ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ওয়ালটনের পৃষ্ঠপোষকতায়

দৃষ্টিহীনদের জাতীয় দাবা মঙ্গলবার শুরু

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২১, ১৫ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দৃষ্টিহীনদের জাতীয় দাবা মঙ্গলবার শুরু

ক্রীড়া প্রতিবেদক : ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতায় আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ‘দৃষ্টিহীনদের জাতীয় দাবা প্রতিযোগিতা-২০১৮’। তৃতীয়বারের মতো এই প্রতিযোগিতায় পৃষ্ঠপোষকতা করছে ওয়ালটন গ্রুপ। ন্যাশনাল ফেলোশিপ ফর দি অ্যাডভান্সমেন্ট অব ভিজ্যুয়ালি হ্যান্ডিক্যাপড (এনএফএভিএইচ) এর ব্যবস্থাপনায় এই প্রতিযোগিতা চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

‘৫০তম বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস’ উপলক্ষ্যে মূলত এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আজ সোমবার ৫০তম বিশ্ব সাদাছড়ি নিরাপত্ত দিবস উপলক্ষ্যে জাতীয় ক্রীড়া পরিষদের সামনে থেকে একটি র‌্যালি বঙ্গবন্ধু স্টেডিয়াম ঘুরে আবার ক্রীড়া পরিষদের সামনে এসে শেষ হয়। র‌্যালিতে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে সাদাছড়ি বিতরণ করা হয়। এরপর এবারের এই দৃষ্টিহীনদের জাতীয় দাবার তৃতীয় আসর উপলক্ষ্যে অনুষ্ঠিত হয় সংবাদ সম্মেলন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর (গেমস অ্যান্ড স্পোর্টস) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি কে.এম শহীদউল্যা, দাবা ফেডারেশনের প্রশাসনিক কর্মকর্তা ও আন্তর্জাতিক বিচারক হারুন অর রশিদ ও ন্যাশনাল ফেলোশিপ ফর দি অ্যাডভান্সমেন্ট অব ভিজ্যুয়ালি হ্যান্ডিক্যাপড (এনএফএভিএইচ) এর মহাসচিব মো. জাহাঙ্গীর আলমসহ অন্যান্যরা।

 



সংবাদ সম্মেলনে জানানো হয় গেল বছর ৫০ জন দৃষ্টিহীন দাবাড়– অংশ এই প্রতিযোগিতায় অংশ নিলেও এবার অবশ্য অংশগ্রহণকারীদের সংখ্যা বেড়েছে। এবারের এই প্রতিযোগিতায় দেশের বিভিন্ন স্থান থেকে ৬০ জন দৃষ্টিহীন দাবাড়ু অংশ নিচ্ছেন। প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রত্যেক দৃষ্টিহীন দাবাড়–কে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে। এছাড়া শীর্ষ দশজনকে আরো একটি করে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে এবং প্রতিযোগিতার সেরা পাঁচজন হোম অ্যাপ্লায়েন্সের পাশাপাশি অর্থ পুরস্কার পাবেন।

সংবাদ সম্মেলনে এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘সবার সঙ্গেই ওয়ালটন গ্রুপ কাজ করতে আগ্রহী। সমাজের বিভিন্ন ধরণের সুবিধবঞ্চিত মানুষদের নিয়ে আমরা কাজ করছি এবং করতে চাই। যাতে সমাজের প্রত্যেকটি ট্রাকের মানুষই খেলাধুলার মতো সুস্থ্য বিনোদনের সঙ্গে সম্পৃক্ত হতে পারে।  দৃষ্টিহীনদের দাবা একটি ভিন্ন ধরণের আয়োজন। গেল তিন বছর ধরে এই আয়োজনের সঙ্গে আমরা সম্পৃক্ত হচ্ছি। সামনেও সম্পৃক্ত হওয়ার চেষ্টা করব। দাবা ফেডারেশনকে ধন্যবাদ জানাচ্ছি। তারা সব সময় বিশেষ শ্রেণির দাবাড়–দের সহায়তা করে থাকে। এই প্রতিযোগিতার শীর্ষ দশজনকে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে। তার মধ্যে সেরা পাঁচজনকে আর্থিক পুরস্কারও দেওয়া হবে। এ ছাড়া প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রত্যেকেই ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স পাবে। আমি এই প্রতিযোগিতার সর্বাঙ্গীন সাফল্য কামনা করছি।’

ন্যাশনাল ফেলোশিপ ফর দি অ্যাডভান্সমেন্ট অব ভিজ্যুয়ালি হ্যান্ডিক্যাপড (এনএফএভিএইচ) এর মহাসচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘ওয়ালটন গ্রুপ গেল দুই বছরের ন্যায় এবারও আমাদের পাশে এসে দাঁড়িয়েছে। তাদের পৃষ্ঠপোষকতায় বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষ্যে দৃষ্টিহীনদের বিশেষ দাবা প্রতিযোগিতা শুরু হচ্ছে। তিন বছর ধরে তারা আমাদের সহায়তা ও সহযোগিতা করে আসছে। সে জন্য তাদের কাছে আমরা কৃতজ্ঞ। আশা করছি ভবিষ্যতেও তারা আমাদের পাশে থাকবে ও তাদের সহায়তার পরিমাণ বাড়াবে। গেল বছর ৫০ জন দাবাড়– অংশ নিয়েছিল। এবারের এই প্রতিযোগিতায় কমপক্ষে ৬০ জন দৃষ্টিহীন দাবাড়ু অংশ নেবেন। আসলে আমাদের দৃষ্টিপ্রতিবন্ধীদের বিনোদনের বিষয়টা খুবই উপেক্ষিত। আমরা বিনোদনটা উপভোগ করতে পারি না। ওয়ালটন গ্রুপ আমাদের বিনোদনের বিষয়টি অত্যন্ত গুরুত্বসহকারে দেখছে। ওয়ালটনের মতো অন্যান্য কোম্পানিগুলোও যেন আমাদের বিনোদনের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখে এবং এই ধরণের প্রতিযোগিতার পাশে থাকে সেই আবেদন থাকল।’

 



বাংলাদেশ দাবা ফেডারেশনের সহ-সভাপতি কে.এম শহীদউল্যা ও আন্তর্জাতিক বিচারক হারুন অর রশিদ ওয়ালটন গ্রুপের এমন উদ্যোগকে স্বাগত জানান ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

এই প্রতিযোগিতার অফিসিয়াল পার্টনার ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। আর অনলাইন পার্টনার দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।



রাইজিংবিডি/ঢাকা/১৫ অক্টোবর ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়