ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্বকাপ পর্যন্ত টানা ব্যস্ততা সাকিবদের

আব্দুল্লাহ এম রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৭, ৯ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপ পর্যন্ত টানা ব্যস্ততা সাকিবদের

আব্দুল্লাহ এম রুবেল : ওয়েস্ট ইন্ডিজে দারুণ সাফল্য শেষে আজ দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। দেশে ফেরার পর খুব অল্প কিছুদিন ছুটিতে থাকতে পারছেন মাশরাফি-সাকিব-তামিমরা। আসছে ঈদ পর্যন্ত যা একটু ছুটি থাকছে। ঈদের পরেই এশিয়া কাপ ক্রিকেট দিয়ে শুরু হয়ে যাচ্ছে ক্রিকেটারদের ব্যস্ততা। যে ব্যস্ততা থাকবে আগামী বছর জুনের বিশ্বকাপ পর্যন্ত একটানা।

আগামী সেপ্টেম্বরে পর্দা উঠবে ১৪তম এশিয়া কাপের। বাংলাদেশসহ এশিয়ার ছয়টি দল অংশগ্রহণ করবে এতে। এশিয়া কাপ শেষ হতেই অক্টোবরে বাংলাদেশে আসছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। এরপর নভেম্বর-ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আরো একটি হোম সিরিজ খেলবে মাশরাফি-সাকিব-মুশফিকরা। আর ২০১৯ সালের শুরুতেই বসবে বিপিএলের ষষ্ঠ আসর। ৫ জানুয়ারি শুরু হয়ে বিপিএল শেষ হওয়ার কথা ৮ ফেব্রুয়ারি। এরপর ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। এরপর মে মাসের শুরুতে আয়ারল্যান্ডে যাওয়ার কথা রয়েছে। সব মিলিয়ে বিশ্বকাপ পর্যন্ত টানা ব্যস্ত থাকতে হচ্ছে সাকিব-তামিম-মুশফিকদের। দ্বিপক্ষীয় সিরিজের ঘোষিত সূচি, এসিসি ও আইসিসি ঘোষিত সূচি থেকে এসব তথ্য পাওয়া গেছে।

এশিয়া কাপ :

 

সংযুক্ত আরব আমিরাতে আগামী ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠবে ১৪তম এশিয়া কাপের। ২০১৬ সালে বাংলাদেশে অনুষ্ঠিত এশিয়া কাপের সর্বশেষ আসরটি টি-টোয়েন্টি ফরম্যাটে হলেও এবারের আসরটি হবে ওয়ানডে ফরম্যাটে। টুর্নামেন্টের ছয়টি দল খেলবে প্রথম রাউন্ডে। পাঁচটি দল ইতিমধ্যে নির্ধারণ হয়ে আছে। আরেকটি দল বাছাইপর্বের মাধ্যমে নির্ধারণ করা হবে। এশিয়া কাপের মূলপর্বে প্রথমে ছয়টি দল দুইটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। গ্রুপ তে খেলবে ভারত, পাকিস্তান ও বাছাইপর্বের চ্যাম্পিয়ন দল। গ্রু বিতে খেলবে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। ২০ সেপ্টেম্বর আবুধাবিতে গ্রুপ পর্বের দ্বিতীয় ও শেষ ম্যাচ আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। প্রতিটি গ্রুপ থেকে দুইটি করে মোট চারটি দল উঠবে সুপার ফোর পর্বে। এই পর্বে সবাই সবার মুখোমুখি হবে। তারপর যে দুইটি দল পয়েন্ট টেবিলে শীর্ষে থাকবে, তারা ফাইনালে মুখোমুখি হবে।

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ :

 

দ্বিপক্ষীয় সিরিজে অংশ নিতে আগামী অক্টোবরে বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। সফরে তারা তিনটি ওয়ানডে এবং দুটি টেস্ট ম্যাচ খেলবে। আগামী ১৬ অক্টোবর ঢাকায় এসে পৌঁছানোর কথা রয়েছে জিম্বাবুয়ে ক্রিকেট দলের। ২১ অক্টোবর শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রথম ম্যাচ হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এরপর  চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২৪ ও ২৬ অক্টোবর হবে ওয়ানডে সিরিজের শেষ দুটি ম্যাচ। এ ছাড়া তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে সফরকারীরা। এরপর সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ৩-৭ নভেম্বর সিরিজের প্রথম টেস্ট। আর ১১-১৫ নভেম্বর ঢাকায় দ্বিতীয় টেস্ট খেলবে দুই দল।

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ:

আগামী ১৫ নভেম্বর বাংলাদেশে এসে পৌঁছানোর কথা ওয়েস্ট ইন্ডিজ দলের। সফরে বাংলাদেশ দলের বিপক্ষে দুই টেস্ট, তিন ওয়ানডে এবং তিন টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ক্যারিবীয়রা। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে ১৮ ও ১৯ নভেম্বর বিসিবি একাদশের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে সফরকারী দল। এরপর ২২-২৬ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে সিরিজের প্রথম টেস্ট। ৩০ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত দ্বিতীয় টেস্ট খেলবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। একই ভেন্যুতে ৯ ডিসেম্বর প্রথম এবং ১১ ডিসেম্বর দ্বিতীয় ওয়ানডে হবে। এরপর ১৪ ডিসেম্বর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় ওয়ানডে। ১৭ ডিসেম্বর সিলেটেই সিরিজের প্রথম টি-টোয়েন্টি। আর বাকি দুটি টি-টোয়েন্টি ২০ ও ২২ ডিসেম্বর মিরপুরে।

বিপিএল:

২০১৯ সালের শুরুতেই মাঠে গড়াবে বিপিএলের ষষ্ঠ আসর। বিপিএল গভর্নিং কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী ৫ জানুয়ারি শুরু হয়ে ৮ ফেব্রুয়ারি শেষ হবে বিপিএলের এই আসর।  তার আগে প্লেয়ার ড্রাফট হবে অক্টোবরে। তবে এখনো দিন তারিখ নির্ধারণ করা হয়নি।

নিউজিল্যান্ড-বাংলাদেশ সিরিজ:

ফেব্রুয়ারি মাসে নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ। সফরে স্বাগতিকদের সঙ্গে সাকিব-তামিমরা খেলবেন তিনটি করে টেস্ট ও ওয়ানডে ম্যাচ। ১৩ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশের নিউজিল্যান্ড সফর শুরু হবে। প্রথমেই থাকবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ১৩, ১৬ ও ২০ ফেব্রুয়ারি ম্যাচ তিনটি হবে নেপিয়ার, ক্রাইস্টচার্চ ও ডানেডিনে। এরপর দিন সাতেকের বিরতি দিয়ে শুরু হবে টেস্ট সিরিজ। ২৮ ফেব্রুয়ারি হ্যামিল্টন, ৮ মার্চ ওয়েলিংটন ও ১৬ মার্চ ক্রাইস্টচার্চে তিনটি টেস্ট ম্যাচ শুরু হবে।

আায়ারল্যান্ড-বাংলাদেশ:

মার্চ মাসে নিউজিল্যান্ড থেকে ফিরে কিছুটা বিশ্রাম পাবে বাংলাদেশ। এরপর মে মাসের শুরুতেই আবার চলে যেতে হবে আয়ারল্যান্ড। বিশ্বকাপের ঠিক আগে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ ঠিক হলেও এখনো সূচি চূড়ান্ত হয়নি। এবারের বিশ্ব্কাপের ভেন্যু ইংল্যান্ড। বিশ্বকাপের আগে তাই আয়ারল্যান্ডে বিশ্বকাপের প্রস্তুতি ভালোই হবে।

বিশ্বকাপ:

ইংল্যান্ডে বসতে যাচ্ছে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের ১২তম আসর। আগামী ৩০ মে থেকে শুরু হয়ে দীর্ঘ দেড় মাসের টুর্নামেন্ট শেষ হবে ১৪ জুলাই। এবার টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া ১০ দলে সবাই একে অন্যের সঙ্গে খেলবে। সেরা চার দল উঠবে সেমিফাইনালে। ইংল্যান্ড ও ওয়েলসের ৮টি ভেন্যুতে ঘুরে ঘুরে বিশ্বকাপের প্রাথমিক পর্বের ৯ ম্যাচ খেলবে বাংলাদেশ। এবারের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ২ জুন লন্ডনের দ্য ওভালে, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। এরপর ৫ জুন ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ খেলবে দল। ৮ জুন কার্ডিফে তৃতীয় ম্যাচে মাশরাফিদের প্রতিপক্ষ ইংল্যান্ড।

শ্রীলঙ্কার বিপক্ষে ১১ জুন ব্রিস্টলে চতুর্থ ম্যাচ খেলবে বাংলাদেশ। ১৭ জুন টাউন্টনে নিজেদের পঞ্চম ম্যাচে উইন্ডিজের মুখোমুখি হবে। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০ জুন নটিংহামে ষষ্ঠ ম্যাচ খেলবেন মাশরাফি-সাকিবরা। সপ্তম ম্যাচে সাউদাম্পটনে ২৪ জুন আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। ২ জুলাই এজবাস্টনে অষ্টম ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ ভারত। ৫ জুলাই লর্ডসে গ্রুপপর্বের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ। ৯ ও ১১ জুলাই বিশ্বকাপের প্রথম ও দ্বিতীয় সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। ১৪ জুলাই লর্ডসে হবে ফাইনাল।




রাইজিংবিডি/ঢাকা/৯ আগস্ট ২০১৮/আবদুল্লাহ এম রুবেল/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়