ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

চট্টগ্রামে ভূমিকম্প

রেজাউল করিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১৭ ১১:০৯:৪৪ এএম     ||     আপডেট: ২০১৯-০৫-০৪ ৫:৩০:৪৩ পিএম
Walton AC

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম ও পার্বত্য চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে ভূমিকম্প হয়েছে।

রোববার সকাল ৯টার দিকে এ ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৯। চট্টগ্রাম থেকে ১১৯ কিলোমিটার দুরে ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় এলাকায় এই ভূমিকম্পের উৎপত্তি।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা আয়েশা আক্তার ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করে জানান চট্টগ্রাম নগরী ও জেলার প্রায় প্রতিটি উপজেলা, বান্দরবান, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, ফেনীসহ চট্টগ্রাম বিভাগের বিভিন্ন এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে এতে ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইএমএসসি ভূমিকম্পের তথ্য নিশ্চিত করে জানায়, এর উৎপত্তি ভারতের মিজোরামের সাইহা জেলার ১০ কিলোমিটার দক্ষিন পশ্চিমে ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। রাঙ্গামাটি পার্বত্য জেলা থেকে ভূমিকম্পের উৎপত্তিস্থলের দূরত্ব প্রায় ১১৯ কিলোমিটার।

এদিকে পশ্চিমা লঘুচাপের প্রভাবে রোববার সকাল থেকে রাজধানীতে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। হঠাৎ এই বৃষ্টিতে ভোগান্তিতে পড়েছে স্কুল-কলেজে যাওয়া শিক্ষার্থীরা।

এছাড়া বৃষ্টির কারণে যানবাহন কমে যাওয়ায় অনেকেই নির্ধারিত সময়ে অফিসে পৌঁছাতে পারেননি। বৃষ্টিতে রাজধানীর বেশ কয়েকটি সড়কে এবং অলিগলিতে পানি জমে যায়। এতে দুর্ভোগে পড়েন পথচারীরা।

রোববার ভোর ৬টা থেকেই আকাশ কালো মেঘে ঢেকে যায়। এরপর সাড়ে ৭টার দিকে শুরু হয় বৃষ্টি। প্রথম দফায় মুষলধারে প্রায় ২০ মিনিটের মতো বৃষ্টি হয়।




রাইজিংবিডি/চট্টগ্রাম/১৭ ফেব্রুয়ারি ২০১৯/রেজাউল/সাইফুল/এনএ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge