চে নিয়ে আসা। সংগ্রামী নারী আসমানী থেকে আরম্ভ করে মুক্তিযুদ্ধের বিস্তৃত ক্যানভাস, গীতিকার নারী, তাঁত শিল্পের কারিগর, প্রান্তিক জনমানুষ, লিঙ্গ প্রতিবন্ধী, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জঙ্গিবাদের মতো বিষয় ও নানামাত্রিক চরিত্র উঠে এসেছে মহাকালের নাট্য আয়োজনে।’

তিনি আরো বলেন, ‘প্রাপ্তি-অপ্রাপ্তি, সাফল্য-ব্যর্থতার হিসাব কষতে গেলে শিল্পপ্রয়াসের ধারাবাহিকতাকে ছোট করা হবে। মহাকাল গর্বিত তার কর্মময় পঁয়ত্রিশ বছরের জন্য। মহাকালের অতিক্রান্ত পঁয়ত্রিশটি শ্রাবণ- নানামাত্রিক অভিজ্ঞতা, আবেগ ও ভালোবাসার পঁয়ত্রিশটি কদমের ফুল। সাদা আকাশে যাক ভেসে যাক অমল সাদা মেঘ- মাটি ফুড়ে উঠুক নতুন ঘাসের পাতা আর অনামা ফুল। বাঙলা নাটকের মঙ্গল হোক- আরাধ্য শিল্পতীর্থে পৌঁছে যাক।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ জুলাই ২০১৮/শান্ত/মারুফ

Walton Laptop
 
     
Walton