ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

আসকে সাইবার ক্রাইম বিষয়ে কর্মশালা

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১১-২৩ ৬:৫৩:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-২৩ ৬:৫৩:৩৯ পিএম

ডেস্ক রিপোর্ট : মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রে (আসক) সাইবার ক্রাইম ও সাইবার জগতে নিজের সুরক্ষা বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

অপরাধ বিষয়ক গবেষণামূলক সংগঠন ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন (ক্রাফ) এ কর্মশালার আয়োজন করে। বুধবার রাজধানীর লালমাটিয়ায় আসকের নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত হয় দিনব্যাপী এ  কর্মশালা।

কর্মশালায় সাইবার জগতে নিজের সুরক্ষা রাখার বিষয়ে ক্রাফের মহাসচিব কাজী মিনহার মহসিন বলেন, আমরা বাস্তব জীবনে চলাফেরার ক্ষেত্রে স্বাভাবিকভাবেই নিজেদের সুরক্ষিত রাখার চেষ্টা করি। ঠিক সেভাবেই নিজেকে কীভাবে সুরক্ষিত রেখে সাইবার জগতে বিচরণ করতে পারি, সে বিষয়ে আমাদের আরো সচেতন হওয়া দরকার।

তিনি আরো বলেন, নিজেকে সুরক্ষিত রাখার বিষয়ে সবার আগে মাথায় রাখতে হবে সামাজিক যোগাযোগের মাধ্যমের অ্যাকাউন্টসমূহের দিকে। কারণ সাইবার স্পেস থেকে যেকোনো ক্ষতি হওয়ার সম্ভাবনা এখান থেকেই অনেক বেশি থাকে। এর মধ্যে সবার আগেই যার নাম আসে তা হচ্ছে ফেসবুক। এই একটি মাধ্যমের অ্যাকাউন্টের তথ্য দিয়েই আমাদের জীবনের অনেক কিছু ঘটে যাওয়া সম্ভব। যা আমরা সবাই জানি।

কর্মশালায় সাইবার জগতে কী কী কাজ করলে মানুষ আইনি বিপদে পড়তে পারে, কেউ যদি সাইবার স্পেসে হেনস্তা করে বা কেউ যদি সাইবার বুলিং এর স্বীকার হয়, তাহলে কীভাবে সে আইনি সহায়তা পেতে পারে এসব বিষয়ে কথা বলেন ক্রাফের টেকনো লিগ্যাল স্পেশালিস্ট অ্যাডভোকেট সাইমুম রেজা পিয়াস। কয়েকটা দেশের সাইবার ক্রিমিনাল মিলে যদি একটা দেশে সাইবার হামলা চালায়, সেক্ষেত্রের বিচার প্রক্রিয়ার বিষয়েও আলোকপাত করেন তিনি।

আসকের পক্ষ থেকে শিশু অধিকার ইউনিটের সমন্বয়কারী অম্বিকা রায় বলেন, যে বিষয়ে আমরা আলোচনা করেছি এই বিষয়টা জানা আমাদের জন্য অনেক জরুরি ছিল। এই কর্মশালায় আমরা যেই তথ্যগুলো পেয়েছি, তা আমাদের জন্য অনেক উপকারী। আমরা মনে করি সাইবার স্পেসের এই বিষয়গুলো আমাদের সবারই জানা উচিত।

কর্মশালায় সাইবার ক্রাইমে ভোগান্তির শিকার সাধারণ মানুষকে ক্রাফ কীভাবে আইনগত সহায়তা দেয় এসব বিষয়ে কথা বলেন সংগঠনটির আইনজীবী মাহফুজ কবির। এছাড়াও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নিয়ে বক্তব্য রাখেন সিয়াম বিন শওকত।

অনুষ্ঠানে ক্রাফের সভাপতি জেনিফার আলম, ক্রাফের ওপেন সোর্স ইন্টেলিজেন্স স্পেশালিস্ট রহমান আজাদ, আসকের শিশু অধিকার ইউনিটের টিম লিডার মোহাম্মদ মোকসেদ মাহমুদ ছাড়াও আসকের সবগুলো ইউনিটের প্রধানরা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৩ নভেম্বর ২০১৭/ফিরোজ/সাইফ

Walton
 
   
Marcel