ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৬ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

হাসপাতালের যন্ত্রপাতি ক্রয়ে ১৮ কোটি টাকা আত্মসাত, দুদকের ৫ অভিযান

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৪ ৬:৪৬:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৪ ৮:০১:১৬ পিএম
Walton AC

নিজস্ব প্রতিবেদক : হাসপাতালের যন্ত্রপাতি কেনার জন্য ১৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে সাতক্ষীরা সদর হাসপাতালে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এছাড়া, বিভিন্ন অভিযোগে শরীয়তপুরের নড়িয়া, ঢাকার তেজগাঁও ও বরিশাল পাসপোর্ট অফিসে অভিযান চালিয়েছে সংস্থাটি।

এসব অভিযোগের মধ্যে যন্ত্রপাতি ক্রয়ে অর্থ আত্মসাত ও খোলা বাজারে দরিদ্রদের আটা বিক্রয়ের সত্যতা পেয়েছে সংস্থাটি। বুধবার এসব অভিযানের বিষয়টি দুদকের জনসংযোগ দপ্তর নিশ্চিত করেছে।

দুদক জানায়, ২০১৭-১৮ অর্থবছরে সাতক্ষীরা সদর হাসপাতালে ভারী যন্ত্রাংশ সরবরাহের জন্য ১৮ কোটি টাকার দরপত্র আহ্বান করা হয়। কিন্তু মালামাল সরবরাহের আগেই তা লিখিত স্বীকৃতিপত্র দিয়ে আত্মসাৎ করা হয়। হাসপাতালের স্টোরকিপার এ কে ফজলুল হক এ কর্মকাণ্ডের সাথে জড়িত মর্মে প্রাথমিক অনুসন্ধানে জানা যায়। দুদক টিমের উপস্থিতি আঁচ করে এ কে ফজলুল হক স্টোর তালাবদ্ধ করে পালিয়ে যান। দুদকের টিম এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন পেশ করবে।

বিভিন্ন ডিলারের মাধ্যমে দরিদ্রদের জন্য খোলা বাজারে বিক্রির উদ্দেশ্যে আগত ওএমএস আটা গ্রহণে দুর্নীতির অভিযোগে তেজগাঁও সিএসডিতে অভিযান চালিয়েছে দুদক। দুদকের দল উক্ত দপ্তরে আগমন ও নির্গমনের সিসিটিভি ফুটেজগুলো খুঁটিয়ে দেখে। সিএসডিতে মোট ৫২টি ট্রাক প্রবেশ করলেও নির্গমণ হবার সময় মাত্র ২৫ ট্রাক ওজন স্কেলে পরিমাপ করে বের করা হয়েছে। এ অনিয়মের মাধ্যমে প্রাথমিকভাবে ব্যাপক দুর্নীতির আভাস পাওয়া যায়। দুদক টিমের পর্যবেক্ষণ বিবেচনায় এনে সিএসডির ম্যানেজার চেকপোস্টের নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত খাদ্য পরিদর্শক সুলতানা আক্তার, চেকপোস্টের দায়িত্বপ্রাপ্ত পরিদর্শক বজলুর রহমান এবং দুজন দারোয়ানকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

এদিকে, নিয়ম লঙ্ঘন করে মন্ত্রণালয়ের পূর্বানুমোদন ছাড়াই পর্যটন করপোরেশনে তিন শতাধিক পদ সৃষ্টি করা হয়েছে, এরকম অভিযোগের পরিপ্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয়ের একটি টিম পর্যটন করপোরেশনে অভিযান পরিচালনা করে। টিম এ সংক্রান্ত প্রয়োজনীয় নথিপত্র সংগ্রহ ও যাচাই করে বিস্তারিত রিপোর্ট পেশ করবে।

শরীয়তপুরের নড়িয়া উপজেলার ভোজেশ্বর ইউনিয়নে ভূমি সহকারী কর্মকর্তার বিরুদ্ধে ব্যাপক দুর্নীতি ও অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক এনফোর্সমেন্ট টিম। টিম ভূমি সহকারী কর্মকর্তার দপ্তরে সেবাপ্রার্থীদের সাথে কথা বলে ও তাদের সমস্যার কথা জানতে চায়। প্রাথমিক অনুসন্ধানে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার ব্যাপক অনিয়ম ও হয়রানির চিত্র ফুটে ওঠে। এ প্রসঙ্গে টিম কমিশনে বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

অন্যদিকে, বরিশাল পাসপোর্ট অফিসে ব্যাপক অনিয়মের পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছে দুদকের এনফোর্সমেন্ট টিম। টিম পাসপোর্ট অফিসে গিয়ে সেবাপ্রত্যাশীদের সাথে কথা বলে। দুদক টিমের উপস্থিতিতে জনসাধারণের পাসপোর্ট সংক্রান্ত বেশ কয়েকটি সমস্যার সমাধান হয়।



রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৯/এম এ রহমান/রফিক

Walton AC
     
Walton AC
Marcel Fridge