ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

চট্টগ্রামের মেয়রসহ ৮ জনকে লিগ্যাল নোটিশ

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৩, ২৫ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামের মেয়রসহ ৮ জনকে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামের কর্ণফুলী নদী রক্ষায় হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন না করায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়রসহ আটজনকে আদালত অবমাননার অভিযোগে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সিটি মেয়র ছাড়াও নোটিশপ্রাপ্ত অন্যরা হলেন-চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, চট্টগ্রামের পুলিশ কমিশনার, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রামের জেলা প্রশাসক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সচিব, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চিফ এক্সিকিউটিভ ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান।

সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে এই নোটিশ প্রেরণ করেন।

পরে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, কর্ণফুলী নদীর অবৈধ দখলসংক্রান্ত প্রতিবেদন ২০১০ সালের ১৪ জুলাই পত্রিকায় প্রকাশিত হয়। এরপর ওই প্রতিবেদন সংযুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে হাইকোর্টে রিট দায়ের করি। রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেন এবং চূড়ান্ত শুনানি নিয়ে বিচারপতি মো. রেজাউল হাসান ও বিচারপতি কাশেফা হোসেনের হাইকোর্ট বেঞ্চ রায় ঘোষণা দেন। একইসঙ্গে হাইকোর্ট ১১দফা নির্দেশনা দেন।

ওইসব নির্দেশনায় ৯০ দিনের মধ্যে মামলার বিবাদীরকে নদীর জায়গা থেকে স্থাপনা উচ্ছেদ করা, জলাধার সংরক্ষণ আইনের ৫, ৮, ৬ (ঙ) এবং ধারার বাস্তবায়ন করার নির্দেশ দেন।

কিন্তু ২০১৬ সালের ১৬ আগস্ট উক্ত রায়ের অনুলিপি বিবাদীদের কাছে পাঠানো হলেও আজ পর্যন্ত কর্ণফুলী নদীর অবৈধ দখল উচ্ছেদের কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। এর পরিপ্রেক্ষিতেই মামলার বিবাদীদের আইনি নোটিশ পাঠানো হয়।

আগামী ৭ দিনের মধ্যে রায় অনুসারে কর্ণফুলী নদীর জায়গা দখল করে নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য নোটিশে বলা হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৮/মেহেদী/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়