ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রেকর্ডের সামনে বার্সেলোনা

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৪, ৯ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রেকর্ডের সামনে বার্সেলোনা

কোপা দেল রেতে টানা চতুর্থ শিরোপা থেকে এক কদম দূরে বার্সেলোনা

ক্রীড়া ডেস্ক : সেমিফাইনালে দুই লেগ মিলিয়ে ভ্যালেন্সিয়াকে ৩-০ গোলে হারিয়ে টানা পঞ্চমবারের মতো কোপা দেল রের ফাইনালে উঠেছে বার্সেলোনা।

আগের চার ফাইনালের শেষ তিনবারই শিরোপা জিতেছে বার্সেলোনা। প্রতিযোগিতার ইতিহাসে রেকর্ড ২৯ বারের চ্যাম্পিয়নও তারাই। তবে বার্সা কখনো টানা চারটি শিরোপা জিততে পারেনি।

এই রেকর্ড আছে মাত্র দুই দলের। সেটাও বহু বছর আগের। ১৯০৫ থেকে ১৯০৮- টানা চার বছর কোপা দেল রের শিরোপা ঘরে তুলেছিল রিয়াল মাদ্রিদ। ১৯৩০ থেকে ১৯৩৩- টানা চার বছর জিতেছিল অ্যাথলেটিক বিলবাও।

১৯৫৪ সালে বার্সেলোনা টানা চার শিরোপার খুব কাছে গিয়েছিল। জিতেছিল ১৯৫১, ১৯৫২ ও ১৯৫৩ সালে। কিন্তু পরের বছরের ফাইনালে ভ্যালেন্সিয়ার কাছে ৩-০ গোলে হেরে রিয়াল ও বিলবাওয়ের রেকর্ডে ভাগ বসানোর সুযোগ হারায় বার্সা।

আগামী ২১ এপ্রিলের ফাইনালে সেভিয়ার মুখোমুখি হবে বার্সেলোনা। সেভিয়াকে হারিয়ে টানা চারটি শিরোপা জয়ে রিয়াল-বিলবাওয়ের পাশে বসতে পারবে আর্নেস্তো ভালভার্দের দল?

সেভিয়াকে হারাতে পারলে বার্সেলোনার চারজন খেলোয়াড়ও ইতিহাসে নাম লেখাবেন। আন্দ্রেস ইনিয়েস্তা, লিওনেল মেসি, সার্জিও বুসকেটস ও জেরার্ড পিকে জিতবেন পঞ্চম কোপা দেল রে শিরোপা। বার্সার শেষ তিনবারের আগে ২০০৯ সালেও শিরোপা জিতেছিলেন এই চারজন।

খেলোয়াড় হিসেবে কোপা দেল রেতে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড পিরু গ্যাইনজার। ১৯৪৩ থেকে ১৯৫৮ সালের মধ্যে অ্যাথলেটিক বিলবাওয়ের হয়ে সাতটি শিরোপা জিতেছিলেন প্রাক্তন এই স্প্যানিশ ফরোয়ার্ড।

বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড হুয়ান সেগারার। ১৯৫১ থেকে ১৯৬৩ সালের মধ্যে তিনি জেতেন ছয়টি শিরোপা।

পাঁচটি করে শিরোপা জিতেছেন ছয়জন-রামালেটস, তোরাইবা, সানচো, স্যামিতের, আলকান্তারা, ও কুবালা। তাদের পাশে বসার সুযোগ মেসি, ইনিয়েস্তা, বুসকেটস ও পিকের।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ ফেব্রুয়ারি ২০১৮/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়