ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ভাঙা পা নিয়েই শো করছি : জীবন

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৯, ১৫ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভাঙা পা নিয়েই শো করছি : জীবন

‘শ্রাবণ ট্র্যাজেডি’ নাটকের দৃশ্যে সামিউল জীবন

বিনোদন ডেস্ক : ঢাকার প্রথম সারির নাটকের দল মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চে এনেছে নতুন প্রযোজনা ‘শ্রাবণ ট্র্যাজেডি’। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ড নিয়ে গবেষণালব্ধ একটি প্রযোজনা এটি। গত ১৩ আগস্ট সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। উদ্বোধনী মঞ্চে একটি দৃশ্যে অভিনয় করতে গিয়ে প্রায় ১০ ফুট উঁচু ওয়াচ টাওয়ার থেকে পড়ে যান নাটকটির অন্যতম অভিনেতা সামিউল জীবন। পড়ে গিয়ে তার পা ভেঙে যায়। কিন্তু এ অবস্থায় পুরো নাটকে অভিনয় করেন এই অভিনেতা।

এ প্রসঙ্গে রাইজিংবিডির সঙ্গে আজ কথা হয় সামিউল জীবনের। সেদিনের ঘটনার বর্ণনা করে তিনি বলেন, ‘মঞ্চে ত্রিশটি ট্যাংক যাবে এমন একটি দৃশ্য ছিল। তো ট্যাংক যাচ্ছিল। একই দৃশ্যে মঞ্চে ওয়াচ টাওয়ার ছিল। আমি ওয়াচ টাওয়ারের উপরে ছিলাম। এটার উচ্চতা দশ ফুট। ওয়াচ টাওয়ারে চাকা লাগানো ছিল, এই চাকা ছুটে গেলে আমি নিচে পড়ে যাই। তখনো বুঝতে পারিনি পায়ের কি অবস্থা। তবে পড়ে গিয়েও সংলাপ চালিয়ে যাই। দৃশ্য শেষ করে সাজ ঘরে ফিরে বুঝতে পারি ব্যথা বড়সড় আকারেই পেয়েছি। ওই অবস্থাতেই ওই দিনের শো শেষ করি।’

তিনি আরো বলেন, ‘শো শেষ করে হাসপাতালে গিয়ে প্রাথমিক চিকিৎসা নিই এবং এক্সরে করে বাসায় ফিরে আসি। পরের দিন (১৪ আগস্ট) সকালে আবার হাসপাতালে গিয়ে জানতে পারি পায়ের গোড়ালি ভেঙে গেছে। তারপর ডাক্তার পা প্লাস্টার করে দেন এবং বলেন, আগামী দুই মাস বেড রেস্টে থাকতে হবে। এদিকে সন্ধ্যায় নাটকটির আরেক শো অনুষ্ঠিত হবে। সর্বশেষ ক্রাচে ভর দিয়ে দ্বিতীয় শোও শেষ করেছি। মজার ব্যাপার হলো- এদিন দর্শক ধরতেই পারেননি আমার পা ভাঙা। যাই হোক, এখনো পায়ে প্রচন্ড ব্যাথা করছে। এ অবস্থায় আজকে সন্ধ্যায় শো করতে হবে। আজও ক্রাচে ভর দিয়ে শো করব।’



আনন জামান রচিত এ নাটকের নির্দেশনা ও পরিকল্পনায় রয়েছেন আশিক রহমান লিয়ন। এমন দুর্ঘটনায় মর্মাহত হয়েছেন নির্দেশক লিয়ন। তবে জীবনের ত্যাগ আর সাহসিকতায় মুগ্ধতা প্রকাশ করেছেন তিনি। এ প্রসঙ্গে আশিক রহমান লিয়ন বলেন, “সামিউল জীবনকে অভিবাদন ও সম্মান জানাই। শ্রাবণ ট্র্যাজেডি’র উদ্বোধনী শো চলাকালে সেট থেকে পড়ে গিয়ে জীবনের পা ভেঙ্গে গেছে। আজও জীবন শো করবে। পরিস্থিতি আমাদের পক্ষে ছিল না। কিন্তু জীবন অসম্ভবটাই সম্ভব করেছে। কারণ গতকাল হাসপাতাল থেকে ফিরে সরাসরি মঞ্চে ওঠে। জীবন শো শেষে বলেছিল, ‘অভিনয় করে কি আর পেলাম।’ জীবনকে বলব, ‘অভিনেতারা জন্মায় শুধু দেয়ার জন্য, আমাদের শুধু দিয়েই যেতে হবে।”

আজ সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে ‘শ্রাবণ ট্র্যাজেডি’-এর প্রদর্শনী রয়েছে। ক্রাচে ভর দিয়ে আজও মঞ্চে উঠবেন অভিনেতা জীবন। আর তার জন্য প্রস্তুতি নিচ্ছেন তিনি।



ঢাকার মঞ্চে বর্তমান সময়ে যে কজন তরুণ অভিনেতা দাপিয়ে বেড়াচ্ছেন তার মধ্যে অন্যতম সামিউল জীবন। মহাকাল নাট্যসম্প্রদায়ের সঙ্গে বর্তমানে কাজ করছেন তিনি। এই নাট্যদলের আলোচিত প্রযোজনা ‘প্রমিথিউস’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়ান তিনি। ‘শিখণ্ডি কথা’ নাটকেরও মূল চরিত্রে অভিনয় করেন জীবন। তা ছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রযোজিত ‘ওথেলো’ নাটকের ইয়েগো চরিত্রসহ ‘নিশিমন বিসর্জন’, ‘নীলাখ্যান’, ‘শিবানী সুন্দরী’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন। এছাড়াও একক ও ধারাবাহিক টেলিভিশন নাটকে নিয়মিত অভিনয় করছেন জীবন।




রাইজিংবিডি/ঢাকা/১৫ আগস্ট ২০১৮/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়